আর ঠকতে হবে না রেশন দোকানে, রেশন নিয়ে বড় পদক্ষেপ নিল রাজ্য সরকার 

Published on:

Ration Card

আমাদের দেশে এখনও অবধি বহু মানুষ এমন রয়েছেন যারা কিনা দারিদ্র্যসীমার নিচে বাস করেন। এখনও এমন পরিবার অনেক রয়েছে যারা এক বেলা খেলে অন্য বেলা কী খাবেন তা নিয়ে চিন্তা করতে থাকেন। যদিও আমাদের দেশের প্রতিটি রাজ্য সরকার নিজেদের রাজ্যের বাসিন্দাদের রেশন কার্ড সরবরাহ করে থাকে। এর সুবিধা হ’ল দরিদ্র শ্রেণির নাগরিকরা সরকার থেকে প্রতি মাসে বিনামূল্যে রেশন পেতে সক্ষম হন। এবার এই রেশন ব্যবস্থাতেই এল বিরাট আপডেট। আপনিও কি পশ্চিমবঙ্গের বাসিন্দা? আপনিও কি মাসে মাসে রেশন তোলেন? তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য।

বড় পদক্ষেপ সরকারের

জুন মাস অর্থাৎ নতুন মাস পরে গিয়েছে। আর এই নতুন মাসে বাড়ি বাড়ি মেসেজ পাঠাতে শুরু করেছে । এখন নিশ্চয়ই ভাবছেন কীসের মেসেজ? আসলে যারা প্রতি মাসে রেশন তোলেন তাদের সকলের রেজিস্টার করা নম্বরে পশ্চিমবঙ্গ সরকারের তরফে এক বিশেষ ধরনের মেসেজ পাঠানো হচ্ছে। জুন মাসে কোন রেশন কার্ডধারীরা কত পরিমাণ খাদ্য সামগ্রী পাবেন তা নিয়ে সরকারের তরফে এই মেসেজ পাঠানো হচ্ছে। এর জেরে আর কেউ ঠকবেন না বলে আশা করা হচ্ছে।

নানা ধরনের রেশন কার্ড

রেশন কার্ড নানা ধরনের হয়ে থাকে। এক ধরনের রেশন কার্ড কিন্তু আবার সকলে পান না। যে যেমন শ্রেণির মানুষ সেটার ওপর নির্ভর করে সরকার রেশন দিয়ে থাকে। এই রেশন কার্ডগুলি হল AAY, PHH, SPHH, RKSY I, RKSY II।

কে কত রেশন পাবে

যাদের কাছে RKSY I ক্যাটাগরির রেশন কার্ড রয়েছে তাঁরা এই মাসে মাথাপিছু ৫ কেজি করে চাল পাবেন।

WhatsApp Community Join Now

ধরুন আপনার কাছে যদি AAY রেশন কার্ড থেকে থাকে জুন মাসে পরিবার পিছু ২১ কেজি চাল এবং ১৪ কেজি গম পাবেন। গমের পরিবর্তে আটা দেওয়া হলে পাওয়া যাবে ১৩.৩ কেজি।

যাদের RKSY II ক্যাটাগরির রেশন কার্ড রয়েছে সেই সকল মানুষ মাথাপিছু ২ কেজি করে চাল পাবেন জুন মাসে।

আপনার কাছে যদি PHH/SPHH ক্যাটেগরির রেশন কার্ড থেকে থাকে তাহলে চলতি মাসে মাথাপিছু ৩ কেজি করে চাল এবং ২ কেজি করে গম পেয়ে যাবেন সরকারের কাছ থেকে। সর্বোপরি গমের পরিবর্তে ১.৯ কেজি আটা পেয়ে যাবেন।

সঙ্গে থাকুন ➥
X