৪ শতাংশ অতীত ! এবার ১৮ শতাংশ হারে DA পাবেন বাংলার সরকারী কর্মীরা, নোটিশ জারী 

Published on:

teacher

লোকসভা ভোট মিটতেই ফের একবার পোয়া বারো হতে চলেছে রাজ্যের সরকারি কর্মীদের। ইতিমধ্যে নবান্নের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে যে ১৮ শতাংশ হারে ডিএ পাবেন সরকারি কর্মীরা। যদিও গত ১১ জুন নবান্নের তরফে জারি করা ডিএ বিজ্ঞপ্তি নিয়ে সকলের মধ্যে ব্যাপক বিভ্রান্তি ছড়ায়। তবে এসব অতীত, এবার সরকারি কর্মীদের জন্য রইল আরও বড় খবর।

১৪ নয় ১৮ শতাংশ ডিএ

নবান্নের তরফে জারি করা বিজ্ঞপ্তি অনুসারে, সরকারি কর্মীদের ১৮ শতাংশ হারে ডিএ পাবেন। যদিও তা মাত্র এক মাসের জন্য। হ্যাঁ ঠিকই শুনেছেন। ষষ্ঠ বেতন কমিশনের আওতায় পরে ১৪ শতাংশ হারেই ডিএ ঢুকবে বাংলার সরকারি কর্মীদের অ্যাকাউন্টে বলে জানানো হয়। যদিও এসবেই শেষ নয়, এবার সরকারের তরফে রাজ্যের সরকারি কর্মীদের ডিএ একেবারে ১০ শতাংশ বৃদ্ধির বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

১০ শতাংশ ডিএ বৃদ্ধি

এখন নিশ্চয়ই ভাবছেন যে কারা বাড়তি এই ১০ শতাংশ ডিএ পাবেন? তাহলে জানিয়ে রাখি, কপাল খুলে যেতে চলেছে শিক্ষক শিক্ষিকাদের। গত ১৩ জুন পশ্চিমবঙ্গের স্কুল শিক্ষা দফতরের প্ল্যানিং ও বাজেট শাখার তরফ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়। আর এই বিজ্ঞপ্তি দেখে সকলেরই চোখ রীতিমতো ছানাবড়া হয়ে গিয়েছে। বিজ্ঞপ্তি অনুসারে, এবার প্রাথমিক ও মাধ্যমিক স্কুল এবং সংস্কৃত টোলের শিক্ষক এবং অশিক্ষক কর্মীদের ডিএ ১০ শতাংশ হারে বৃদ্ধি করা হল। অ্যাঙ্গলো ইন্ডিয়ান স্কুল প্রাথমিক ও মাধ্যমিক স্কুল এবং সংস্কৃত টোলের শিক্ষক এবং অশিক্ষক কর্মীদের ডিএ বৃদ্ধি হয়েছে। ১ জানুয়ারি, ২০২৪ থেকে এই ডিএ কার্যকর হবে। পঞ্চম বেতন কমিশনের আওতায় এই বাড়তি টাকা পাবেন সকলে। আগে এই ডিএ ১৪১ শতাংশ ছিল। ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে তা বাড়িয়ে ১৫১ শতাংশ করা হচ্ছে। যদিও এখানে একটি বিষয় বলে রাখা জরুরি, ষষ্ঠ বেতন কমিশনের আওতায় থাকা শিক্ষক শিক্ষিকারা এই ডিএ পাবেন না।

সঙ্গে থাকুন ➥
X