আরো বাড়ল গরমের ছুটি, ২ জুন নয় এই তারিখ থেকে খুলবে স্কুল

Published on:

School Summer vacation

ভোটের মুখে রাজ্যের স্কুলগুলি নিয়ে বড় ঘোষণা করল স্কুল শিক্ষা দফতর। আপনার সন্তানও যদি স্কুলের পড়ুয়া হয়ে থাকে তাহলে আপনার জন্য রইল অত্যন্ত জরুরী খবর এতদিন শোনা যাচ্ছিল যে সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ৩ জুন থেকে স্কুলের পঠনপাঠন শুরু হবে। কিন্তু আচমকাই বদলে গেল সেই দিনক্ষণ। কবে স্কুল খুলবে সেই নিয়ে বড় ঘোষণা হয়ে গেল বাংলায়।

কবে স্কুল খুলছে

মাত্রাতিরিক্ত গরমের কথা ভাবনাচিন্তা করে এমনিতেই সময়ের আগে সরকারি স্কুল এবং সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে ২২ এপ্রিল থেকে ছুটি ঘোষণা করে দেওয়া হয়। এরপর মনে করা হচ্ছিল যে ২ জুনের পর আকুল খুলবে। তবে না, আচমকাই স্কুলে গরমের ছুটির দিনক্ষন আরও বাড়িয়ে দেওয়া হল। জানা গিয়েছে, আগামী আগামী ১০ জুন থেকে স্কুল খুলবে। হ্যাঁ ঠিকই শুনেছেন।

শিক্ষকদের মানতে হবে বিশেষ নিয়ম

আগামী আগামী ১০ জুন থেকে স্কুল খুলবে বাংলায়। এদিন থেকে সরকারি স্কুল থেকে শুরু কর সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে পঠনপাঠন শুরু হবে। কিন্তু শিক্ষকদের জন্য আলাদা নিয়ম করা হয়েছে। ১০ জুন স্কুল খুললেও শিক্ষক শিক্ষিকাদের ৩ জুন থেকেই স্কুলে যেতে হবে। এই প্রসঙ্গে শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সাধারণ সম্পাদক কিংকর অধিকারী বই মন্তব্য করেছেন। তিনি বলেছেন, ‘বিদ্যালয়ের ছুটি বাড়িয়ে ৯ জুন পর্যন্ত করা হল। যদিও শিক্ষক-শিক্ষাকর্মীদের ৩ জুন থেকে বিদ্যালয় যাওয়ার কথা বলা হয়েছে। আবহাওয়া যেহেতু অনুকূল, তাই ভোটের ফলাফলের পরদিন থেকে পড়ুয়া-সহ সকলের জন্য বিদ্যালয় খুলে দেওয়া উচিত। তার আগে বিদ্যালয় পরিষ্কার-পরিচ্ছন্ন করার যথেষ্ট সময় রয়েছে।’

কী বলছে শিক্ষা দফতর

যেহেতু ৪ জুন ভোটগণনা হয়ে গেলেও রাজ্যের সরকারি এবং সরকার-পোষিত স্কুলে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা থাকছেন। সেক্ষেত্রে সবকিছু স্বাভাবিক হতে একটু সময় লাগবে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X