সেপ্টেম্বর থেকে আরও মহার্ঘ্য হচ্ছে সুন্দরবন ভ্রমণ, গুনতে হবে অতিরিক্ত টাকা

Published on:

sundarbans travel

কলকাতাঃ সুন্দরবন… নামটা শুনলেই চোখের সামনে ভেসে ওঠে সুবিস্তৃত জলরাশি, গভীর ম্যানগ্রোভ জঙ্গল সর্বোপরি দক্ষিণ রায়। যারা একটু প্রকৃতি প্রেমী এবং অ্যাডভেঞ্চার করতে ভালোবাসেন তাদের কাছে সুন্দরবন একটা আলাদা এক ভালো লাগার জায়গা। প্রতি বছর এবং যে কোনও মরসুমেই মানুষ এখন সুন্দরবন ঘুরতে যেতে পছন্দ বোধ করেন। যত সময় এগোচ্ছে পর্যটকদের সংখ্যাও যেন ততই বাড়ছে সুন্দরবনে। তবে এবার এই সুন্দরবন ভ্রমণ নিয়ে প্রকাশ্যে এলো একটু মন খারাপ করা খবর। আপনিও কি আগামী কিছু সময়ের মধ্যে সুন্দরবন ঘুরতে যাওয়ার প্ল্যান করছেন তাহলে সেখানে যাওয়ার আগে চোখ রাখুন আজকের এই প্রতিবেদনটির ওপর।

 সুন্দরবন নিয়ে বড় খবর

লঞ্চে করে সুন্দরবন ভ্রমণের মজাই একদম দ্বিগুণ হয়ে যায়, সেই সঙ্গে খাওয়া-দাওয়া তো রয়েছেই। এই সুন্দরবনকে ঘিরে পর্যটন ব্যবসাও দিনে দিনে রীতিমতো ফুলে ফেঁপে উঠছে। তবে সামনের মাস অর্থাৎ সেপ্টেম্বর থেকে সুন্দরবন ভ্রমণ আরো কিছুটা মহার্ঘ্য হতে চলেছে বলে জানা যাচ্ছে, হ্যাঁ ঠিকই শুনেছেন। অনেকেই আছেন যারা বাজেটের মধ্যে ঘুরতে পছন্দ করেন, তাদের জন্য এই সুন্দরবন একদম আদর্শ জায়গা। কিন্তু সেপ্টেম্বর মাস থেকে এই সুন্দরবন ভ্রমণ আপনার পকেটে চাপ ফেলতে পারে।

খরচ বাড়ছে সুন্দরবন ভ্রমণের

আসলে বন বিভাগ সুন্দরবন টাইগার রিজার্ভে পর্যটন ফি সংশোধন করেছে এবং ১ সেপ্টেম্বর থেকে নতুন হার কার্যকর হবে। চিফ ওয়াইল্ডলাইফ ওয়ার্ডেনের জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভারতীয় পর্যটকদের জন্য দৈনিক প্রবেশ ফি ১৮০ টাকা এবং বিদেশিদের জন্য ১০০০ টাকা করা হবে। এছাড়া নেতিধোপানিতে বেড়াতে আসা পর্যটকদের জন্য প্রতিদিন ৩০০ টাকা দিতে হবে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নন-এসি বোট, নন-এসি লঞ্চ এবং এসি লঞ্চবোটের প্রবেশ মূল্য যথাক্রমে ১,০০০ টাকা, ১,৫০০ টাকা এবং ৩,০০০ টাকা করা হয়েছে। একইভাবে ভারতীয় পর্যটকদের জন্য দৈনিক গাইড চার্জ হবে ৮০০ টাকা এবং বিদেশি পর্যটকদের জন্য ২০০০ টাকা।

শুটিং খরচও বাড়বে

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, সিনেমা ও বিজ্ঞাপনের শুটিংয়ের চার্জও সংশোধন করা হয়েছে। নোটিশে বলা হয়েছে, ক্রু মেম্বারদের সঙ্গে তিনজন পর্যন্ত স্টিল বা ভিডিও শ্যুট করার জন্য দৈনিক ৫,০০০ টাকা এবং ১০ জন ক্রু সদস্যের সাথে সর্বোচ্চ তিন দিনের জন্য ২৫,০০০ টাকা চার্জ গুনতে হবে। এছাড়া এসি/নন-এসি লঞ্চ, ৬ সিলিন্ডার, ৪ সিলিন্ডার এবং ২ সিলিন্ডার বোটের বার্ষিক রেজিস্ট্রেশন চার্জও সংশোধন করা হয়েছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X