মা ফ্লাইওভারের পর এবার শিয়ালদা ব্রিজে মেরামতির কাজ, কতদিন থাকবে বন্ধ?

Published on:

sealdah flyover 2

কলকাতাঃ ফের শিরোনামে শিয়ালদহ উড়ালপুল। প্রতিদিন এই উড়ালপুলের ওপর দিয়ে লক্ষ লক্ষ গাড়ি যাতায়াত করে। তবে এসবের মাঝেই শিয়ালদা উড়ালপুল নিয়ে বিশেষজ্ঞদের মধ্যে চিন্তার বাতাবরণ তৈরি হয়েছে। যে কারণে এবার শিয়ালদহ উড়ালপুল মেরামতির পরামর্শ দিলেন বিশেষজ্ঞরা। হ্যাঁ ঠিকই শুনেছেন। আপনিও কি প্রতিদিন এই ব্রিজের উপর দিয়ে যাতায়াত করেন তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য।

শিয়ালদা উড়ালপুল নিয়ে বড় সিদ্ধান্ত

জানা যাচ্ছে, শহরের এই গুরুত্বপূর্ণ পিলার থেকে উড়ালপুলের অনেক অংশও মেরামত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নিত্য মানুষেরই যাতায়াতের ক্ষেত্রে সুবিধা হবে বলে ধারণা করা হচ্ছে। ইতিমধ্যেই নাকি প্রথম পর্যায়ের সমীক্ষাও শেষ করেছে KMDA। ফলে সরকার যত দ্রুত সম্ভব মেরামতের কাজ শুরু করতে চাইছে। কিন্তু একটি জিনিস সরকারের তীব্র মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে আর সেটা হল হকার সমস্যা। সরকার চাইলেও হকার স্থানান্তরের সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত কাজ শুরু করা সম্ভব হচ্ছে না।

কবে থেকে শুরু হবে কাজ

এখন আপনি নিশ্চয়ই ভাবছেন যে এই কাজ কবে থেকে শুরু হবে? কলকাতা পুরসভা সূত্রে খবর, ছট পুজোর পর কাজ শুরু হতে পারে। ওই সময়ের মধ্যে হকারদের কোথায় স্থানান্তর করা হবে তাও প্রায় ঠিক হয়ে যাবে। একই সঙ্গে দোকানদাররাও চান পুজোর পরেই কাজ হোক। হকাররা বলছেন, ‘উড়ালপুল মেরামতির কাজে আমাদের কোনও অসুবিধা হচ্ছে না। আমরা সবরকম সহযোগিতা করব, তবে দুর্গাপুজোর পরে কাজ হলে ভালো হয়।’

শেষ হয়েছে সমীক্ষাও

মেরামতির কাজ শুরু করার আগে কেএমডিএ এবং কেএমসি কর্মকর্তারা সম্প্রতি সমীক্ষার কাজ করেছিলেন। তারা বিপজ্জনক স্তম্ভটির অবস্থাও চিহ্নিত করে ফেলেছেন ইতিমধ্যে। দেখেছেন। আধিকারিক জানিয়েছেন, অবিলম্বে মেরামত করা দরকার। এখানে কাজ করার জন্য দোকান স্থানান্তর করতে হবে। কেএমডিএ, কলকাতা পুরসভা, বাজার কমিটির পদাধিকারীরা যৌথভাবে এই কাজ সফল করার কাজে নিয়োজিত থাকলেও কবে থেকে কাজ হবে তা স্পষ্ট নয়।

WhatsApp Community Join Now

বাজার কমিটি যা বলছে

শিয়ালদহ স্টেশন বাজারের সাধারণ সম্পাদক নকুল কুণ্ডু বলেন, সমীক্ষার পরেই এমএমআইসি-র আমিরুদ্দিনের সঙ্গে আমাদের বৈঠক হয়। ছট পুজোর পরেই কাজ শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে, তবে তার আগে দোকানদারদের কোথায় স্থানান্তরিত করা হবে তা ঠিক করা হবে। তিনি বলেন, পিলার সংলগ্ন কতগুলো দোকান আছে, কাজের সময় কতগুলো দোকান ক্ষতিগ্রস্ত হবে, সেগুলো কোথায় স্থানান্তর করা হবে। এসব নিয়ে আলোচনা করেই কাজ শুরু হবে।

কী কী কাজ হবে

জানা যাচ্ছও, যেহেতু শিয়ালদহ উড়ালপুলের অনেক পিলারের অবস্থা বিপজ্জনক, তাই এই পিলার মেরামতের কাজেই আগে হাত লাগবে সরকার। তবে মেরামত কাজ চলাকালীন ফ্লাইওভারের যান চলাচল ব্যাহত হবে না। উড়ালপুলে মোট ৭২টি পিলার রয়েছে, যেগুলো মেরামত করে বর্ম বসানো হবে। যেখানেই ফাটল থাকবে সেখানেই কার্বন মোড়ানো হবে। প্রথম দুই ধাপে নিচ থেকে পরে উপরের অংশে কাজ করা হবে।

সঙ্গে থাকুন ➥
X