৪০ থেকে ৬০ কিমি বেগে ঝোড়ো হাওয়া, সঙ্গে ভারী বৃষ্টি! নিম্নচাপের চোখ রাঙানি বঙ্গে

Published on:

ঝড় বৃষ্টি আবহাওয়া দক্ষিণবঙ্গ

কলকাতাঃ আবারও চোখ রাঙাচ্ছে শক্তিশালী নিম্নচাপ। আর এই শক্তিশালী নিম্নচাপের দাপটে আজ সোমবার ১৯ আগস্ট বাংলাজুড়ে প্রবল ঝড় বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। সেইসঙ্গে বইবে দমকা হাওয়া। জানা গিয়েছে, বাংলাদেশ ও টাকির উপর একটি শক্তিশালী নিম্নচাপের জেরে আজ তোলপাড় করা আবহাওয়ার সাক্ষী থাকবেন বঙ্গবাসী। আজ থেকে আগামী চারদিন টানা দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির পাশাপাশি বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

বইবে ঝোড়ো হাওয়া

শুধু বৃষ্টিতেই ক্ষান্ত থাকবে না আবহাওয়া। জানা যাচ্ছে, বৃষ্টির সঙ্গে মাঝেমধ্যে ৪০ থেকে ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টায় দমকা থেকে ঝোড়ো হাওয়া বয়ে যাবে। এমনিতে বিগত কয়েকদিন ধরেই কলকাতা শহর সহ সমগ্র বাংলার আকাশ মেঘলা হয়ে রয়েছে। হচ্ছে বৃষ্টি। আজও তার ব্যতিক্রম ঘটেনি। আজও সকাল থেকে মুখ ভার হয়ে রয়েছে আকাশের। বৃষ্টিও হচ্ছে। এদিকে জানা যাচ্ছে, বেলা যত গড়াবে ততই বৃষ্টির বেগও বাড়বে। যাইহোক, দক্ষিণবঙ্গের কিছু কিছু অঞ্চলে বিক্ষিপ্তভাবে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ আলিপুর আবহাওয়া দফতরের তরফে জারি করা বুলেটিন অনুসারে, ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বীরভূম, মুর্শিদাবাদ, কলকাতা, নদিয়া, উত্তর ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম বর্ধমান, হুগলি ও বাঁকুড়া জেলায়। জারি করা হয়েছে কমলা সতর্কতা। এদিকে টানা বৃষ্টির কারণে শহর কলকাতার পারদও বেশ খানিকটা কমে গিয়েছে। এদিন শহরের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩০ ও ২৬ ডিগ্রি সেলসিয়াস ।

উত্তরবঙ্গের আবহাওয়া

আজ সোমবার উত্তরবঙ্গের মোটের ওপর সব জেলাতেই বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পঙ, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি, মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলায়। কিন্তু কালিম্পং ও আলিপুরদুয়ার জেলায় ভারী বৃষ্টি হতে পারে। এরপর আগামীকাল মঙ্গলবার থেকে উত্তরে বৃষ্টির মাত্রা বাড়বে বলে খবর।

WhatsApp Community Join Now

সঙ্গে থাকুন ➥
X