বড় ঘোষণা, এবার এরা পাবে কড়কড়ে ১০ হাজার টাকা! দারুণ উদ্যোগ পশ্চিমবঙ্গ সরকারের

Published on:

mamata-money

সাধারণ মানুষের সুবিধার লক্ষ্যে একের পর এক প্রকল্প এনেই চলেছে বা ইতিমধ্যে এনে ফেলেছে কেন্দ্র থেকে শুরু করে বিভিন্ন রাজ্য সরকার। শিশু থেকে শুরু করে স্কুল, কলেজ পড়ুয়া, পুরুষ, মহিলা, বৃদ্ধ, সকলের জন্যেই কিছু না কিছু স্কিম এনেছে সরকারগুলি। কিন্তু আজ এই প্রতিবেদনে বাংলার সরকারের এমন এক প্রকল্প নিয়ে আলোচনা হবে যার দরুণ সকলে হাতে গরম ১০,০০০ টাকা পেয়ে যাবেন।

হ্যাঁ ঠিকই শুনেছেন। এমনিতে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের তরফে পরিচালিত হিট প্রকল্প লক্ষ্মীর ভাণ্ডারের মাধ্যমে বাংলার মহিলারা ১০০০ টাকা থেকে শুরু করে ১২০০ টাকা প্রতি মাসে পেয়ে যাচ্ছেন। কিন্তু এবার সরকারের তরফে এমন এক প্রকল্প আনা হয়েছে যার মাধ্যমে অনেকে ১০,০০০ টাকা অবধি পেয়ে যাবেন। আসলে এই প্রকল্পটি মমতার সরকার আজ থেকে দু’বছর আগে অর্থাৎ ২০২০ সালে লঞ্চ করেছিল। আজ যে প্রকল্প নিয়ে আলোচনা হচ্ছে তার নাম হল তরুণের স্বপ্ন প্রকল্প।

পশ্চিমবঙ্গ সরকারের তরুণের স্বপ্ন প্রকল্প

এই তরুণের স্বপ্ন প্রকল্পের মাধ্যমে স্কুল পড়ুয়ারা ১০,০০০ টাকা পেয়ে যাবেন। এই তরুণের স্বপ্ন প্রকল্প চালু করার পিছনে মূল উদ্দেশ্য হ’ল শিক্ষার্থীদের তাদের পড়াশোনাকে প্রযুক্তির সাথে সংযুক্ত করতে সহায়তা করা। ‘তরুণের স্বপ্ন’ প্রকল্পের মাধ্যমে ১০ হাজার ট্যাব, পিসি, স্মার্টফোন কেনার জন্য দেয় রাজ্য সরকার। এই টাকা একাদশ ও দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা পায়। মাধ্যমিক পাশ করলেই সরকারের তরফে এই টাকা দেওয়া হবে।

আরও পড়ুনঃ ফালাফালা আক্রমণ, আর রক্ষে নেই! চিনকে কুপোকাত করতে ঐতিহাসিক পদক্ষেপ ভারতের

তবে অতটাও কিন্তু সহজ না এই টাকা পাওয়া। মাধ্যমিক পরীক্ষায় পাশ করলেই হবে না, একাদশ শ্রেণিতে ভর্তিও হতে হবে। তার প্রমাণ দেখাতে হবে। মাধ্যমিকের মার্কশিটের পাশাপাশি একাদশ শ্রেণিতে ভর্তি হওয়ার নথি, মাধ্যমিকের অ্যাডমিট কার্ড ইত্যাদি প্রমাণ হিসেবে জমা দিতে হবে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X