পুরনো গাড়ি বাতিল নিয়ে নয়া নির্দেশ রাজ্য সরকারের

Updated on:

old car in kolkata

কলকাতাঃ আপনিও কি পশ্চিমবঙ্গের বাসিন্দা? আপনার কাছেও কি পুরনো গাড়ি আছে? তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য। যাদের বাড়ির গ্যারেজে ১৫ বছরেরও বেশি পুরনো গাড়ি রয়েছে তাঁদের উদ্দেশ্যে বড় নির্দেশিকা জারি করল রাজ্য সরকার। এদিকে রাজ্য সরকার এমন এক নির্দেশিকা জারি করেছে যা শোনার পর গাড়ির মালিকদের রাতের ঘুম উড়ে গিয়েছে।

পুরনো গাড়ি নির্দেশিকা জারি

পশ্চিমবঙ্গ পরিবহণ দফতর কলকাতা ও হাওড়ায় চলাচলকারী বেসরকারি বাণিজ্যিক গাড়ির মালিকদের শুধুমাত্র রেজিস্টার্ড ভেহিকল স্ক্র্যাপিং ফেসিলিটি গিয়ে কেন্দ্রগুলিতে ১৫ বছরের পুরনো গাড়ি বাতিল করতে বলেছে। ২০০৯ সালে কলকাতা হাইকোর্টের একটি নির্দেশ অনুযায়ী, বায়ু দূষণ রোধে এখন কলকাতা ও হাওড়া শহরে ১৫ বছরের পুরনো বাণিজ্যিক গাড়ি চালানো যাবে না। এই প্রসঙ্গে পরিবহণ সচিব সৌমিত্র মোহন একটি বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, “যে গাড়িগুলি ইতিমধ্যেই ১৫ বছর পেড়িয়ে গিয়েছে এবং কলকাতা মেট্রোপলিটন এরিয়ায় চলাচল করবে বা এক বছরের মধ্যে পৌঁছানোর সম্ভাবনা রয়েছে সেগুলি কেবলমাত্র রাজ্যের লাইসেন্সপ্রাপ্ত আরভিএসএফ থেকে বাতিল করা যেতে পারে।”

দূষণ কমানোর লক্ষ্য সরকারের

মূলত দূষণ কমানোর লক্ষ্য রয়েছে সরকারের। বাতিলের সায় পেতে নথিভুক্তির দিন থেকে ১৫ বছরের মধ্যে গাড়ির কর, ফি বা জরিমানা-সহ কোনও খাতে বকেয়া থাকা চলবে না। সরকার অনুমোদিত কেন্দ্রে ঠিক মতো বাতিল হলে পুরনোর পারমিট ব্যবহার নতুন গাড়ি চালানো যাবে।

সঙ্গে থাকুন ➥
X