DA দূর অস্ত, এবার বড় ঝটকা দিল পশ্চিমবঙ্গ সরকার! মাথায় হাত কর্মীদের

Published on:

mamata-da

আপনিও কি সরকারি চাকুরীজীবী? আপনিও কি পশ্চিমবঙ্গের বাসিন্দা? তাহলে আপনার জন্য রইল জরুরি খবর। লোকসভা ভোটের কিছুদিন বাকি থাকতে এবার বড় সিদ্ধান্তের পথে হাঁটল পশ্চিমবঙ্গ সরকার। জিপিএফ ইস্যুতে এবার এক নয়া নির্দেশিকা জারি করেছে রাজ্যের অর্থ দফতর, যাকে ঘিরে সকলেই অবাক হয়ে গিয়েছেন।

কড়া সিদ্ধান্ত পশ্চিমবঙ্গ সরকারের

এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন যে সরকার জিপিএফ বা জেনারেল প্রভিডেন্ট ফান্ড নিয়ে কী এমন সিদ্ধান্ত নিয়েছে? তাহলে চোখ রাখুন আজকের এই প্রতিবেদনটির ওপর। অনেকেই ইতিমধ্যে ভাবতে শুরু করে দিয়েছেন এই জিপিএফ নিয়ে সরকারি কর্মীদের বেশ খানিকটা লোকসানের মুখে পড়তে হতে পারে। অর্থ দফতর কর্তৃক জারি করা বিজ্ঞপ্তি অনুসারে, এবার থেকে জেনারেল প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টে পাঁচ লাখ টাকার বেশি জমা করতে পারবেন না কোনও সরকারি কর্মচারী।

GPF ফান্ডে কারচুপির অভিযোগ

বিগত বেশ কিছু সময়ে ধরে এই জিপিএফ ফান্ড সংক্রান্ত কারচুপির অভিযোগ উঠছিল বলে খবর। সাধারণত সরকারি নিয়ম অনুযায়ী, রাজ্য সরকারি কর্মচারীরা জেনারেল প্রভিডেন্ট ফান্ডে নিজেদের বেসিক বেতনের ৬ শতাংশ পর্যন্ত টাকা রাখতে পারেন। তবে অভিযোগ উঠছিল, অনেক সরকারি কর্মচারী নির্ধারিত সীমার থেকে বেশি টাকা রাখছিলেন GPF অ্যাকাউন্টে। যে কারণে এবার বড় পদক্ষেপের পথে হাঁটল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।

আরও পড়ুনঃ এপ্রিল মাসে রেশন কার্ডে আরও বেশি সামগ্রী, মিলবে ৩ হাজার টাকাও! কারা পাবেন?

যারা সরকারি কর্মী তাঁরা জানবেন, এই জিপিএফ অ্যাকাউন্টে টাকা রাখলে তাতে পোয়া বারো তাঁদেরই হবে। কারণ ব্যাঙ্কে টাকা রাখলে যে পরিমাণ সুদ মেলে তার থেকে বেশ অনেকটাই সুদ মেলে এই জিপিএফ অ্যাকাউন্টে। যে কারণে ফুলে ফেঁপে ওঠে সরকারি কর্মীদের অ্যাকাউন্ট। এদিকে আরও বেশি সুদ পাওয়ার তাগিদে এই জিপিএফ অ্যাকাউন্টে আরও বেশি বেশি করে টাকা জমা দেওয়ার অভিযোগ উঠছিল অনেকের বিরুদ্ধে। যে কারণে এবার সরকারের তরফে সাফ সাফ জানিয়ে দেওয়া হল যে জেনারেল প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টে পাঁচ লাখ টাকার বেশি জমা করতে পারবেন না কোনও সরকারি কর্মচারী।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X