লোকসভায় তৃনমূল জিতলেও, বিধানসভায় সিট বাড়লো বিজেপির, প্রকাশ্যে এল চাঞ্চল্যকর তথ্য 

Published on:

west bengal election

২৪-এর লোকসভা ভোটে জিতে কেন্দ্রে তৃতীয়বারের মতো সরকার গড়তে চলেছে এনডিএ। এদিকে বাংলায় বিজেপির ভরাডুবি হয়েছে। বিজেপির যে এরকম ফলাফল হবে সেটা হয়তো কেউ ভাবতেও পারবে না। অন্যদিকে বামেরা একটাও খাতা খুলতে পারেনি। তবে দক্ষিণ মালদায় কংগ্রেসের হয়ে ইশা খান জেতায় দলের মানরক্ষা হয়েছে। তবে আপনি জানেন কি যে লোকসভা ভোটের নিরিখে ২১-এর থেকে কম বিধানসভায় এগিয়ে রয়েছে তৃণমূল! কী শুনে চমকে গেলেন তো? কিন্তু এটাই একদম দিনের আলোর মতো সত্যি।

কী হাল তৃণমূলের

এক রিপোর্টে উঠে এসেছে, ২০১৯ সালের লোকসভা ভোটে বিধানসভা অনুসারে তৃণমূলের দখলে ছিল ১৬৪টি আসন। ২০২১ সালের বিধানসভা ভোটে এক ধাক্কায় ২১৩টি নিজেদের ঝুলিতে পুরেছিল তৃণমূল। এরপর ২০১৯-এ লোকসভা ভোটে বাংলা থেকে ২২টি আসন পায় তৃণমূল। ২৪-এ সেই সংখ্যা ছুঁয়েছে ২৯-এ। এতকিছুর পরেও কিন্তু একুশের থেকে কম বিধানসভা আসনে এগিয়ে ঘাসফুল শিবির।

বিজেপির অবস্থা

তৃণমূল কংগ্রেস যে ২৯টি লোকসভা আসনে জিতেছে, তার মধ্যে থেকে তারা এগিয়ে রয়েছে ১৯২টি বিধানসভা আসনে। যদিও তা ২০২১ সালের নিরিখে ২১টা আসন কম। সেখানে রিপোর্ট অনুসারে, তৃণমূলের থেকে কয়েক গুণ এগিয়ে রয়েছে বিজেপি। ২০১৯ সালের লোকসভা ভোটে বিজেপি ঝুলিতে ছিল ১২১টি। এরপর ২১-এর বিধানসভায় বিজেপির ঝুলিতে ছিল ৭৭টি আসন। তবে কিছু সময় যেতে না যেতেই একে একে অনেক বিধায়ক হাতছাড়া হয় গেরুয়া শিবিরের। এবারের লোকসভা নির্বাচনের ভিত্তিতে এগিয়ে আছে ৯০টি বিধানসভায় যা বিজেপিকে অনেকটাই অক্সিজেন জোগাবে বাংলায় ।

বামেদের কী অবস্থা

এখন নিশ্চয়ই ভাবছেন যে বামেদের কী অবস্থা? তাহলে জানিয়ে রাখি, ১৯-এর লোকসভা ভোটে শূন্য থাকলেও ২১-এর ভোটে যেখানে কংগ্রেস একদম শূন্যতে ছিল সেখানে এবারে ২৪-এর নিরিখে ১১টি বিধানসভা আসনে এগিয়ে রয়েছে। জানলে অবাক হবেন, সিপিএম লোকসভায় আসন না পেলেও বিধানসভা ভিত্তিক লিডের নিরিখে একটি আসনে এগিয়েছে। উত্তর দিনাজপুর, মালদা এবং মুর্শিদাবাদ জেলাতেই বিধানসভা ভিত্তিক ভাবে এগিয়ে আছে বাম কংগ্রেস। কংগ্রেস রায়গঞ্জ লোকসভার ২টি, মালদহ উত্তরের ৪টি, মালদহ দক্ষিণের ৩টি, জঙ্গিপুর লোকসভার ১টি, বহরমপুরের ১টি বিধানসভা আসনে এগিয়ে রয়েছে। অন্যদিকে সিপিএম এগিয়ে রয়েছে মুর্শিদাবাদ লোকসভা আসনের রানিনগর বিধানসভা আসনে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X