রেশন নিয়ে বিরাট পদক্ষেপ পশ্চিমবঙ্গ সরকারের

Published:

rationing
Follow

সহেলি মিত্র, কলকাতা: রেশন সংক্রান্ত (Rationing) যেকোনও সমস্যার সমাধানে বিরাট পদক্ষেপ নিল পশ্চিমবঙ্গ সরকার। পোর্টালের পর এবার চালু হল বিশেষ হেল্পলাইন নম্বর। এই নম্বরে ফোন করলেন এবার থেকে রেশন গ্রাহকরা রেশন সংক্রান্ত যেকোনও অভিযোগ জানাতে পারবেন। আপনিও কি রেশন প্রাপক? রোজ নানা সমস্যার মুখে পড়ছেন? তাহলে বিশদে জানতে চোখ রাখুন আজকের এই আর্টিকেলটির ওপর।

হেল্পলাইন নম্বর চালু করল সরকার

সূত্রের খবর, খাদ্য ও সরবরাহ বিভাগের অধীনে একটি ‘হেল্পডেস্ক-কাম-কল সেন্টার’ চালু কড়া হয়েছে। এর উদ্দেশ্য হল নাগরিক এবং প্রশাসনের মধ্যে একটি প্রতিক্রিয়াশীল, প্রযুক্তি-চালিত ইন্টারফেস তৈরি করা। এটি নিশ্চিত করার চেষ্টা করা হবে যে রেশন কার্ড পরিষেবা, খাদ্যশস্য বিতরণ এবং সংগ্রহ সম্পর্কিত অভিযোগগুলি দ্রুত রেকর্ড করা যায়, সঠিকভাবে পাঠানো হয় এবং দক্ষতার সাথে সমাধান করা হয়, একই সাথে তৃণমূল স্তর থেকে প্রতিক্রিয়া জোরদার করা হয়।

নোট করুন নম্বরগুলি

এক কর্মকর্তার মতে, কেন্দ্রীভূত কল সেন্টারটি সপ্তাহের সাত দিনই ১২ ঘন্টা কাজ করবে। সবথেকে বড় কথা সকলের সুবিধার জন্য বাংলা, ইংরেজি এবং হিন্দিতে তথ্য এবং অভিযোগ সহায়তা প্রদান করবে। কেন্দ্রটি সুবিধাভোগীদের কাছ থেকে কল গ্রহণ করবে, অনন্য টিকিট নম্বর দিয়ে অভিযোগ রেজিস্টার করবে। এর পরবর্তী পদক্ষেপ হিসেবে অভিযোগগুলি যথাযথ কর্মকর্তাদের কাছে ব্যবস্থা নেওয়ার জন্য পাঠানো হবে এবং অভিযোগকারীদের স্টেটাস আপডেট প্রদান করবে। বিভাগকে পুনরাবৃত্ত সমস্যাগুলি সনাক্ত করতে এবং তার মূল পর্যায়ের যন্ত্রপাতির কর্মক্ষমতা পর্যবেক্ষণ করতে সহায়তা করার জন্য পর্যায়ক্রমিক বিশ্লেষণাত্মক রিপোর্ট তৈরি করা হবে।

সাধারণ মানুষ টোল-ফ্রি নম্বর – 1967, 14445 এবং 18003455505 – এর পাশাপাশি এসএমএস, হোয়াটসঅ্যাপ, ই-মেইল এবং অনলাইনে অ্যাক্সেসযোগ্য একটি অনলাইন ড্যাশবোর্ডের মাধ্যমে অভিযোগ দায়ের করতে পারবেন। প্রাথমিকভাবে, ১৬টি অপারেটর টার্মিনাল চালু করা হবে, কল ভলিউমের উপর নির্ভর করে বৃদ্ধির সুযোগ থাকবে। অপারেটর রোস্টার বিভিন্ন শিফট এবং ভাষার চাহিদা পূরণ করবে; সুপারভাইজাররা কার্যক্রম তদারকি করবেন, পরিষেবা প্রোটোকল মেনে চলা নিশ্চিত করবেন এবং প্রয়োজনে সময়োপযোগী পরিষেবা বৃদ্ধির ব্যবস্থা করবেন।

গুরুত্বপূর্ণ
Join
চাকরির খবর
Join
রাশিফল
Join
খেলার খবর
Join