৫৮০ ম্যাচ ৯২ বছর পর ভারতীয় দল গড়ল বড় কীর্তি, টেস্ট ক্রিকেটে এই প্রথম হল এমন

Published on:

india vs bangladesh

দেবপ্রসাদ মুখার্জী: সাকিব, শান্তদেরর লড়াইয়েও শেষরক্ষা হল না বাংলাদেশের। ভারতীয় গড় চেন্নাইয়ে অপরাজিত থাকলো ভারতীয় দল। সিরিজের প্রথম টেস্টে বাংলাদেশকে ২৮০ রানের বিশাল ব্যবধানে হারিয়ে দিলেন রোহিত শর্মারা। সেই সঙ্গে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ভারত। এখন লক্ষ্য কানপুর। সিরিজের দ্বিতীয় টেস্ট জিতে ক্লিন সুইপ করার লক্ষ্যে কানপুর পাড়ি দিচ্ছে ভারতীয় দল। তবে চেন্নাইয়ে এক নতুন ইতিহাস লিখে দিয়ে গেলেন রোহিত শর্মা, রবি অশ্বিন, জাদেজারা।

ক্রিকেটের ইতিহাসে ভারত এই প্রথমবারের মতো জয়ের সংখ্যায় হারকে ছাড়িয়ে গেল। অর্থাৎ, পাঁচ দিনের ক্রিকেটে এখন ভারত যতগুলি ম্যাচ হেরেছে, তার থেকে বেশি ম্যাচ জিতে নিলো। ভারত টেস্ট ক্রিকেটের ইতিহাসে এখনো পর্যন্ত মোট ৫৮০টি টেস্ট ম্যাচ খেলেছে। এর মধ্যে ১৭৯টি ম্যাচে জয়লাভ করেছে ভারত। যেখানে ১৭৮টি ম্যাচে হেরেছে এবং ২২২টি ম্যাচ ড্র করেছে। এই পরিসংখ্যান থেকে বোঝা যায়, ভারত টেস্ট ক্রিকেটে নিয়মিতভাবে প্রতিদ্বন্দ্বী দলগুলির বিরুদ্ধে প্রতিযোগিতার চ্যালেঞ্জ ছুঁড়ে দিচ্ছে। আর এখন টেস্টের রাজা হওয়ার লক্ষ্যে অবিচল টিম ইন্ডিয়া।

টেস্টে ভারতের জয়ের হার ৫০% ছাড়িয়ে গেল

চেন্নাইয়ে বাংলাদেশের বিরুদ্ধ এই টেস্ট জয়ের ফলে ভারতের টেস্ট জয়ের হার ৫০ শতাংশের বেশি হয়েছে। টেস্ট ক্রিকেটে সাধারণত একটি দলকে তখনই সফল মনে করা হয়, যখন সেই দলের জয়ের হার ৫০ শতাংশের বেশি থাকে। বর্তমানে সর্বোচ্চ জয়ের হার রয়েছে অস্ট্রেলিয়ার – ৬৪.০৪%। তারপর তালিকায় রয়েছে ইংল্যান্ড (৫৪.৯৮%), দক্ষিণ আফ্রিকা (৫২.৬৪%) ও পাকিস্তান (৫০.৬৮%)। তবে পাকিস্তানের থেকে খুব একটা পিছিয়ে নেই ভারত। ভারতের জয়ের হার ৫০.১৩%। তাই এই টেস্ট জয় ভারতের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হয়ে রয়ে গেল।

দুর্দান্ত ফর্মে রয়েছে ভারতীয় দল

সম্প্রতি ভারতীয় ক্রিকেট দল ঘরের মাঠে এবং বিদেশের মাটিতে ধারাবাহিকভাবে ভালো পারফরম্যান্স করে চলেছে। চেন্নাইয়ে বাংলাদেশের বিরুদ্ধে ২৮০ রানের জয় এই ধারাবাহিকতার আরেকটি উদাহরণ। ভারতের পেসার ও স্পিনাররা একযোগে দুর্দান্ত বোলিং করেছে। এর ফলে বাংলাদেশ দল দুই ইনিংসেই দুর্বল পারফরম্যান্স করেছে। সেই সঙ্গে তরুণ ব্যাটসম্যানদের দুর্দান্ত ব্যাটিং দলের জয়ের পথ প্রশস্ত করেছে।

WhatsApp Community Join Now

টেস্ট ক্রিকেটে ভারতের উত্থান

ভারতীয় টেস্ট ক্রিকেটের যাত্রা শুরু হয় ১৯৩২ সালে। ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্ট ম্যাচ খেলে টিম ইন্ডিয়া। তবে দীর্ঘ সময় ধরে টেস্ট ক্রিকেটে ভারত সফলতা পায়নি। তবে, ১৯৭০-এর দশক থেকে ধীরে ধীরে ভারত টেস্ট ক্রিকেটে একটি শক্তিশালী দল হিসেবে আত্মপ্রকাশ করে। বিশেষ করে সুনীল গাভাস্কার, কপিল দেব, শচীন তেন্ডুলকর, রাহুল দ্রাবিড় এবং আরও অনেক কিংবদন্তি খেলোয়াড়দের নেতৃত্বে ভারতীয় দল শিখরে উঠতে শুরু করে।

সঙ্গে থাকুন ➥
X