এবার এই শিক্ষকদের হবে চাকরি বাতিল, লিস্টে কারা? বিজ্ঞপ্তি শিক্ষা সংসদের

Updated on:

teacher west bengal

কলকাতাঃ সরকারি স্কুলে শিক্ষকতা করেও এবার থেকেহোম টিউশনি করলে খোয়াতে হবে চাকরি। সম্প্রতি শিক্ষা সংসদের নোটিশকে ঘিরে প্রবল চাঞ্চল্য ছড়িয়েছে শিক্ষকে মহলে। দীর্ঘদিন ধরে সরকারি নির্দেশিকা জারি হলেও শিক্ষক শিক্ষিকাদের নিয়ে বারংবার গুরুতর অভিযোগ উঠছিল। অভিযোগ, সরকারি স্কুলে শিক্ষকতা করার পরেও বহাল তবিয়তে অনেকের বাড়িতেই হোম টিউশনি করছেন শিক্ষক শিক্ষিকারা। তবে আর না, এবার এই মর্মে গুরুত্বপূর্ণ নোটিশ জারি করল শিক্ষা সংসদ। আর এই শিক্ষা সংসদের নোটিশ দেখে স্বাভাবিকভাবেই রাতে ঘুম উড়ে যেতে চলেছে বহু শিক্ষক শিক্ষিকার।

টিউশন করলেই যাবে চাকরি!

বাড়ি বাড়ি টিউশন করার ওপর রাশ টানতে বড়সড় নোটিশ জারি করল পূর্ব মেদিনীপুর শিক্ষা সংসদ। হ্যাঁ ঠিকই শুনেছেন। একটি নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়েছে। সরকারি স্কুলের শিক্ষক শিক্ষিকা হয়ে টিউশন পড়ানো যাবে না। এই মর্মে বহু আগেই নির্দেশিকা জারি করা হয়েছিল। যদিও এই নির্দেশিকাকে রীতিমতো বুড়ো আঙ্গুল দেখিয়ে রমরমিয়ে চলছিল হোম টিউশনি। তবে আর নয়। বাংলায় বিশেষ করে প্রাথমিক শিক্ষা ব্যবস্থার হাল ফেরাতে কার্যত আরো কড়া হচ্ছে রাজ্য সরকার।

পূর্ব মেদিনীপুর জেলার বহু জায়গা থেকে অভিযোগ উঠে আসছিল যে সরকারি শিক্ষক শিক্ষিকারা স্কুলে পড়ানোর পাশাপাশি বাড়িতেও টিউশন করছেন। সর্বোপরি এও দেখা যাচ্ছিল যে, সেই স্কুলের পড়ুয়ারাই শিক্ষক শিক্ষিকার বাড়িতে গিয়ে ভিড় জমাচ্ছে। তবে এই বিষয়টিকে এবার কড়া হাতে দমন করতে আসরে নামল শিক্ষা সংসদ।

 শিক্ষা সংসদের নোটিশ জারি

গত ১৮ই জুলাই পূর্ব মেদিনীপুর শিক্ষা সংসদের তরফে একটি নোটিশ জারি করা হয়। সেখানে সাফ সাফ জানিয়ে দেওয়া হয়েছে, স্কুলের শিক্ষকতা করার পাশাপাশি যদি কেউ টিউশনিও পড়ান তাহলে সেই উক্ত শিক্ষকের চাকরি চলে যাবে। ইতিমধ্যে জেলার একের পর এক স্কুলগুলিকে এই মর্মে নির্দেশিকা পাঠানো হয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে, এরকম কিছু দেখলে ১৫ দিনের মধ্যে বিদ্যালয় পরিদর্শকদের তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X