ঘূর্ণিঝড়ের শক্তি কমলেও কমছে না দুর্যোগ! রেমাল নিয়ে বিরাট আপডেট, বদলে যাবে আবহাওয়া

Published on:

remal-cyclone

কলকাতাঃ আশঙ্কা সত্যি করে স্থলভাগে আছড়ে পড়েছে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় ‘রেমাল’। এই ঘূর্ণিঝড়ের দাপটে তছনছ হয়ে গিয়েছে একের পর এক জায়গা। কলকাতা শহর সহ জায়গায় জায়গায় তাণ্ডব চালিয়েছে দামাল রেমাল। রেল লাইনের ওপর গাছ ভেঙে পড়ায় ব্যাহত হয়েছে ট্রেন পরিষেবা। সেইসঙ্গে শহরেও রাতভর ঘূর্ণিঝড়, বৃষ্টির তাণ্ডবের কারণে গাছ ভেঙে গিয়েছে।

আজ সকাল থেকেই আকাশের মুখ ভার। ঝেঁপে বৃষ্টিও হচ্ছে। এদিকে এই রেমালের জেরে এন্টালিতে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে বলে খবর। যাইহোক, আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, আজও বৃষ্টি চলবে। সেইসংঙ্গে ঝোড়ো হাওয়াও বইবে। রাতভর বৃষ্টির জেরে জল জমেছে রেস কোর্স থেকে শুরু করে ময়দান, দমদম, পার্ক সার্কাস, শ্যামবাজার ইত্যাদি জায়গায়। সব মিলিয়ে রেমালের কারণে তছনছ হয়েছে কলকাতা শহর সহ বাংলার একাংশ। গতকাল রাত ১১:৩০টা নাগাদ ভারত ও বাংলাদেশ উপকূলে আছড়ে পড়ে রেমালের এই। কাকদ্বীপ, নামখানা থেকে শুরু করে সুন্দরবনে ব্যাপক ঝড় বৃষ্টি হয়।

উত্তরবঙ্গের আবহাওয়া

আজ উত্তরবঙ্গের মূলত বেশিরভাগ জায়গাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। যদিও আজ বিশেষ করে ভারী থেকে অতি ভারী বৃষ্টির জেরে কমলা সতর্কতা জারি করা হয়েছে মালদা, দক্ষিণ দিনাজপুরে। এছাড়া হলুদ সতর্কতা জারি করা হয়েছে কোচবিহার, উত্তর দিনাজপুর, জলপাইগুড়ি জেলায় । বাকি জেলা দার্জিলিং, কালিম্পঙ-এ মাঝারি হলেও বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে ৪৫ থেকে ৫৫ কিমি প্রতি ঘন্টা বেগে ঝোড়ো হাওয়ার সতর্কতা জারি হয়েছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

এবার আসা যাক দক্ষিণবঙ্গের আবহাওয়া প্রসঙ্গে। আজ ভারী থেকে অতি ভারী বৃষ্টির কথা মাথায় রেখে লাল সতর্কতা জারি করা হয়েছে নদিয়া, মুর্শিদাবাদে। কমলা সতর্কতা জারি করা হয়েছে কলকাতা, হাওড়া, হুগলী, বীরভূম, পূর্ব বর্ধমান, দুই ২৪ পরগনায়। এই জেলাগুলিতেও আজ ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। বাকি দুই এক জেলায় বৃষ্টির সম্ভাবনা। জেলাগুলিতে ৮০ থেকে ১০০ কিমি ঝোড়ো হাওয়া বইতে পারে বলে খবর।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X