ভাগ্য খুলবে বাংলার সরকারি কর্মীদের? DA মামলা নিয়ে সুপ্রিম কোর্টে গেল বিশেষ চিঠি

Published on:

Supreme Court

কলকাতাঃ মাসের পর মাস ধরে বকেয়া এবং কেন্দ্রীয় হারে DA-র দাবিতে অনড় রয়েছেন বাংলার সরকারি কর্মীরা। অন্যদিকে লোকসভা ভোটের আগেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ্য ভাতা ৪৬ শতাংশ থেকে বাড়িয়ে ৫০ শতাংশ করে দেওয়া হয়। অন্যদিকে পশ্চিমবঙ্গ সরকারও ৪ শতাংশ ডিএ বৃদ্ধির ঘোষণা করে। এখন সকলে ১৪ শতাংশ হারে ডিএ পাচ্ছেন। যদিও এই নিয়ে মোটেও খুশি নন সরকারি কর্মীরা।

শুধু তাই নয়, সরকারি কর্মীদের মন জয় করতে এক মাসের জন্যে হলেও ১৮ শতাংশে ডিএ দেওয়ার সিদ্ধান্ত নেয় মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। কিন্তু এতেও যে খুব একটা বরফ গলেছে তা কিন্তু নয়। এরই মাঝে স্বস্তি পেতে চলেছেন আন্দোলনরত কর্মীরা বলে কানাঘুষো শোনা যাচ্ছে।

সুপ্রিম কোর্টে বিচারাধীন মামলা

বিগত ৮ বছর ধরে ডিএ মামলা নিয়ে আইনি লড়াই চলছে। মাসের পর মাস, বছরের পর বছর কেটে গেলেও ডিএ নিয়ে আর সুরাহা হয় না। হাইকোর্ট থেকে সুপ্রিম কোর্টে গিয়েছে ডিএ মামলা। কিন্তু বারবার সেই মামলা পিছিয়ে গিয়েছে। গত ১৮ মার্চ এই বিষয়ে শেষ শুনানি হয়েছিল শীর্ষ আদালতে। তারপর লোকসভা ভোট, গরমের ছুটি সব মিলিয়ে পিছিয়ে যায় মামলা। তারপরেও আশার কথা শুনতে পাননি।

চরম পদক্ষেপ সংগ্রামী যৌথ মঞ্চের

সরকারের চাপ বাড়াতে এবার চরম পদক্ষেপ নিল সংগ্রামী যৌথ মঞ্চ। এই মঞ্চের তরফে সরাসরি চিঠি গেল সুপ্রিম কোর্টে। এখন নিশ্চয়ই ভাবছেন কী আছে সেই চিঠিতে? তাহলে জানিয়ে রাখি, সংগ্রামী যৌথ মঞ্চের অন্যতম আহ্বায়ক ভাস্কর ঘোষ এই মামলার দ্রুত নিষ্পত্তি চেয়ে চিঠি লিখলেন। এমনকি DA নিয়ে আন্দোলন চালানোয় রাজ্যের সরকারি কর্মীদের একাংশর ভবিষ্যৎ নিয়েও প্রশ্ন তোলেন তিনি । সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ১৫ জুলাই সরকারি কর্মীদের ডিএ মামলাটি সুপ্রিম কোর্টে উঠবে বলে আশা করা হচ্ছে। ফলে এবারে যাতে সেই মামলা আর পিছিয়ে না দেওয়া হয়, সেই আবেদন জানিয়েই সুপ্রিম কোর্টে চিঠি দিয়েছে সংগ্রামী যৌথ মঞ্চ।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X