এক সপ্তাহের মধ্যে কেন্দ্রর মতো বাংলাতেও 50% DA, রাজ্যের সরকারি কর্মীদের জন্য বড় খবর

Published on:

Dearness Allowance

কেন্দ্র অতীত, এবার বাংলাতেও মিলবে ৫০ শতাংশ হারে ডিএ। কার্যত এমনই জানিয়ে দেওয়া হল। লোকসভা ভোটের আবহে এহেন দাবি ঘিরে স্বাভাবিকভাবেই চাঞ্চল্য ছড়িয়ে পরেছে সকলের মধ্যে। বকেয়া এবং কেন্দ্রীয় হারে ডিএ-র দাবি ঘিরে সরগরম হয়ে রয়েছে বাংলা। মাসের পর মাস ধরে রাজ্য সরকারি কর্মীরা বিক্ষোভ দেখিয়েই চলেছেন।

ইতিমধ্যে এই ঘটনা হাইকোর্ট থেকে এক ধাপ উঠে সুপ্রিম কোর্ট অবধি গড়িয়েছে। বর্তমানে বিষয়টি বিচারাধীন। এদিকে দফায় দফায় বিক্ষোভ দেখালেও দু দফায় ডিএ বাড়িয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। এখন সরকারি কর্মীরা ১৪ শতাংশ হারে ডিএ পাচ্ছেন। এই নতুন ডিএ-র পরিমাণ মে মাস থেকে বাড়িয়েছে সরকার। তবে এতেও খুশি নয় বেশিরভাগ সরকারি কর্মী, কারণ এখনও রাজ্যের সঙ্গে কেন্দ্রের এই ডিএ ফারাক ৩৬ শতাংশ। তবে এরই মাঝে সরকারি কর্মীদের মধ্যে একটি দাবি ঘিরে শোরগোল পড়ে গেল।

বলা হচ্ছে, নাকি এক সপ্তাহের মধ্যে মিলবে ৫০ শতাংশ হারে ডিএ! কী শুনে চমকে গেলেন তো? কিন্তু এটাই একদম সত্যি। আসলে সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট ভাইরাল হয়েছে। যেখানে লেখা রয়েছে, ‘৫০ শতাংশ DA এক সপ্তাহে পাওয়া যাবে, যদি এই গ্রুপের ৯০,০০০ বন্ধু একসঙ্গে দাঁড়াই।’ যিনি এই পোস্টটি করেছেন তিনি নিজেও একজন সরকারি চাকুরীজীবী এবং ডিএ নিয়ে আন্দোলনকারীদের মধ্যে অন্যতম।

উল্লেক্ষ্য, এর আগে ১০ শতাংশ হারে ডিএ পেতেন রাজ্যের অধীনস্ত কর্মীরা। এরপর চলতি বছরের বাজেট পেশ করার সময়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন যে ষষ্ঠ বেতন কমিশনের আওতায় মে থেকে কর্মীদের মহার্ঘ ভাতা চার শতাংশ বৃদ্ধি করা হচ্ছে। অর্থাৎ ১৪ শতাংশে ঠেকল রাজ্য সরকারি কর্মীদের ডিএ।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X