পার্থ সারথি মান্না, কলকাতাঃ যোগাযোগ ব্যবস্থার দিক থেকে একেরপর এক নয়া রেকর্ড গড়ছে ভারতবর্ষ। বন্দে ভারত থেকে শুরু করে কম দূরত্বের হাইস্পিড ট্রেন সার্ভিস নমো ভারত চালু করা হয়েছে। তবে এবার জানা যাচ্ছে ২০৩০ সালে জাপানের সাথে সাথেই পরবর্তী প্রজন্মের হাইস্পিড বুলেট ট্রেন চালু হবে ভারতে।
২০৩০-এ ৪০০ কিমি বেগে ছুটবে বুলেট ট্রেন
এতদিন জাপানের থেকে E5 মডেলের বুলেট ট্রেন বা শিনকানশেন মডেল আনার কথা ছিল ভারতে। তবে এবার সেটা না করে সোজাসুজি আরও উন্নত ভেরিয়েন্ট যেটার নাম E10, সেটিকে আনা হবে বলে জানা যাচ্ছে। এর ফলে এক ধাক্কায় অনেকটাই এগিয়ে যাবে প্রযুক্তি। শুধু তাই নয় E5 যেখানে সর্বোচ্চ ৩২০ কিমি/ঘন্টা গতিবেগে যেতে সক্ষম ছিল সেখানে E10 ৪০০ কিমি/ঘন্টা গতিবেগ তুলতে সক্ষম হবে বলে জানা যাচ্ছে।
জাপান ও ভারতে একসাথেই চালু হবে অত্যাধুনিক বুলেট ট্রেন
জাপানের তরফ থেকে জানায় হয়েছে যে তাঁরা নিজেদের দেশের সাথেই ভারতেও E10 বুলেট ট্রেনের যাত্রা শুরু করতে চায়। এর জন্য নির্দিষ্ট সময়ের মধ্যেই ২টি E10 বুলেট ট্রেন পাঠানো হবে ভারতে। যেটা একদিকে যেমন রেলযাত্রায় ইতিহাস তৈরী করবে তেমনি দুই দেশের মধ্যেকার সম্পর্ককে নতুন মাত্রা এনে দেবে।
ভারতেও তৈরী হচ্ছে হাইস্পিড ট্রেন
শুধুমাত্র বুলেট ট্রেনেই থেমে থাকছে না ভারতীয় রেল। E10 বুলেট ট্রেন ইমপোর্ট করানোর পাশাপাশি স্বদেশীভাবেও হাইস্পিড ট্রেন তৈরির কাজ চলছে। ইতিমধ্যেই ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি ও ভারত আর্থ মুভার্স লিমিটেডের যৌথ প্রচেষ্টায় দুটি সেমি-হাইস্পিড ট্রেন তৈরী করা হয়েছে যার জন্য ৮৬৭ কোটি টাকা খরচ হবে। আশা করা হচ্ছে ২০২৬ সালের মধ্যেই সেই ট্রেন তৈরী হয়ে যাবে। তৈরী হওয়ার পর এই সেমি হাইস্পিড ট্রেন রেলওয়ে ট্র্যাকে সর্বোচ্চ ২৮০ কিমি বেগে দৌড়াতে সক্ষম হবে বা ২৪৯ কিমি / ঘন্টার গতিবেগে চলাচল করবে।
আরও পড়ুনঃ রেশন কার্ডে আবারও বদলে গেল নিয়ম, এখন আর প্রতিদিন মিলবে না রেশন সামগ্রী
ভারত-জাপানের যৌথ প্রচেষ্টায় মুম্বই-আহমেদাবাদ রেল করিডোর
মুম্বাই থেকে আমেদাবাদ যাওয়ার সময় কমাতে হাইস্পিড রেল করিডোর তৈরির কাজ চলছে। জাপান ও ভারতের যৌথ প্রচেষ্টায় এই প্রজেক্ট করা হচ্ছে। এক্ষেত্রে ভারতকে ৫০ বছরের একটি লোন দিয়েছে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি। হাইস্পিড রেল করিডোর তৈরির জন্য ৮০% খরচ আসবে এই লোন থেকেই। তবে এই লোনের জন্য মাত্র ০.১% সুদ দিতে হবে ভারতকে।