বড় ঘোষণা EPFO-র, পুজোর আগে আরও ভাতা বাড়ছে সরকারি কর্মীদের

Published on:

money-employee-da epfo

রথ যাত্রার মাঝেই পোয়া বারো হতে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। রীতিমতো সকলে এবার খুশিতে নাচবেন। ২৪-এর লোকসভা ভোটের আগেভাগে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ্য ভাতা বা ডিএ বাড়ানো হয়। ৪৬ শতাংশ থেকে ৪ শতাংশ ডিএ বৃদ্ধি হয়ে সকলে ৫০ শতাংশ হারে ডিএ পাচ্ছেন। গত ১ জানুয়ারি, ২০২৪ থেকে এই ডিএ কার্যকর হয়েছে। স্বাভাবিকভাবেই সকলের মধ্যে খুশির হাওয়া বইছে। কিন্তু এখানেই শেষ নয়, এবার ইপিএফও এমন এক ঘোষণা করল যারপরে কেন্দ্রীয় সরকারি কর্মীরা খুশিতে ডগমগ হয়ে যাবেন।

বড় ঘোষণা EPFO-র

বড় ঘোষণা করেছে ইপিএফও। এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন যে এই EPFO কী এমন ঘোষণা করেছে? তাহলে চোখ রাখুন আজকের এই লেখাটির ওপর। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মূল বেতনের ৫০ শতাংশ পর্যন্ত ডিএ বৃদ্ধির ফলে ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে ১৩টি ভাতা বাড়বে বলে আশা করা হচ্ছে। ২০২৪ সালের ৪ জুলাই এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের (ইপিএফও) জারি করা বিজ্ঞপ্তি অনুসারে, ১৩ টি ভাতার মধ্যে রয়েছে বাড়ি ভাড়া ভাতা (এইচআরএ), পরিবহন ভাতা, হোটেল আবাসন, ডেপুটেশন এবং স্প্লিট ডিউটি ভাতা।

২৫ শতাংশ ভাতা বাড়বে

সপ্তম পে কমিশনের নিয়ম অনুযায়ী, কেন্দ্রীয় সরকারী কর্মচারী, যাদের ডিএ ৫০ শতাংশে পৌঁছেছে, তাদের অন্যান্য ভাতাগুলি ২৫ শতাংশ বৃদ্ধি পাবে। এই ১৩ টি ভাতার মধ্যে রয়েছে এইচআরএ (HRA), পরিবহণ ভাতা, বাসস্থান, ডেপুটেশন এবং স্প্লিট ডিউটি, ট্রান্সপোর্টেশন, খাবার, নিজস্ব গাড়ী/ট্যাক্সি, অটোরিকশা, নিজস্ব স্কুটার, পোশাক ভাতা, ডেপুটেশন ভাতা ইত্যাদি।সরকারের এহেন সিদ্ধান্তের জেরে লাখ লাখ সরকারি কর্মী থেকে শুরু করে পেনশনভোগীরা উপকৃত হবেন।

সঙ্গে থাকুন ➥
X