এবার সপ্তাহে ৬ দিন নয়, আরও কম দিন খোলা থাকবে ব্যাঙ্ক, বদলে যাচ্ছে নিয়ম !

Published on:

Bank holiday

এবার আগামী দিনে ব্যাঙ্কের ছুটির ক্ষেত্রে বড়সড় পরিবর্তন আসতে চলেছে। হ্যাঁ ঠিকই শুনেছেন। এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন যে কী পরিবর্তন হবে? তাহলে বিশদে জানতে পড়ে ফেলুন আজকের এই আর্টিকেলটি।কানাঘুষো শোনা যাচ্ছে, এবার কিনা সপ্তাহে ব্যাঙ্কে কাজের দিনের সংখ্যা কমবে। শুধু তাই নয়, সকলের দাবি অনুযায়ী এবার থেকে আর সাপ্তাহিক নয়, সমস্ত শনিবার এবং রবিবার ছুটি পেতে সক্ষম হবেন ব্যাঙ্ক কর্মীরা।

বিগত বছরের পর বছর ধরে ব্যাঙ্ক কর্মীরা সপ্তাহে ৫ দিন কাজ করতে দেওয়ার দাবি জানিয়ে আসছিলেন। তবে এবার মনে হচ্ছে, ব্যাংক কর্মীদের দীর্ঘদিনের দাবি এ বছরই পূরণ হতে চলেছে। ইতিমধ্যেই ব্যাঙ্ক কর্মীদের জন্য সপ্তাহে দু’দিন ছুটি নিয়ে ইন্ডিয়ান ব্যাঙ্ক অ্যাসোসিয়েশন (আইবিএ) এবং কর্মচারী ইউনিয়নের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এখন প্রয়োজন শুধু সরকারের অনুমোদন, যা ২০২৪ সালের শেষ নাগাদ ব্যাঙ্ক কর্মীরা পাবেন বলে আশা করা হচ্ছে।

ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক ইউনিয়নের মতো ব্যাঙ্ক কর্মচারী ইউনিয়নগুলি বেশ কিছুদিন ধরে শনিবারের ছুটির সঙ্গে ৫ দিন কাজ করার জন্য জোর দিচ্ছে। এদিকে ফোরাম আশ্বস্ত করেছে যে এর ফলে গ্রাহক পরিষেবার ওপর কোনওরকম চাপ পরবে না। এরপরে ২০২৩ সালের ডিসেম্বরে ইন্ডিয়ান ব্যাংকস অ্যাসোসিয়েশন (আইবিএ) এর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছিল, যার মধ্যে সরকারী ও বেসরকারী উভয় ব্যাংক এবং ব্যাংক ইউনিয়ন রয়েছে। অনেকেই হয়তো জানেন না যে এই চুক্তিতে ৫ দিন কাজ করার প্রস্তাব অন্তর্ভুক্ত ছিল, যা সরকারের অনুমোদন সাপেক্ষে ছিল। ২০২৪ সালের ৪ মার্চ একটি সংযুক্ত নথিতে সই করে IBA ও ব্যাঙ্ক কর্মীদের সংগঠন। সেখানেও বলা হয়েছে সপ্তাহে ৫ দিন ব্যাঙ্ক খোলা রাখার কথা। যদিও এব্যাপারে এখনও অবধি সবুজ সংকেত দেয়নি কেন্দ্রীয় সরকার।

সঙ্গে থাকুন ➥
X