এবার লক্ষ্মীর ভাণ্ডারে মিলবে ৩০০০ টাকা! হয়ে গেল ঘোষণা, কী বলছে পশ্চিমবঙ্গ সরকার?

Published on:

lakshmir-bhandar

১০০০, ১২০০ টাকা অতীত, এবার লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের দরুণ বাংলার মহিলারা পাবেন ৩০০০ টাকা করে। শুধুমাত্র তাই নয়, আগামী দিনে লক্ষ্মীর ভাণ্ডারের নাম বদলে অন্নপূর্ণা ভাণ্ডার রাখা হবে। হ্যাঁ ২৪-এর লোকসভা ভোটের প্রাক্কালে এমনই ঘোষণা হয়ে গেল বাংলায়। এদিকে এহেন ঘোষণায় সকলেই চমকে গিয়েছেন, বিশেষ করে বাংলার মেয়ে-বউরা।

বাংলার ক্ষমতাসীন দল তৃণমূলের তরফে বেশ কিছু উচ্চাভিলাষী প্রকল্পের পরিচালনা করা হয়। যার মধ্যে একদম সুপারহিট প্রকল্প হল এই লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প। বাংলায় তৃতীয়বারের ক্ষমতায় এসে ২০২১ সালের আগস্ট মাসে সরকার এই প্রকল্প আনে। প্রথম দিকে সাধারণ শ্রেনির মহিলাদের ৫০০ টাকা এবং অনগ্রসর শ্রেনির মহিলাদের ১০০০ টাকা করে দেওয়ার ঘোষণা করে সরকার। যদিও ২০২৪ সালে রাজ্য বাজেট পেশ করার সময় আচমকাই এই টাকার অঙ্ক বাড়িয়ে দেয় সরকার।

লক্ষ্মীর ভাণ্ডারে ৩০০০ টাকা

এখন সাধারণ শ্রেনির মহিলাদের ব্যাঙ্কে ১০০০ টাকা এবং অনগ্রসর শ্রেনির মহিলাদের ব্যাঙ্কে ১২০০ টাকা ঢুকছে। এপিল মাস থেকে এই নতুন টাকা ঢুকতে শুরু করেছে বলে জানা গিয়েছে। কিন্তু এরই মাঝে বিজেপি বিধায়ক শুভেন্দু অধিকারী এমন এক মন্তব্য করে বসলেন যা শোনার জন্য হয়তো কেউ প্রস্তুত ছিলেন না। ভোটপ্রচারে বেরিয়ে শুভেন্দু বলেন, ‘আমরা ক্ষমতায় এলে লক্ষ্মীর ভাণ্ডারের নাম বদলে অন্নপূর্ণা ভাণ্ডার করা হবে এবং সুবিধাভোগীরা প্রত্যেকে তিন হাজার টাকা করে পাবেন।’ হ্যাঁ ঠিকই শুনেছেন। স্বাভাবিকভাবেই শুভেন্দুর এহেন প্রতিশ্রুতি শুনে সকলেরই চোখ কপালে উঠেছে।

আরও পড়ুনঃ এবার বাদ, আর সুযোগ পাবেন না KKR-র ২৫ কোটির বোলার, স্টার্কের পরিবর্তে দলে দুই বিদেশী

যদিও আদপে এটা সম্ভব হবে কিনা তা নিয়ে ইতিমধ্যে প্রশ্ন উঠতে শুরু করে দিয়েছে। কারণ ১০০০ ও ১২০০ টাকা দিতে গিয়ে বাংলার রাজস্ব ভাণ্ডারে যথেষ্ট চাপ পরছে। এহেন অবস্থায় বিজেপি যদি অদূর ভবিষ্যতে ক্ষমতায় এলেও এই প্রতিশ্রুতি কি পূরণ হবে? উঠছে প্রশ্ন।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X