DA নয়, তবে এবার ছুটি নিয়ে বড় সিদ্ধান্ত নিল রাজ্য সরকার! কী হবে কর্মীদের? জারি বিজ্ঞপ্তি

Published on:

Dearness Allowance

নতুন মাস অর্থাৎ মে মাস শুরু হয়ে গিয়েছে। আর এই মে মাসেই রয়েছে সরকারি কর্মীদের জন্য বড় খবর। আপনিও কি পশ্চিমবঙ্গের বাসিন্দা? সরকারি চাকরি করেন? তাহলে শুধুমাত্র আপনার জন্য রইল আজকের এই লেখাটি।ইতিমধ্যে এই মাস থেকে পোয়া বারো হয়েছে সরকারি কর্মীদের। কারণ ৪ শতাংশ ডিএ বৃদ্ধি হয়েছে সকলের। লোকসভা ভোটের মুখে যা অনেকটাই স্বস্তিতে ফেলেছেন সাধারণ কর্মচারীদের।

এর আগে ১০ শতাংশ হারে মহার্ঘ ভাতা পেতেন রাজ্য সরকারি কর্মীরা। তবে বর্তমানে তা বৃদ্ধি পেয়ে ১৪ শতাংশে দাঁড়িয়েছে। ফলে একদিকে যখন কিছু সংখ্যক সরকারি কর্মী এই ডিএ বৃদ্ধিতে খুশি নন, অন্যদিকে আবার অনেকেই আছেন যারা এই ডিএ নিয়ে খুশিতে ডগমগ। তবে এখনই শেষ নয়। এবার সরকারি কর্মীদের উদ্দেশ্যে নয়া বিজ্ঞপ্তি জারি করে শোরগোল ফেলে দিল নবান্ন।

জানা গিয়েছে, একটি পশ্চিমবঙ্গ সরকারের বড় নিয়মে আমূল বদল ঘটানো হয়েছে, যার সরাসরি প্রভাব কর্মীদের ওপর পড়বে। এখন নিশ্চয়ই ভাবছেন যে কোন সরকারি নিয়মে বদলটা ঘটেছে? তাহলে আপনাদের জানিয়ে রাখি, সরকারি ছুটির নিয়ম বদল ঘটেছে। সরকার এমন এক এক নয়া নিয়ম লাগু করেছে যা সকল সরকারি কর্মীকে মানতে হবে। আগে ছুটির আবেদন জানাতে হলে সকলকে অফলাইনে আবেদন করতে হত। তবে এবার এই আবেদন করতে হবে ডিজিটালি, অর্থাৎ এবার থেকে ছুটি লাগলে আগাম অনলাইনের মাধ্যমে আবেদন ক্রতে হবে, তবে হবে কাজের কাজ।

এমনিতে সরকারি কর্মীরা কর্মজীবনে সর্বমোট ৩০০ দিনের ছুটির বেতন পেয়ে থাকেন। তবে সাম্প্রতিক সময়ে এই ছুটি নিয়েই যত সমস্যার সৃষ্টি হয়েছে। অফলাইন হওয়ার দরুণ অনেক সময়ে ছুটির হিসেব গন্ডগোল হয়ে যাচ্ছে, ফলে যে কারণে সমস্যা এড়াতে অনলাইনে ছুটির আবেদনের নিয়মটি চালু করা হল। এখন নিশ্চয়ই ভাবছেন যে কীভাবে অনলাইনে ছুটির আবেদন জানাতে হবে? তাহলে জানিয়ে রাখি, অনলাইনে ছুটি জানানের জন্য একটি পোর্টাল, যার নাম হল HRMS চালু করেছে রাজ্য সরকার।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X