দুঃখের খবর! ট্রাম নিয়ে বড় সিদ্ধান্ত নিল পশ্চিমবঙ্গ সরকার

Published on:

west bengal transport department announce to run tram in kolkata in one route

কলকাতাঃ ট্রাম… কলকাতা শহরের এক পুরোনো ঐতিহ্য। এই ট্রাম (Tram) পরিষেবা এখনও অবধি কলকাতা শহরের শোভা বাড়ায়। এই ট্রাম পরিষেবা সকলের কাছে একটা আলাদাই নস্টালজিক ব্যাপার। তবে এবার এই নস্টালজিকে ফুলস্টপ পড়তে চলেছে, বন্ধ হতে চলেছে ট্রাম। হ্যাঁ ঠিকই শুনেছেন। দীর্ঘদিন ধরেই কলকাতার রাস্তা থেকে ট্রাম পরিষেবা তুলে নেওয়ার জন্য কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হচ্ছে রাজ্য সরকার। ট্রাম লাইনের জন্য বারবার দুর্ঘটনা ঘটছে। আর এই দুর্ঘটনা রোধ করতেই কলকাতা হাইকোর্টের কাছে আর্জি জানানো হচ্ছে সরকারের তরফে। তবে এবার এই নিয়ে প্রকাশ্যে এলো বড় আপডেট যা শুনলে আপনি চমকে যেতে পারেন। এবার মাত্র একটি রুটে চলবে।

মাত্র একটি রুটে চলবে ট্রাম

জানা যাচ্ছে তিনটি রুটের বদলে এবার কলকাতা শহরের মাত্র একটি রুটে ট্রামকে ছুটতে দেখা যাবে বলে খবর। বর্তমানে টালিগঞ্জ-বালিগঞ্জ, গড়িয়াহাট-ধর্মতলা এবং ধর্মতলা-শ্যামবাজার… এই তিনটি রুটে ট্রাম চলাচল করে। আগামী দিনে এই সংখ্যা কমে একটি হবে। তাও কিনা জয়রাইড হিসেবে চলবে।

বড় সিদ্ধান্ত পরিবহন দফতরের

সবদিক থেকে বিচার করে মাত্র একটি রুটে ট্রাম চালানো হবে, পরিবহন দফতর এই আর্জি জানাতে চলেছে কলকাতা হাইকোর্টে। যদিও এহেন খবরে স্বাভাবিকভাবেই মন খারাপ সকলের। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, এসপ্ল্যানেড থেকে খিদিরপুরের মধ্যে যে লাইনটি দীর্ঘ দিন ধরে বন্ধ রয়েছে, সেই লাইনটিকেই ফের চালু করা হবে। মূলত লাইনটিকে সঙ্কুচিত করে জয় রাইড চালানো হতে পারে। 

দীর্ঘ ১৫০ বছর কেটে গেল কলকাতা শহর জুড়ে ট্রাম দৌড়াচ্ছে। ধীর গতিতে চললেও এতে কিন্তু মানুষ উঠতে বেশ ভালোইবাসেন। কিন্তু এবার এই ট্রাম নিয়েই বড়সড় সিদ্ধান্তের পথে হাঁটতে পারে পশ্চিমবঙ্গ সরকার। সিদ্ধান্তে অনেকেই খুশি নাও হতে পারেন। বাঙালির লস্টালজিয়া ট্রাম শহরজুড়ে ছুটে চললেও অনেকের আবার নানারকম অভিযোগও থাকছে। শহর জুড়ে রাস্তার উপর পেতে রাখা ট্রামলাইনের জন্য কিছুটা হলেও সমস্যা হয় অনেকের। নানা সময় এই ট্রামলাইনে স্কুটার, বাইকের চাকা হড়কে গিয়ে সমস্যা হয়ে যায়। অনেক সময়ে দুর্ঘটনা ঘটতেও দেখা যায়। এদিকে মানুষের তুলনায় যানবাহন সংখ্যা বা রাস্তার সংখ্যা যথেষ্ট কম। যে কারণে এই ট্রাম পরিষেবাকে তুলে দিতে চাইছে পরিবহন দফতর । আর এই পরিপ্রেক্ষিতেই এবার বড় সিদ্ধান্তের পথে হাঁটতে চলেছে সরকার। যদিও শহর থেকে ট্রাম তুলে দেওয়ার পক্ষপাতী নয় ক্যালকাটা ট্রাম ইউজার্স অ্যাসোসিয়েশন।

WhatsApp Community Join Now

এসপ্ল্যানেড থেকে খিদিরপুর ট্রাম

ঘূর্ণিঝড় আমফানের সময় থেকে স্প্লানেট থেকে খিদিরপুর ট্রাম পরিষেবা বন্ধ রয়েছে। সেই সময় উড়ে গিয়েছিল ট্রাম রাস্তা। তবে পুনরায় এই পরিষেবা শুরু করতে চলেছে পরিবহন দফতর। এদিকে সংগঠনের যুগ্ম সম্পাদক সাগ্নিক গুপ্ত বলেন, “পৃথিবীর ৪৩০টি দেশে নতুন করে ট্রাম পরিষেবা চালু করা হচ্ছে। কারণ, এত কম খরচে পরিবেশবান্ধব ও দূষণহীন যান মেলা সম্ভব নয়। অথচ আমাদের রাজ্য সরকার ট্রাম পরিষেবাটাই তুলে দিতে চাইছে। বলা হচ্ছে, মন্থর গতির ট্রাম শহরের ট্র্যাফিক জ্যামের কারণ হয়ে দাঁড়াচ্ছে। একটি ট্রামের দু’টি কামরা ১২০ জন মানুষকে পরিবহণ পরিষেবা দিতে পারে। অথচ সেই ট্রাম তুলে দিয়ে কুড়িটি অটো রাস্তায় নামিয়ে ১২০ জন মানুষকে পরিষেবা দেওয়া হচ্ছে। একটি ট্রাম রাস্তায় বেশি যানজট করে, না কি কুড়িটি অটো যানজট করে? এমন প্রশ্ন প্রশাসন না বুঝুক, কলকাতার বাসিন্দারা নিশ্চয়ই জানেন।” 

সঙ্গে থাকুন ➥
X