অবসরকালে সিভিক ভলান্টিয়ারদের ৫ লাখ টাকা দেবে সরকার, পুজোর আগেই বড় ঘোষণা নবান্ন’র

Published on:

civic volunteer

কলকাতাঃ পশ্চিমবঙ্গের আইনশৃঙ্খলা রক্ষার ক্ষেত্রে সিভিক ভলান্টিয়াররা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। পুলিশ বাহিনীর সহায়ক হিসেবে কাজ করে তাঁরা ট্রাফিক নিয়ন্ত্রণ থেকে ছোটখাটো অপরাধ প্রতিরোধ এবং বিভিন্ন সরকারি ও বেসরকারি ইভেন্টে নিরাপত্তা নিশ্চিত করতে সহায়তা করে। এছাড়াও, সিভিক ভলান্টিয়াররা পুলিশ স্টেশনের দৈনন্দিন কাজকর্মও করে। আর এইভাবে বিভিন্ন প্রশাসনিক দায়িত্ব পালন করে থাকে সিভিক ভলান্টিয়াররা।

তবে, সিভিক ভলান্টিয়ারদের ভূমিকার পরিপ্রেক্ষিতে বেতন এবং সুযোগ সুবিধা নিয়ে দীর্ঘদিন ধরেই একটা চাপা অসন্তোষ ছিল। কারণ সব ক্ষেত্রেই সিভিক ভলান্টিয়ারদের আগে গিয়ে পৌঁছাতে হয়। তাঁদের প্রত্যেকটি কাজ অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু তা হলেও, তাঁদের মাসিক বেতন থেকে শুরু করে বোনাসের পরিমাণ এমনকি অবসরের পর সাম-এসিউর টাকার পরিমাণ ছিল খুবই সামান্য। এই কারণে, দীর্ঘদিন ধরে রাজ্যের সিভিক ভলান্টিয়াররা বিভিন্ন সুযোগ সুবিধার দাবিতে বিভিন্ন সময় আন্দোলন করে আসছিল। তবে এবার তাঁদের জন্য রয়েছে একটি বড় সুখবর। সেটি সম্পর্কে জেনে নিন নিবন্ধের বাকি অংশে।

সিভিক ভলান্টিয়ারদের অবসরকালীন ভাতা বৃদ্ধি

বৃহস্পতিবার নবান্ন থেকে সিভিক ভলান্টিয়ারদের জন্য একটি বড় ঘোষণা করা হয়। এই ঘোষণায় সিভিক কর্মীদের জন্য একটি সুখবর ছিল। এদিন ঘোষণা করে জানানো হয় যে এবার থেকে সিভিক ভলান্টিয়ারদের অবসরকালীন ভাতার পরিমান বৃদ্ধি পাচ্ছে। এবার থেকে প্রত্যেক সিভিক ভলান্টিয়ার অবসরের সময় এককালীন ৫ লক্ষ টাকা পাবেন। এতদিন পর্যন্ত এই ভাতার পরিমান ছিল ৩ লক্ষ টাকা। তবে এবার থেকে সেটি বৃদ্ধি পাচ্ছে। জানা গেছে, ৬০ বছর বয়স পর্যন্ত কাজ করলেই এই ভাতা পাওয়া যাবে। সিভিক ভলান্টিয়ারদের সঙ্গে এই ভাতা বাড়লো ভিলেজ পুলিশকর্মীদেরও।

চলতি মাসেই আরেক সুখবর পেয়েছেন সিভিক ভলান্টিয়াররা

চলতি আগস্ট মাসে আরেকটি সুখবর পেয়েছিলেন রাজ্যের সিভিক ভলান্টিয়াররা। পুজোর আগেই তাঁদের অ্যাড-হক বোনাস বৃদ্ধির ঘোষণা করে রাজ্য। কিছুদিন আগেই এই ঘোষণা করা হয়। সেই ঘোষণা মোতাবেক, সিভিক ভলান্টিয়ারদের অ্যাড-হক বোনাস ১৩ শতাংশ বৃদ্ধি পায়। আগে তাঁরা অ্যাড-হক বোনাস বাবদ পেতেন ৫,৩০০ টাকা। তবে এই বছর থেকে তাঁদের এই বোনাসের পরিমান বেড়ে দাঁড়িয়েছে ৬,০০০ টাকা। ভিলেজ পুলিশদের ক্ষেত্রেও এই অ্যাড-হক বোনাসের পরিমাণ বৃদ্ধি পেয়েছে এই বছর থেকেই।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X