টোটো নিয়ে একগুচ্ছ নয়া নীতি, বড় ঘোষণা খোদ পরিবহণ মন্ত্রীর! কী হবে চালকদের?

Published on:

ইন্ডিয়া হুড ডেস্কঃ মানুষের থেকে বেশি টোটো চলে রাস্তায়! এমনই মিম মাঝে মাঝেই দেখা যায় সোশ্যাল মিডিয়ায়। তবে এই ব্যাটারিচালিত ই-রিক্সা চালিয়ে অনেকের সংসারও চলে। অনেক শিক্ষিত বেকারই দু’পয়সা কামানোর জন্য রাস্তায় টোটো নিয়ে বেরিয়ে পড়েছেন। ব্যাটারিচালিত এই যান চালু হওয়ার পর থেকে দূষণের মাত্র অনেকটাই কমেছে। কিন্তু দিনদিন বেড়েই চলেছে যানজট। আর এর কারণে অতিস্ট সাধারণ মানুষ থেকে প্রশাসনও।

কখনও কখনও দেখা যাচ্ছে যে, নিয়ম ভেঙে টোটো হাইওয়েতেও উঠে যাচ্ছে। আর সেখানে বাধা দিলেই ইউনিয়ন চলে এসে ধর্মঘট অবধি ডাকছে। তবে হাইওয়েতে টোটো ওঠার কারণে অনেক দুর্ঘটনাও বেড়েছে। যদিও, তা নিয়ে কোনও ভ্রুক্ষেপ নেই টোটো চালকদের। ইতিমধ্যে রাজ্যের বিভিন্ন এলাকায় টোটো নিয়ন্ত্রণ করার জন্য কড়া রুলস জারি করা হয়েছে প্রশাসনের তরফে। অনেক রাস্তায় নিষিদ্ধ হয়েছে টোটো চলাচল। তবে এবার রাজ্যের পরিবহণ দফতরের তরফে টোটো নিয়ে কড়া নিয়ম আসতে পারে।

কড়া হচ্ছে পরিবহণ দফতর

জনস্বার্থে টোটোকে শৃঙ্খলার মধ্যে বাঁধতে কড়া হচ্ছে পরিবহণ দফতর। বর্তমানে গোটা পশ্চিমবঙ্গে ১০ লক্ষের উপর টোটো চলে। এগুলোর মধ্যে বেশীরভাগই চলে শহর এলাকা, ব্যস্ততম রাস্তায়। যার জেরে দিনদিন যানজট বাড়ছে। অসুবিধা হচ্ছে সাধারণ মানুষ থেকে স্কুল পড়ুয়া, অ্যাম্বুল্যান্সের। এই টোটোর বিরুদ্ধে ভুরি ভুরি অভিযোগও জমা পড়েছে। তার এবার নড়েচড়ে বসেছে পরিবহণ দফতর।

এদিন সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে টোটো নিয়ে যে কড়া নিয়ম আসতে চলেছে, তা বুঝিয়ে দেন পরিবহণ মন্ত্রী স্নেহাশীষ চক্রবর্তী। তিনি বলেন, ‘কোনও টোটোচালক তার জীবিকা হারান সেটা মুখ্যমন্ত্রী কখনও চান না। কিন্তু আমরা চাই শহর, ব্যস্ততম রাস্তা যানজট মুক্ত হোক। আর এর জন্য টোটো চালকদের একতা সিস্টেমের মধ্যে দিয়ে যেতে হবে। তাঁরা নিয়মমাফিক টোটো চালালে শহর অনেক যানজট মুক্ত হবে।’  পরিবহণ মন্ত্রী বলেন, পুলিশ প্রশাসন, পঞ্চায়েত, পুরসভা সবাইকে নিয়ে একটি সিস্টেম তৈরি করা হবে।

WhatsApp Community Join Now

টোটোর উপর রাশ টানতে চাইছে সরকার?

পরিবহণ মন্ত্রী বলেন, টোটো চালকদের রেজিস্ট্রেশন করানোর উদ্যোগ নেওয়া হয়েছে। টোটো চালকরা টোটো চালাবেন। টোটোর কোনও রুট নেই, তাই তাঁদের পারমিটও লাগে না। কিন্তু বাজার বয়া ব্যস্ততম জায়গায় তাঁরা একসঙ্গে নেমে পড়ায় যানজট তৈরি হচ্ছে। এবার এগুলো নিয়ন্ত্রণ করতে হবে।

সঙ্গে থাকুন ➥
X