তীব্র দাবদাহে আরও বাড়ল গরমে ছুটি? নোটিস জারি মধ্যশিক্ষা পর্ষদের

Published on:

summer-vacation

বৃষ্টি নয়, এখন এক কথায় ঝোড়ো ব্যাটিং চালাচ্ছে গরম আবহাওয়া। ইতিমধ্যে পশ্চিমের জেলাগুলিতে কোথাও পারদ ৪০ ডিগ্রি ছুঁইছুঁই তো আবার কোথাও ৪০ ডিগ্রি ছাড়িয়ে গিয়েছে। শহর কলকাতার পরিস্থিতিও একইরকম। কলকাতার পারদ আজ মঙ্গলবার ৩৯ ডিগ্রি ছুঁইছুঁই। আগামী কয়েকদিন কালবৈশাখী না আসা অবধি তাপমাত্রা এভাবেই বাড়তে থাকবে। এহেন গরম পরিস্থিতিতে নিত্য অফিস যাত্রী থেকে শুরু করে স্কুল, কলেজের পড়ুয়ারা রোজকার বাইরে বেরোচ্ছেন এবং অসুবিধার সম্মুখীন হচ্ছে।

গরমের ছুটি নিয়ে নির্দেশিকা

যদিও আর চিন্তা নেই, গরমের কথা মাথায় রেখে বাংলার স্কুল পড়ুয়াদের জন্য বড় ঘোষণা করল মধ্যশিক্ষা পর্ষদ। কবে থেকে গরমের ছুটি পড়বে সেই নিয়ে দিনক্ষণ ঘোষণা করে দেওয়া হল পর্ষদের তরফে। পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ ২০২৪-এ স্কুলের গ্রীষ্মের ছুটি সম্পর্কিত একটি বিজ্ঞপ্তি জারি করেছে। আর এই বিজ্ঞপ্তি অনুসারে, আগামী ৬ মে থেকে স্কুলগুলিতে গরমের ছুটি পড়তে চলেছে। আগে এই ছুটি ৯ মে থেকে দেওয়ার কথা থাকলেও বর্তমানে গরম আবহাওয়া ও লোকসভা ভোটের কথা ভাবনাচিন্তা করে আগামী ৬ মে থেকে স্কুলগুলিতে ছুটি দেওয়ার কথা ঘোষণা করে দেওয়া হল।

এদিকে স্বাভাবিকভাবেই পর্ষদের এহেন সিদ্ধান্তে বেজায় খুশি স্কুল পড়ুয়া থেকে শুরু করে তাঁদের অভিভাবকরা। যে হারে বাংলায় এখন গরম পড়ছে সেখানে বড়রাই যেখানে বাড়ি থেকে বেরোনোর কথা শুনলে আঁতকে উঠছেন সেখানে ছোট ছোট স্কুল পড়ুয়াদের অবস্থা আরও দিনে দিনে সঙ্গীন হয়ে উঠছে। যাইহোক, পড়ুয়াদের যাতে আর আগামী দিনে আর অসুবিধা না হয় তার জন্য ছুটির দিনক্ষণ আরও এগিয়ে নিয়ে আসা হয়েছে।

আরও পড়ুনঃ মাধ্যমিক পাশ করলেই ১৮ হাজার টাকা, পড়ুয়াদের জন্য দুর্দান্ত উদ্যোগ পশ্চিমবঙ্গ সরকারের

এদিকে ছুটি পড়ার আগে প্রত্যেক স্কুলকে নির্দেশ দেওয়া হয়েছে তারা যেন তাদের ফার্স্ট টমেটিভ এক্সাম ইতিমধ্যেই শেষ করে নেয়। এখন প্রশ্ন উঠছে কবে স্কুল খুলবে? স্কুল খুলবে ২রা জুন শুক্রবার।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X