এবার সিকিম ভ্রমণ হবে আরও সস্তা, জলের দামে মিলবে গাড়ি! বড় পদক্ষেপ সরকারের

Published on:

Sikkim travel

কলকাতাঃ আপনিও কি এই গরমের হাত থেকে বাঁচতে সিকিমে ঘুরতে যাওয়ার প্ল্যান করছেন? তাহলে আপনার জন্য রইল এক জরুরি খবর। এমনিতে দেশজুড়ে উর্ধ্বমুখী হয়ে রয়েছে তাপমাত্রা। বাংলাও এই ভ্যাপসা ও জ্বালাপোড়া গরমের হাত থেকে রেহাই পায়নি। ফলে এখন অনেকেই আছেন যারা সিকিম নয়তো দার্জিলিং-এর পাহাড়ে ছুটছেন।

কিন্তু এদিকে ঠান্ডা আবহাওয়া উপভোগ করতে গিয়ে পকেট একপ্রকার ফাঁকা হয়ে যাচ্ছে পর্যটকদের। কারণ সেখানকার ট্যাক্সি চালকরা যাচ্ছে তাই ভাড়া নিচ্ছে। কোনও ফিক্সড রেট থাকছে না। ফলে চাপ বাড়ছে পর্যটকদের। সবথেকে খারাপ পরিস্থিতি তৈরি হয়ে রয়েছে সিকিমের। শিলিগুড়ি হোক বা NJP, পাহাড়ে উঠতে গেলেই বিরাট দর হাঁকাচ্ছে গাড়ি চালকরা। তবে আর চিন্তা নেই, কারণ দাদাগিরি-র ওপর রাশ টানতে বড় সিদ্ধান্ত নেওয়া হল।

পর্যটকদের জন্য রইল এক বিরাট সুখবর। নড়েচড়ে বসল খোদ কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় পর্যটন মন্ত্রক রাজ্যের পর্যটন ও অসামরিক বিমান পরিবহণ দফতরকে চিঠি দিয়ে সিকিমে ক্যাব এবং পারমিটের হার নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। গত ১৩ মে মন্ত্রকের সেন্ট্রালাইজড পাবলিক গ্রিভান্স রিড্রেস অ্যান্ড মনিটরিং সিস্টেম (সিপিজিআরএএমএস) থেকে পাঠানো চিঠিতে হিমালয়ের এই রাজ্যে বেড়াতে আসা পর্যটকদের বেশ কয়েকটি অভিযোগের উল্লেখ করা হয়েছে।

এই বিষয়ে কেন্দ্রীয় কৃষি মন্ত্রকের প্রাক্তন অতিরিক্ত কমিশনার কে পি ওয়াসনিকও সপরিবারে সিকিম ও দার্জিলিং ঘুরে অভিযোগ দায়ের করেছেন। তিনি পারমিটের জন্য বাড়তি মূল্য নির্ধারণ, পর্যটন স্পটগুলিতে সুরক্ষা উদ্বেগ, সুযোগ-সুবিধার অভাব এবং অত্যধিক গাড়ি ভাড়ার চার্জের মতো বিষয়গুলি তুলে ধরেন। ওয়াসনিক পরামর্শ দিয়েছেন যে সরকারের উচিত অনলাইনে পারমিট জারি করা এবং দর্শনার্থীদের শোষণ রোধে গাড়ি ভাড়ার হার নির্ধারণ করা।

WhatsApp Community Join Now

আরও পড়ুনঃ আধার কার্ড থাকলেই হবে কেল্লাফতে, একদম বিনামূল্যে গ্যাস সিলিন্ডার দিচ্ছে সরকার

সিকিমে এমন অনেক জায়গা রয়েছে যেখানে যাওয়ার জন্য সারাবছরই দেশ বিদেশের বহু পর্যটক সেখানে ভিড় জমান। যার মধ্যে অন্যতম হল গ্যাংটক, লাচং, লাচেন, গুরুদংমার লেক, কালা পাত্থর, জিরো পয়েন্ট ইত্যাদি। কিন্তু এখানে এখন যেতে গিয়ে রীতিমতো হিমশিম খেতে হচ্ছে সকলকে। এখন দেখার এই চিঠির জেরে পর্যটকদের সুদিন ফেরে কিনা।

সঙ্গে থাকুন ➥
X