স্টেশনে বসে দরদর করে ঘামার দিন শেষ, এবার মিলবে ঠাণ্ডা হাওয়া! সিদ্ধান্ত পূর্ব রেলের

Updated on:

sealdah-howrah

এপ্রিল মাসেই বাংলার তাপমাত্রা ৪০ ডিগ্রি অতিক্রান্ত করে ফেলেছে। কোথাও কোথাও ৪২ ডিগ্রি অবধি গরম রেকর্ড করা হয়েছে। তবে এখানেই কিন্তু শেষ না, আগামী দিনে এই তাপমাত্রা আরও বাড়বে বলে শোনা যাচ্ছে। গরমে একপ্রকার হাঁসফাঁস করছেন সাধারণ মানুষ। সকাল হোক বা বিকেল, বাড়ি থেকে বেরনো যেন মুশকিল হয়ে পড়ছে দিনদিন। যদিও রুটি রোজগারের তাগিদে মানুষ ছুটে চলেছেন ট্রেনে, বাসে।

হাওড়া, শিয়ালদা রুটে যাতায়াত করেন?

আপনিও কি ট্রেনে যাতায়াত করেন রোজ? বিশেষ করে হাওড়া, শিয়ালদহ রুটে যাতায়াত করেন? তাহলে আপনার জন্য রইল জরুরি খবর। বিশেষ করে যারা এই গরমের মরসুমে রোজকার ট্রেনে করে যাতায়াত করেন তাঁদের জন্য এবার বড় সিদ্ধান্তের পথে হাঁটল রেল। রেল এমন এক সিদ্ধান্ত নিয়েছে যেটি সম্পর্কে শুনলে আপনারও মন খুশ হয়ে যাবে বৈকি। মূলত এই তিব্র গরম থেকে যাত্রীদের মুক্তি দিতে স্টেশনগুলিতে আরও ভালো পাখা লাগানোর সিদ্ধান্ত নিয়েছে রেল।

হাওড়া এবং শিয়ালদহের মতো বেশ কয়েকটি স্টেশনে অত্যাধুনিক প্রযুক্তির হাই-ভলিউম লো-স্পীড পাখাগুলি স্থাপনের কারণে স্বস্তি পান অনেকে। তবে এর থেকে আরও উন্নত লেভেলের শেষভাবে ডিজাইন করা এই এইচভিএলএস পাখা গুলি বিভিন্ন স্টেশনে স্থাপন করতে শুরু করেছে পূর্ব রেল। এই পাখা যাত্রীদের শীতল এবং সতেজ পরিবেশ প্রদান করবে। গরমে বাড়ি থেকে বেরিয়ে যদি আপনিও মনে করেন যে ভেঁপে যাচ্ছেন তাহলে আপনি প্ল্যাটফর্ম টিকিট কেটে হাওড়া বা শিয়ালদহ রেল স্টেশনে বসে থাকতে পারেন এবং এই হাওয়ার উপভোগ করতে পারেন। এমনিতেই রেলের এহেন সিদ্ধান্তকে কুর্নিশ জানাচ্ছেন সাধারণ রেল যাত্রীরা।

আরও পড়ুনঃ পুরী, দার্জিলিং যাওয়া আরও সহজ! বড় ঘোষণা পূর্ব রেলের

১.২ কিলোওয়াটের মোটর ক্ষমতা-সহ, এই উচ্চ-কার্যকারিতা পাখাগুলি উল্লেখযোগ্যভাবে কম শক্তি খরচ করে যা ২০টি পুরনো ঐতিহ্যবাহী পাখার সমতুল্য। এই পাখার তলায় একবার বসলে আপনি সকল ক্লান্তি, গরম ভুলে যাবেন বৈকি। এই বিশেষ হাওয়া প্রসঙ্গে বড় মন্তব্য করেছেন পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র। তিনি বলেছেন, “ইচভিএলএস পাখাগুলি আমাদের যাত্রীদের জন্য একটি উচ্চতর ভ্রমণ অভিজ্ঞতা প্রদানের প্রতি আমাদের প্রতিশ্রুতিকে জোরদার করে ৷ এই ফ্যানগুলি শুধুমাত্র গরম থেকে স্বস্তি দেয় না, তারা আমাদের প্রদর্শনও করে৷ স্থায়িত্ব এবং উদ্ভাবনের প্রতি উৎসর্গ।”

WhatsApp Community Join Now

এইচভিএলএস পাখা বসাচ্ছে রেল

ইতিমধ্যে হাওড়া ওল্ড স্টেশন কমপ্লেক্স এলাকায় ১২টি এবং নিউ স্টেশন কমপ্লেক্স এলাকায় ৭টি এইচভিএলএস পাখা রয়েছে। এছাড়া ২টি এইচভিএলএস পাখা তারকেশ্বর, বুকিং অফিস এলাকায় এবং ১টি পাখা র্ধমান জং, স্লিপার ক্লাস ওয়েটিং হলে চালু আছে। পূর্ব রেলওয়ে হাওড়া ডিভিশনের এই বছর হাওড়া ওল্ড স্টেশন কমপ্লেক্স, এলাকায় আরও ১১টি এইচভিএলএস পাখা স্থাপন করার পরিকল্পনা করেছে।

সঙ্গে থাকুন ➥
X