সৌভিক মুখার্জী, কলকাতা: ভারতের আধুনিক এক্সপ্রেস ট্রেন বন্দে ভারতের রক্ষণাবেক্ষণের জন্য এবার বেলুড় মঠের সামনে বিরাট উদ্যোগ নিল ভারতীয় রেল (Indian Railways)। গড়ে উঠছে আধুনিক ওয়ার্কশপ! আর এখানে শুধুমাত্র বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনগুলিকেই রক্ষণাবেক্ষণ করা হবে বলে বেশ কিছু সূত্র মারফত খবর।
আসলে এই মহতী উদ্যোগের মাধ্যমে ভারতীয় রেল তাদের পরিষেবার গুণমান আরও বাড়াতে চাইছে। পাশাপাশি হাওড়া ও বেলুড় অঞ্চলের উন্নয়নের জন্যও এই উদ্যোগ বিরাট ভূমিকা রাখবে, তা বলার অপেক্ষায় রাখে না।
বেলুড়কেই কেন বেছে নেওয়া হল?
প্রসঙ্গত, বেলুড় মঠের একেবারেই পাশে রয়েছে স্ক্র্যাপ ইয়ার্ড, যেখানে এতদিন পুরনো রেক বা ইঞ্জিন রাখা হতো। কিন্তু এবার সেখানেই তৈরি হবে বন্দে ভারতের কোচ রক্ষণাবেক্ষণের পরিকাঠামো। শুধু তাই নয়, এখান থেকে লিলুয়া ওয়ার্কশপ খুব কাছে হওয়ায় রক্ষণাবেক্ষণের সময় প্রয়োজনীয় সহযোগিতা দিতে পারবে তারা।
এ বিষয়ে পূর্ব রেলের জেনারেল ম্যানেজার মিলিন্দ কে দেউসকর সম্প্রতি এলাকা পরিদর্শন করে জানিয়েছেন যে, এই জায়গাটি রক্ষণাবেক্ষণ করার জন্য একদম পারফেক্ট। পাশে লিলুয়া ওয়ার্কশপ থাকায় কাজের জন্য কোনও অসুবিধা হবে না।
কী কী থাকছে এই নতুন ওয়ার্কশপে?
রেলে সূত্র মারফত খবর পাওয়া গিয়েছে, নতুন ওয়ার্কশপে থাকবে আধুনিক ওভারহেড ইলেকট্রিক সিস্টেম, পাশাপাশি প্রযুক্তি নির্ভর রক্ষণাবেক্ষণ সরঞ্জাম, সম্পূর্ণ শেড যা কোচগুলোকে কভার করবে। সবথেকে বড় ব্যাপার, দু’দিক থেকে ট্রেন প্রবেশের ব্যবস্থাও থাকবে। আর এই ওয়ার্কশপে শুধু পূর্ব রেল নয়, বরং দক্ষিণ-পূর্ব ও পূর্ব-মধ্য রেলের বন্দে ভারত রক্ষণাবেক্ষণও করা হবে।
আরও পড়ুনঃ নয়া ঘোষণায় কর্মী থেকে পেনশনভোগীদের চিন্তা দূর করল EPFO
লাইন নির্মাণে দেখা যাচ্ছে গতি
জানিয়ে রাখি, বেলুড় মঠ স্টেশনের পাশে নতুন একটি প্ল্যাটফর্ম এবং সেতুর কাজ বহু বছর ধরেই আধা সম্পন্ন অবস্থায় পড়েছিল। মূলত অতিরিক্ত বাঁক বা উচ্চতা জনিত সমস্যার কারণেই কাজ বন্ধ ছিল। আর এবার সেই সমস্যার সমাধান করে ব্যান্ডেলের দিক থেকে রেক প্রবেশের পথ তৈরি করা হবে বলে জানানো হয়েছে পূর্ব রেলের তরফ থেকে।
এ বিষয়ে হাওড়ার ডিআরএম সঞ্জীব কুমার জানিয়েছেন যে, আগামী দুই থেকে তিন সপ্তাহের মধ্যেই নির্মাণ কাজ শুরু হবে। তবে এ সময় হাওড়া-বেলুড় মঠের ট্রেন চলাচল কিছুটা বিঘ্নিত ঘটতে পারে। এমনকি কিছু ট্রেন বাতিলও হতে পারে।