গরমের ছুটির আগেই বাড়তি হলিডে! বন্ধ থাকবে স্কুল, কলেজ! হয়ে গেল বড় ঘোষণা

Published on:

mamata-students

তীব্র গরমে হাঁসফাঁস করছেন সকলে। এখন যেন বাড়ি থেকে বেরনোই যেন দুষ্কর হয়ে উঠছে। এদিকে স্কুল, কলেজে গরমের ছুটিও পরতে ঢের দেরি। চলতি বছরে আগামী ৬ মে থেকে স্কুল, কলেজে গরমের ছুটি পড়বে বলে খবর। তবে এরই মাঝে লাখ লাখ পড়ুয়ার জন্য রইল বড় খবর। গরমের ছুটি পড়ার আগেই সকলের ছুটি থাকবে বলে জানা গেল।

দেশজুড়ে ইতিমধ্যে ভোটের বাদ্যি বেজে গিয়েছে। আগামী ১৯ এপ্রিল রয়েছে প্রথম দফার ভোটগ্রহণ। বাংলাতেও রয়েছে ভোট। আর এই ভোটগ্রহণ প্রক্রিয়া চলাকালীন যাতে কারোর অসুবিধা না হয় তার জন্য স্কুল, কলেজ, সরকারি অফিসে ছুটি ঘোষণা করে দেওয়া হল। লোকসভা নির্বাচন ২০২৪, ১৯ এপ্রিল থেকে শুরু হওয়ার কথা এবং চলবে ১ জুন পর্যন্ত। মোট সাত দফায় এই ভোট পরিচালিত হবে। ভোটের ফলাফল বেরোবে আগামী ৪ জুন।

এদিকে ঝামেলামুক্ত ভোটদান প্রক্রিয়া সহজতর করতে এবং নির্বাচনের দিন স্কুল, কলেজের পড়ুয়াদের নিরাপত্তা নিশ্চিত করতে ছুটির ঘোষণা করে দেওয়া হল। যে হারে গরম পরছে, তার ওপর ভোট আসছে, সব মিলিয়ে এই ছুটির ঘোষণা লাখ লাখ স্কুল, কলেজ পড়ুয়া থেকে শুরু করে তাঁদের অভিভাবকদের মুখে হাসি ফুটিয়েছে। জানানো হয়েছে, দিনগুলিতে এলাকার সমস্ত স্কুল এবং কলেজ ছুটি থাকবে। ইতিমধ্যে একটি নির্দেশিকা অবধি জারি করা হয়েছে।

স্কুল, কলেজ ছাড়াও ছুটি থাকবে সরকারি দফতর

শুধুমাত্র স্কুল, কলেজই না, আপনিও যদি সরকারি চাকুরীজীবী হয়ে থাকেন তাহলে আপনার জন্য রইল সোনায় সোহাগা খবর। জানা গিয়েছে, রাজ্য পরিচালিত সরকারী অফিস, উদ্যোগী সংস্থা, কর্পোরেশন, বোর্ড, সংবিধিবদ্ধ ও স্থানীয় সংস্থাও সংশ্লিষ্ট তারিখে বন্ধ রাখার কথা আগেই বলা হয়েছে। প্রথম দফায় দেশের অন্যান্য জায়গার পাশাপাশি উত্তরবঙ্গে ভোট রয়েছে। ফলে উত্তরবঙ্গের চা বাগান-সহ দোকান এবং বাণিজ্যিক ও শিল্প প্রতিষ্ঠান, সংশ্লিষ্ট সংসদ ও বিধানসভা কেন্দ্রে ভোটের দিন ভোটাধিকার প্রয়োগের জন্য ছুটি থাকবে। এর জন্য কোনওরকম বেতন কাটা হবে না।

WhatsApp Community Join Now

আরও পড়ুনঃ তীব্র দাবদাহে আরও বাড়ল গরমে ছুটি? নোটিস জারি মধ্যশিক্ষা পর্ষদের

আগামী ১৯ এপ্রিল কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে প্রথম দফার নির্বাচন অনুষ্ঠিত হবে। এক নির্দেশিকায় জানানো হয়েছে, ভোটগ্রহণের তারিখগুলিতে গভীর রাত পর্যন্ত ভোটগ্রহণ প্রক্রিয়া অব্যাহত থাকে, সেক্ষেত্রে পরের দিন যদি সময়মতো অফিসে উপস্থিতি সমস্যার হয়, তবে তাদের ভোটের পরের দিন ‘বিশেষ ছুটি’ দেওয়া যেতে পারে।

সঙ্গে থাকুন ➥
X