হাওড়া থেকে এই রাজ্যে ছুটবে ‘বন্দে মেট্রো’, কোন কোন সময়? টাইমটেবিল দিল রেল

Published on:

howrah-vande-metro

যাত্রীদের সুযোগ সুবিধার কথা ভাবনা চিন্তা করে লাগাতার বন্দে ভারত এক্সপ্রেসের মতো ট্রেন লঞ্চ করছে ভারতীয় রেল। এই ট্রেন একদিকে যেমন দেশের একদম প্রিমিয়াম ট্রেন ঠিক তেমনই এটি দেশের প্রথম সেমি হাইস্পিড ট্রেন। এই ট্রেনের আকৃতি অনেকটাই বুলেট ট্রেনের মতো, ফলে অনেকেই আছেন যারা এটিকে মিনি বুলেট ট্রেনও বলেন। বলা ভালো, এই ট্রেনের চাহিদা মানুষের মধ্যে তুঙ্গে। সবথেকে বড় কথা, মানুষের মধ্যে এই ট্রেনের জনপ্রিয়তা দেখে আরও কিছু সংস্করণের ট্রেন আনছে রেল।

এক্সপ্রেস ট্রেনের পাশাপাশি লাইনে রয়েছে বন্দে ভারত স্লিপার এবং বন্দে মেট্রো ট্রেন। আজ আলোচনা হবে বন্দে মেট্রো ট্রেন নিয়ে। কবে থেকে এই বন্দে মেট্রো ট্রেনের চাকা ভারতে গড়াবে সেই নিয়ে মানুষের কৌতূহলের শেষ নেই। আপনিও কি চাইছেন যে এই ট্রেন খুব শীঘ্রই ভারতে দৌড়াক? তাহলে আপনার জন্য রইল দারুণ সুখবর। আগামী দিনে বেশ কিছু রুটে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন ছুটবে বলে জানা যাচ্ছে। শুধু তাই নয়, বন্দে মেট্রো ট্রেনকেও ছুটতে দেখা যাবে শীঘ্রই, তাও কিনা হাওড়ায়। কী শুনে চমকে গেলেন তো? কিন্তু কানাঘুষো এমনটাই শোনা যাচ্ছে।

হাওড়া থেকে চলবে বন্দে মেট্রো

রেল সূত্রে খবর, সবকিছু ঠিকঠাক থাকলে খুব শীঘ্রই সাহেবগঞ্জ-ভাগলপুর-জামালপুর-কিউল রেল সেকশনেও চলবে বন্দে ভারত ট্রেন। ভাগলপুর-হাওড়া রুটে বন্দে ভারতের পাশাপাশি আরও দুটি বন্দে ভারত মেট্রো ট্রেন চালানো হবে বলে খবর। ইতিমধ্যে এর জন্য রেল বোর্ডের কাছে রিপোর্ট তলব করা হয়েছে। আট কামরার এই ট্রেনটি ভাগলপুর ও হাওড়া থেকে সপ্তাহে মাত্র ছ’দিন চলবে। হাওড়া থেকে বুধবার ও ভাগলপুর থেকে মঙ্গলবার চলবে না এই ট্রেন। বন্দে মেট্রো পরিচালনার সময়সূচিও প্রকাশ করা হয়েছে। বন্দে মেট্রো ট্রেনটি ভাগলপুর থেকে সকাল ৬:১৫ মিনিটে যাত্রা শুরু করবে এবং সাহেবগঞ্জ স্টেশনে ৭:২৮ মিনিটে এবং বারহারওয়া পৌঁছাবে সকাল ৮:১৫ মিনিটে। দু’মিনিট যাত্রাবিরতির পর ট্রেনটি বারহারওয়া থেকে ছেড়ে আজিমগঞ্জ, কাটোয়া, নবদ্বীপ ধাম হয়ে হাওড়া পৌঁছবে দুপুর ২টো ২৫ মিনিটে।

আরও পড়ুনঃ বাদ হার্দিক! T20 বিশ্বকাপের জন্য চূড়ান্ত হল দল? দেখুন কে কে আছেন টিম ইন্ডিয়ায়

এরপর ফিরতি পথে ট্রেনটি হাওড়া থেকে দুপুর দেড়টায় ছাড়বে এবং ভাগলপুর পৌঁছবে রাত ৯.৫৫ মিনিটে। মূল ৪৩৯.৫৭ কিলোমিটার যাত্রা করবে ট্রেনটি। এই বন্দে মেট্রোতে চেয়ার কারের ব্যবস্থা থাকবে। ট্রেনের গতিবেগ ১১০ থেকে ১৩০ কিমি প্রতি ঘণ্টা হবে বলে খবর। লোকসভা ভোট মিটতেই এই নিয়ে সরকারের তরফে আনুষ্ঠানিক ঘোষণা হবে বলে খবর।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X