মুকেশ, আদানি অতীত! তরতরিয়ে বাড়ছে অনিল আম্বানির আয়, ব্যবসায় বিরাট মুনাফা

Published on:

mukesh adani anil ambani

ইন্ডিয়া হুড ডেস্ক: ভারতীয় শেয়ার বাজারে রকেটের গতিতে বাড়ছে গ্রাফ চার্ট। ঠিক তেমনই বাজারের এই উত্থানের মধ্যে ভারতীয় শিল্পপতিদের সম্পত্তিও বেশ উল্লেখযোগ্য হারে বাড়ছে। তাই তো এই সুযোগে বেশ সম্পত্তির পরিমাণ বেড়েই চলেছে মুকেশ আম্বানি, গৌতম আদানির। কিন্তু এই পরিস্থিতিতে আরও এক শিল্পপতি কঠিন পরিস্থিতিকে তুড়ি মেরে বীরের মতন ফের প্রতিযোগিতায় সামিল হয়েছেন। তিনি আর কেউ নন স্বয়ং অনিল আম্বানি।

শিল্পপতিদের দৌঁড়ে এবার এগিয়ে এলেন অনিল আম্বানি!

এক সময়ে শিল্পপতিদের তালিকায় বিশ্বের ষষ্ঠ ধনী ব্যক্তি ছিলেন মুকেশ আম্বানির ভাই অনিল আম্বানি। নিট সম্পত্তির পরিমাণ ছিল 1.83 লক্ষ কোটি টাকারও বেশি। কিন্তু দুর্ভাগ্যবশত, সেই সুখের সময় ছিল খুবই সীমিত। 2020 সালের ফেব্রুয়ারিতে UK-র একটি আদালত অনিল আম্বানিকে দেউলিয়া ঘোষণা করে দেয়। কিন্তু হারের ভারে ঝিমিয়ে পড়েননি তিনি। তখন থেকেই শুরু থেকেই লড়াই চালিয়ে গিয়েছিলেন। আর তাই বর্তমানে ফের ঘুরে দাঁড়াচ্ছেন অনিল আম্বানি। গত বছরে তাঁর সংস্থা রিলায়েন্স পাওয়ারের শেয়ারদর 120% বেড়েছে। রিলায়েন্স পাওয়ার আইসিআইসিআই ব্যাঙ্ক, অ্যাক্সিস ব্যাঙ্ক এবং ডিবিএস ব্যাঙ্কের ঋণ পরিশোধ করে দিয়েছে। জেসি ফ্লাওয়ার্স অ্যাসেট রিকনস্ট্রাকশন কোম্পানির 2,100 কোটি টাকা পাওনা মেটানোর পরিকল্পনা নিয়ে এগোচ্ছে অনিলের সংস্থা রিলায়েন্স ইনফ্রাস্ট্রাকচার।

বাজেট পরবর্তী ধাপে বেড়েছে অনিল আম্বানির গ্রুপ স্টক

জানা গিয়েছে, 2024 সালের কেন্দ্রীয় বাজেটের পর থেকে রিলায়েন্স পাওয়ারের শেয়ারগুলি ঊর্ধ্বমুখী হয়েছে৷ চলতি বছর 23 জুলাই, 2024 তারিখে NSE তে রিলায়েন্স পাওয়ারের শেয়ারের দাম শেয়ার প্রতি 26.94 টাকায় বন্ধ হয়েছিল৷ কিন্তু তারপর থেকেই এটি ধারাবাহিকভাবে টানা 52-সপ্তাহে নতুন উচ্চতায় পৌঁছেছে। সব মিলিয়ে 2024-এর কেন্দ্রীয় বাজেট-পরবর্তী সময়ে, অনিল ধীরুভাই আম্বানি গ্রুপ স্টকটি শেয়ার প্রতি 26.94 টাকা থেকে বেড়ে দাঁড়ায় 34.54 টাকায়।

প্রসঙ্গত, অনিলের এই ব্যবসাকে পুনরুজ্জীবিত করার পিছনে তাঁর ছেলে জয় আনমোলের একটা বড় ভূমিকা রয়েছে। খুব কম বয়সেই পারিবারিক ব্যবসায় যোগ দিয়েছিলেন জয় আনমোল। ইন্টার্ন হিসেবে 18 বছর বয়সে রিলায়েন্স মিউচুয়াল ফান্ডে যোগ দিয়েছিলেন জয় আনমোল। এরপর 2016 সালে তিনি রিলায়েন্স ক্যাপিটাল-এর অতিরিক্ত ডিরেক্টর হিসেবে পরিচালন পর্ষদে আসেন। পরে রিলায়েন্স নিপন লাইফ অ্যাসেট ম্যানেজমেন্ট এবং রিলায়েন্স হোম ফিনান্স-এরও বোর্ডে তিনি যোগ দেন। রিলায়েন্স লাইফ ইনস্যুরেন্স এবং রিলায়েন্স ক্যাপিটাল অ্যাসেট ম্যানেজমেন্ট নামে দুটি নতুন সংস্থাও তৈরি হয় মূলত তাঁরই উদ্যোগে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X