শুরু হল কাজ, নামল জায়ান্ট মেশিন! জোকা-এসপ্ল্যানেড মেট্রো নিয়ে সুখবর

Published:

Tunneling work begins on Joka-Esplanade Metro route
Follow

বিক্রম ব্যানার্জী, কলকাতা: অবশেষে অপেক্ষার সমাপ্তি। জোর কদমে শুরু হয়ে গেল জোকা থেকে এসপ্ল্যানেড মেট্রো প্রকল্পে মাটির নিচে সুড়ঙ্গ কাটার কাজ। জানা যাচ্ছে, এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রো প্রকল্পের অধীনে মোমিনপুর স্টেশন ছাড়ার পর ওই লাইন মাটির নিচ থেকে যাচ্ছে।

রিপোর্ট অনুযায়ী, খিদিরপুর স্টেশন থেকে মেট্রোর বাকি অংশ আসলে ভূগর্ভস্থ। এবার ওই অংশেই সুড়ঙ্গ খোঁড়ার কাজ শুরু করে দিয়েছে মেট্রো কর্তৃপক্ষ। জানা যাচ্ছে, ইতিমধ্যেই খিদিরপুর সেন্ট টমাস স্কুলের পার্শ্ববর্তী মাঠে একটি শাফ্ট তৈরি করা হয়েছে। ওই শাফ্ট দিয়েই বৃহস্পতিবার নামানো হয়েছে বিশালাকার টানেল বোরিং মেশিন।

পুজো দিয়েই শুরু হল এসপ্ল্যানেড মেট্রো প্রকল্পের কাজ

কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ ও রেলওয়ে বিকাশ নিগম লিমিটেডের তরফে পাওয়া তথ্য অনুযায়ী, মেট্রোর এই লাইনের জোকা থেকে মোমিনপুর পর্যন্ত অংশ এলিভেটেড। তবে মোমিনপুর স্টেশনটি ছাড়ার পর থেকেই ওই লাইনটি মাটির নিচে ঢুকে যাবে। এরপর খিদিরপুর স্টেশন থেকে বাকি অংশ পুরোটাই ভূগর্ভস্থ।

আর সেই সূত্রেই ওই অংশে সুড়ঙ্গ খোঁড়ার কাজে হাত লাগিয়েছে রেলওয়ে বিকাশ নিগম লিমিটেড। আপাতত যা খবর, বৃহস্পতিবার সকাল 10টা নাগাদ পুজো দিয়ে তারপরই শুরু হয়েছে টানেল নির্মাণের কাজ।

এক নজরে গোটা পরিকল্পনা

কলকাতা মেট্রোর পার্পল লাইন তৈরির দায়িত্বে থাকা সংস্থা রেলওয়ে বিকাশ নিগম লিমিটেডের প্রযুক্তিবিদরা জানিয়েছেন, বৃহস্পতিবার সকাল থেকে শুরু হওয়া সুড়ঙ্গ তৈরির কাজ প্রথম পর্বে খিদিরপুর থেকে এক ধাপে 1.7 কিলোমিটার দীর্ঘ অর্থাৎ ভিক্টোরিয়া পর্যন্ত পৌঁছবে। এরপর ভিক্টোরিয়া থেকে আবার দ্বিতীয় ধাপে পার্ক স্ট্রিট পর্যন্ত 950 মিটার অংশে দীর্ঘ সুড়ঙ্গ কাটা হবে।

তবে মেট্রো রেল সূত্রে খবর, পার্ক স্ট্রিট পর্যন্ত অংশ টানেল বোরিং মেশিন দিয়ে কাটা হলেও এর পরবর্তী ধাপ অর্থাৎ পাক স্ট্রিট থেকে এসপ্ল্যানেড পর্যন্ত অংশের সুড়ঙ্গটি TBM মেশিন দিয়ে কাটা হবে না। সূত্র বলছে, এই অংশটুকুতে সুড়ঙ্গ কাটা হবে সম্পূর্ণ কাট অ্যান্ড কভার পদ্ধতির মাধ্যমে।

অবশ্যই পড়ুন: Jio, Vi-র ব্যবসায় জোর ধাক্কা! ২০০ টাকার মধ্যে Airtel যা দিল, খুশি কোটি কোটি গ্রাহক

উল্লেখ্য, দীর্ঘ জটিলতার পর অবশেষ রাজ্য সরকারের সবুজ সংকেতের পর খিদিরপুর স্টেশন নিয়ে তৈরি হওয়া জট কেটেছে। শুরু হয়েছে সুড়ঙ্গ তৈরির কাজ। যদিও এই সুড়ঙ্গ খোঁড়ার জন্য সুদূর তামিলনাড়ু থেকে শহরে নিয়ে আসা হয়েছিল দুটি বিরাট টানেল বোরিং মেশিন। যেগুলি অন্তত 90 মিটার দীর্ঘ এবং ওজনে প্রায় 650 টন। বর্তমানে তা দিয়েই চলছে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রো প্রকল্পের সুড়ঙ্গ তৈরির কাজ।

গুরুত্বপূর্ণ
Join
চাকরির খবর
Join
রাশিফল
Join
খেলার খবর
Join