গতবারের থেকে হাজার কোটির বেশি মদ বিক্রি! সুরা বেচে বিপুল আয় রাজ্য সরকারের

Published on:

Liquor selling in kolkata

Kolkata: লোকসভা ভোটের মুখে ফের শিরোনামে উঠে এল পশ্চিমবঙ্গ। না তবে রাজনৈতিক কারণে নয়, এবার খবরে উঠে আসার উপলক্ষ হল মদ বিক্রি। গত বছরে দুর্গাপুজোর সময়ে কোটি কোটি টাকার মদ বিক্রি করে তাক লাগিয়ে দিয়েছিল বাংলা। তবে এবার সেই রেকর্ডও একপ্রকার ভেঙে খান খান হয়ে গেল।

আপনি জানলে হয়তো ভিড়মি খাবেন, গত বছর অর্থাৎ ২০২৩ সালের থেকেও হাজার কোটির বেশি মদ বিক্রি করে রেকর্ড আয় করল বাংলা। হ্যাঁ ঠিকই শুনেছেন একদম। বাংলাতে মানুষ এত মদ খায় তা হয়তো অনেকেই জানেন না। সকলেই অবাক হয়েছেন এক রিপোর্ট দেখে। কার্যত মদ বিক্রি করেই ঘরে লক্ষ্মীর আগমন ঘটালেন মদ ব্যবসায়ীরা সহ পশ্চিমবঙ্গ সরকার। ২০২৩-২৪ আর্থিক বছরে শুধুমাত্র মদ থেকে হাজার কোটি টাকারও বেশি আয় করেছে বাংলা।

মদ বিক্রির শীর্ষে কোন জেলা?

জানলে অবাক হবেন, হাজার কোটি টাকারও বেশি মদ বিক্রি করে সকলকে তাক লাগিয়ে দিয়েছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম বর্ধমান থেকে শুরু করে নদিয়া, উত্তর ২৪ পরগনা, ব্যারাকপুর ও আলিপুর। ২০২২-২৩ অর্থবর্ষে বাংলায় ২২ হাজার কোটি এবং ২০২১-২০২২ অর্থবর্ষে ১৮ হাজার কোটি টাকার মদ বিক্রি হয়েছে। গত অর্থবর্ষে প্রথমবার বাংলায় মদ বিক্রি ২০ হাজার কোটি টাকার গণ্ডি পেরিয়েছে। তবে ২০২৩-২৪ অর্থবর্ষে যে লক্ষ্য মাত্রা রাখা হয়েছিল সেই গণ্ডি পেরিয়ে গিয়েছে বাংলা। এই অর্থবর্ষে বাংলায় ২৩,১২৫ কোটি টাকার মদ বিক্রি হয়েছে। উত্তরবঙ্গের জলপাইগুড়ি ডিভিশনের অধীনে থাকা কোচবিহার, আলিপুরদুয়ার, কালিম্পং, দার্জিলিং ও জলপাইগুড়ি জেলাতেই নাকি সব মিলিয়ে ২,৬৫,৭২ টাকার মদ বিক্রি হয়েছে ।

উত্তরবঙ্গেও ব্যাপক মদ বিক্রি

এরপর রয়েছে পূর্ব মেদিনীপুর। সরকারি এক রিপোর্ট অনুযায়ী, পূর্ব মেদিনীপুর জেলাতে গত এক বছরে ১৫৯৯ কোটি, পশ্চিম বর্ধমানে ১২৫৯ কোটি, উত্তর ২৪ পরগনা গ্রামীণে ১১৭১ কোটি, নদিয়ায় ১১৮০ কোটি, ব্যারাকপুরে ১১৬০ কোটি ও আলিপুরে ১১৫৫ কোটি টাকার মদ বিক্রি হয়েছে । পাশাপাশি পূর্ব বর্ধমান ৯০৬ কোটি, পশ্চিম মেদিনীপুর ৯৭৪ কোটি, উত্তর কলকাতায় ৯৪২ কোটি, জলপাইগুড়ি ৯১৬ কোটি, হাওড়া শিল্পাঞ্চল ৯৩৫ কোটি টাকার মদ বিক্রি হয়েছে অর্থবর্ষে।

WhatsApp Community Join Now

মদ বিক্রিতে নয়া রেকর্ড দার্জিলিংয়েরও

এবার আসা যাক উত্তরবঙ্গের কথায়। ২০২৩-২৪ অর্থবর্ষে রেকর্ড মদ বিক্রি হয়েছে দার্জিলিং-এ। সেখানে মদ বিক্রি হয়েছে ৭২৫ কোটি টাকা। এছাড়া আলিপুরদুয়ারে ৩২১ কোটি, কোচবিহারে ৬৪৯ কোটি, দক্ষিণ দিনাজপুরে ১৮৩ কোটি, উত্তর দিনাজপুর জেলায় ৪৫০, মালদায় ৬৩৫ কোটি, উত্তর দিনাজপুর জেলায় ৪৫০ কোটি টাকার মদ বিক্রি হয়েছে। তবে কালিম্পং জেলায় সবথেকে কম, ৪৩ কোটি টাকার মদ বিক্রি হয়েছে। আরামবাগে ৪৯৭ কোটি, বাঁকুড়ায় ৫৮৯ কোটি, বারুইপুরে ৩২ কোটি, বহরমপুরে ৪১৩ কোটি, বিধাননগরে ৭৪৪ কোটি, বীরভূমে ৬১৪ কোটি, চন্দননগরে ৫৩৯ কোটি, ডায়মন্ড হারবারে ৬৪২ কোটি, হাওড়া গ্রামীণে-এ ৫৩৬ কোটি, জঙ্গিপুরে ৪৪৯ কোটি, ঝাড়গ্রামে ১৭১ কোটি, কলকাতা দক্ষিণে ৮৬৫ কোটি, পুরুলিয়ায় ৪৯৪ কোটি, সিঙ্গুরে ৩৮১ কোটি, সুন্দরবনে ৩৭৬ কোটি টাকার মদ বিক্রি করেছে।

সঙ্গে থাকুন ➥
X