১৪ না ১৫ এপ্রিল, কবে পয়লা বৈশাখ? কোনদিন ছুটি দিচ্ছে পশ্চিমবঙ্গ সরকার?

Published on:

nabanna-holiday

আর মাত্র কিছুদিন তারপরেই ফের একবার উৎসবমুখর হয়ে উঠবেন সকল মানুষ। বিশেষ করে বাঙালিরা, কারণ আর হাতে গোনা কয়েকদিন পরেই রয়েছে নববর্ষ, অর্থাৎ ১৪৩১ সালে স্বাগত জানানোর দিন চলে আসছে। ইতিমধ্যে নববর্ষকে ঘিরে সাধারণ মানুষের মধ্যে বিশেষ করে বাঙালিদের মধ্যে তৎপরতা তুঙ্গে রয়েছে। জোরকদমে চলছে জিনিসপত্র কেনাকাটি থেকে শুরু করে ঘরবাড়ি ঝাড়া, নতুন বছরে কে কী করবেন তার বিস্তর প্ল্যান।

পয়লা বৈশাখ কবে?

কিন্তু নববর্ষ কবে সেই নিয়ে সকলের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। ১৪ না ১৫ এপ্রিল রয়েছে নববর্ষ তা নিয়ে সকলের মধ্যেই বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। আপনার মধ্যেও কি এই নিয়ে প্রশ্ন উঠছে? ১৪ না ১৫ এপ্রিল বাঙালির নতুন বছর শুরু হবে? তাহলে বিস্তারিত জানতে চটপট করে ফেলুন আজকের এই প্রতিবেদনটি।

বাঙালিদের প্রধান উৎসব

বাঙালি সম্প্রদায়ের মধ্যে প্রত্যেক বছর এই নববর্ষকে ঘিরে একটা আলাদাই উত্তেজনা কাজ করে। এই দিনটির মাহাত্ম্য বাঙালি সম্প্রদায়ের মানুষের মধ্যে গুরুত্বপূর্ণ। এমনিতেই বাঙালির ১২ মাসে ১৩ পার্বন লেগেই রয়েছে। সেখানে নববর্ষ একটা আলাদাই জিনিস। পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, ঝাড়খণ্ড ও আসামের বাঙালিরা ধুমধামের সঙ্গে এই উৎসব পালন করেন। এই দিনে, লোকেরা নতুন বছরের জন্য একে অপরকে অভিনন্দন জানায় এবং বিভিন্ন ধরণের খাবার তৈরি করে।

আরও পড়ুনঃ গরমে পরপর তিন মাস একটানা বন্ধ স্কুল, কলেজ! রইল পশ্চিমবঙ্গ সরকারের ছুটির তালিকা

১৪ বা ১৫ এপ্রিল পয়লা বৈশাখ পালিত হয়। এ বছর পয়লা বৈশাখ ১৪ এপ্রিল রবিবার পড়েছে। ১৪ এপ্রিল পালিত হবে বাঙালির নববর্ষ। চলতি বছর দৃক পঞ্চাঙ্গ মতের পঞ্জিকা অনুসারে এবং বিশুদ্ধ সিদ্ধান্ত অনুসারে পয়লা বৈশাখ পড়েছে রবিবার ১৪ এপ্রিল। চৈত্র সংক্রান্তি পড়েছে শনিবার ১৩ এপ্রিল। রবিবার থেকেই ১৪৩১ বঙ্গাব্দের সূচনা। তবে সংক্রান্তি ক্ষণ ১৩ এপ্রিল রাত সোয়া নটা নাগাদ। সেই হিসেবেই গোটা রবিবার থাকছে পয়লা বৈশাখ। এখন আপনি নিশ্চয়ই ভাবছেন যে ছুটি কবে থাকবে? তাহলে আপনাদের জানিয়ে রাখি রবিবার যেহেতু পড়েছে ফলে আর কোনও বাড়তি ছুটি বাঙালিরা পাবেন না পয়লা বৈশাখের জন্য।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X