শীঘ্রই বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ, কবে দেখা যাবে? দিনক্ষণ জানালেন বিজ্ঞানীরা

Published on:

solar-eclipse

নয়া দিল্লিঃ এ বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ কবে? এই নিয়ে অনেকের মধ্যে প্রশ্ন ছিল। তবে এবার জানা গেল দিনক্ষণ। আপনিও কি জানতে কৌতূহলী যে কবে ফের একবার সূর্যগ্রহণের মতো এক মহাজাগতিক ঘটনার সাক্ষী থাকবেন মানুষ? তাহলে বিশদে জানতে চোখ রাখুন আজকের এই প্রতিবেদনটির ওপর।

সূর্যগ্রহণ কবে

এটা তো সকলেই জানেন যে ২০২৪ সালের বছরের প্রথম সূর্যগ্রহণ হয়েছিল ২০২৪ সালের ৮ এপ্রিল। এবার বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ কবে নাগাদ হবে সেটা জানা গেল। ২ অক্টোবর হবে এই সূর্যগ্রহণ। সূর্যগ্রহণ একটি জ্যোতির্বৈজ্ঞানিক ঘটনা যেখানে সূর্য সম্পূর্ণ বা আংশিকভাবে ঢেকে যায়। এমন অবস্থায় পৃথিবীতে সূর্যের আলো কমে যায় বা একেবারেই অদৃশ্য হয়ে যায়। শুধু তাই নয়, এই সময়ের মধ্যে আকাশে বেশ কিছু বিরল দৃশ্যও দেখা যায়, যা কিনা খালি চোখে দেখা যায় না। জ্যোতির্বিজ্ঞান সংক্রান্ত ঘটনায় আগ্রহী ব্যক্তিরা দ্বিতীয় সূর্যগ্রহণের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন।

জানা যাচ্ছে, এবারের সূর্যগ্রহণ খুবই বিশেষ হতে চলেছে। আর এই নিয়ে সাধারণ মানুষের পাশাপাশি বিজ্ঞানীরাও যথেষ্ট উৎসাহী। এই গ্রহণ হতে চলেছে বলয়গ্রাস সূর্যগ্রহণ। চাঁদ সূর্যকে পুরোপুরি ঢেকে না ফেললে এমনটা হয়। এ সময় আকাশে আগুনের বলয় দেখা যায়। এই গ্রহণ রিং অফ ফায়ার নামেও পরিচিত।

কবে এবং কখন হবে গ্রহণ

২০২৪ সালের ২ অক্টোবর দেখা যাবে এ বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ। ভারতীয় সময় অনুযায়ী রাত ৯টা ১৩ মিনিটে শুরু হয়ে পরের দিন ভোর ৩টা ১৭ মিনিটে শেষ হবে এই গ্রহণ। এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন যে এই সূর্যগ্রহণ ভারতে দৃশ্যমান হবে কি না? তাহলে জানিয়ে রাখি, ভারতে এই সূর্যগ্রহণ হবে রাতে। তাই ভারতের মানুষের কাছে এটি দৃশ্যমান হবে না।

WhatsApp Community Join Now

কোথায় কোথায় দেখা যাবে?

জানা যাচ্ছে, আর্কটিক অংশ, আর্জেন্তিনা, ফিজি, চিলি, পেরু, ব্রাজিল, নিউজিল্যান্ড, অ্যান্টার্কটিকা, প্রশান্ত মহাসাগর, দক্ষিণ আমেরিকার বিস্তীর্ণ অংশ থেকে মানুষ এই সূর্যগ্রহণ দেখতে পাবেন। জ্যোতিষবিদরা থেকে শুরু করে বাস্তু বিশেষজ্ঞরা সূর্যগ্রহণ চলাকালীন রান্না করা, খাবার খাওয়া, ধারাল অস্ত্র ধরা, কোনও শুভ কাজ করা থেকে বিরত থাকার পরামর্শ দেন।

 

সঙ্গে থাকুন ➥
X