টিকিট না বিক্রি করেই ৭ কোটি টাকা লাভ করল রেল, কিভাবে জানলে ‘থ’ হয়ে যাবেন

Published on:

howrah

ভারতীয় রেলকে দেশের লাইফলাইন বলা হয়। কারণ অবশ্যই এর বড় কারণ হল বিশাল নেটওয়ার্ক। ভারতীয় রেলের ওপর চোখ বন্ধ করে বিশ্বাস করে প্রতিদিন কোটি কোটি মানুষ ট্রেনে যাতায়াত করেন। ট্রেনে ভ্রমণের সময় যাত্রীদের যাতে কোনও ধরনের অসুবিধা না হয়, সে কথা মাথায় রেখেই একাধিক নিয়ম করেছে ভারতীয় রেল। এই নিয়মের উদ্দেশ্য ভারতীয় ট্রেনে যাত্রীদের একটি দুর্দান্ত ভ্রমণের অভিজ্ঞতা দেওয়া। যদিও রেলের এমন কিছু নিয়ম আছে যেগুলি সম্পর্কে না জানলে মহা বিপদে পড়তে পারেন মানুষ।

যাইহোক, এত পরিমাণে রেলে মানুষ যখন ভ্রমণ করেন তখন রেলেরও আয় কোটি কোটি টাকা হয়। কিন্তু আপনি জানলে অবাক হবেন, টিকিট না বিক্রি করেও কয়েক কোটি টাকা আয় করল পূর্ব রেল। আর রেলের এই আয় হয়েছে শুধুমাত্র হাওড়া-শিয়ালদহ ডিভিশনে ট্রেন চালিয়ে।

বিরাট আয় পূর্ব রেলের

এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন যে টিকিট না বিক্রি করেও পূর্ব রেলের আয় কোটি কোটি টাকা কীভাবে হল? জানলে রীতিমতো ছিটকে যাবেন আপনিও। হাওড়া-শিয়ালদহ ডিভিশনে টিকিট না বিক্রি করে অথচ ট্রেন চালিয়ে রেল রীতিমতো টাকার গদিতে শুয়ে আছে। আসলে এখনও অবধি এমন অনেক যাত্রী রয়েছেন যারা বিনা টিকিটেই ভ্রমণ করেন। এবারেও তার ব্যতিক্রম হয়নি। গত মে মাসে বিনা টিকিটে ভ্রমণকারীদের কাছ থেকে জরিমানা হিসেবে কয়েক কোটি টাকা লাভ করেছে পূর্ব রেল।

৭ কোটি টাকারও বেশি লাভ রেলের

এক রিপোর্ট দেখে সকলেরই চোখ রীতিমতো ছানাবড়া হয়ে গিয়েছে। রিপোর্ট অনুযায়ী, চলতি বছরের মে মাসে জরিমানা বাবদ যাত্রীদের থেকে পূর্ব রেল আয় করেছে মোট ৭ কোটি ৫৭ লক্ষ ৩০ হাজার টাকা। হাওড়া ডিভিশন থেকে পূর্ব রেল জরিমানা বাবদ যাত্রীদের কাছ থেকে আয় করেছে ২ কোটি ৪৩ লক্ষ ৯০ হাজার টাকা। এছাড়া শিয়ালদা ডিভিশন থেকে রেল আয় করেছে ১ কোটি ৭৭ লক্ষ টাকা।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X