8 % DA নিয়ে ‘ভাঁওতা’? ধরলেন অবসরপ্রাপ্ত সরকারি কর্মী, করলেন বিরাট দাবী

Published on:

nabanna

বাংলায় ডিএ বা মহার্ঘ্য ভাতা নিয়ে জট যেন কিছুতেই কাটতে চাইছে না। পশ্চিমবঙ্গ সরকার মঙ্গলবার ঘোষণা করেছিল যে কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা মে মাসের পরিবর্তে এপ্রিল থেকে চার শতাংশ বৃদ্ধি করা হবে। কিন্তু তারপরেও যেন কিছুতেই সুরাহা হল না বিষয়টা। এবার এই ডিএ প্রক্রিয়াটি নিয়ে প্রশ্ন তুললেন খোদ তৃণমূলী এক সরকারি কর্মী।

ডিএ জট অব্যাহত

নবান্নের তরফে জানানো হয়েছে যে এপ্রিল মাস থেকেই রাজ্য সরকারি কর্মীরা ৪% বর্ধিত হারে ডিএ পাবেন। এর ফলে রাজ্যের সরকারি কর্মীদের প্রাপ্ত DA-র হার এখন বেড়ে দাঁড়িয়েছে ১৪ শতাংশে। এতে রাজ্যের ১৪ লক্ষ সরকারি কর্মচারী উপকৃত হবেন। এও জানানো হয় যে জুন মাসের বেতনের সঙ্গে এই বাড়তি ১৮ শতাংশ ডিএ পাবেন সরকারি আধিকারিকরা। যদিও তা একবারের জন্য। অন্তত এমনই বলেছিল রাজ্য সরকারি কর্মচারীদের সংগঠন কনফেডারেশন অফ স্টেট গভর্নমেন্ট এমপ্লয়িজ। কিন্তু এই ডিএ নিয়ে রাজ্যের অস্বস্তি বাড়ালেন তৃণমূল প্রভাবিত কর্মচারী সংগঠনের প্রাক্তন নেতা তথা রাজ্য পেনশনার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি মনোজ চক্রবর্তী।

রাজ্য পেনশনার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সভাপতির বড় দাবি

রাজ্য পেনশনার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি মনোজ চক্রবর্তীর দাবি অনুসারে, ‘এক মাসের কিস্তিতে অতিরিক্ত ডিএ দিয়ে কোনও লাভ নেই। এক মাস এগোলে সমস্যার কোনওরকম সমাধান হবে না। এই সমস্যার সমাধান করতে হলে সুপ্রিম কোর্টের থেকে মামলা প্রত্যাহার করা প্রয়োজন।’

৮ বছর ধরে DA মামলা

গত ৮ বছর ধরে বকেয়া ডিএ আদায়ের দাবিতে আইনি লড়াই চলছে লাখ লাখ সরকারি কর্মী। এদিকে বিষয়টি সুপ্রিম কোর্ট অবধি গড়ালেও মামলার শুনানি পিছিয়ে যাচ্ছে। যা নিয়ে মোটেই খুশি নন কেউ।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X