বিক্রম ব্যানার্জী, কলকাতা: দেশ জুড়ে ক্রমবর্ধমান সড়ক দুর্ঘটনা ও ট্রাফিক (Traffic) আইন লঙ্ঘন রোধ করতে জরিমানার মতো একাধিক কঠোর আইন চালু করেছে ভারতীয় সড়ক পরিবহন মন্ত্রক। তবে রিপোর্ট বলছে, মোটা টাকার চালান সহ একাধিক জরিমানার নিয়ম সত্বেও দেশের প্রায় সব রাজ্যেই সড়ক দুর্ঘটনায় হতাহতের সংখ্যা বেড়েই চলেছে। সদ্য প্রকাশিত বেশ কয়েকটি রিপোর্ট বলছে, অনিয়ন্ত্রিত ড্রাইভিং ও ট্রাফিক আইন লঙ্ঘনের কারণে প্রতিবছর ভারতে কমপক্ষে 1 লক্ষ 70 হাজারেরও বেশি দুর্ঘটনা ঘটে।
এবার সেই সব দুর্ঘটনার কথা মাথায় রেখেই আরও কঠোর হল সরকার। শোনা যাচ্ছে, পথ দুর্ঘটনা ও ট্রাফিক আইন লঙ্ঘন আটকাতে এবার নেগেটিভ পয়েন্ট সিস্টেম চালু করতে চলেছে ভারতীয় সড়ক মন্ত্রক। প্রশাসন সূত্রে খবর, এই নিয়ম একবার চালু হয়ে গেলে, ট্রাফিক আইন লঙ্ঘন করলেই চালকদের ড্রাইভিং লাইসেন্সে ডিমেরিট পয়েন্ট যোগ হবে। আর এই পয়েন্ট যত বেশি হবে ড্রাইভিং লাইসেন্স বাতিলের সম্ভাবনা থাকবে ততটাই।
বিশ্বের একাধিক দেশে চালু রয়েছে এই নিয়ম
ট্রাফিক আইন রক্ষার্থে বিশ্বের একাধিক দেশে ডিমেরিট পয়েন্ট সিস্টেম চালু রয়েছে। বহু সংবাদ মাধ্যম সূত্রে খবর, মূলত সড়ক দুর্ঘটনা আটকাতে ও ট্রাফিক আইন লঙ্ঘন রোধ করার লক্ষ্যে অস্ট্রেলিয়া, ব্রিটেন, ব্রাজিল, জার্মানি, ফ্রান্স ও কানাডার মতো একাধিক দেশের সরকার এই DL নিয়ম চালু করেছে। বিশেষজ্ঞরা বলছেন, এবার সেই সূত্র ধরেই, অন্যান্য উন্নত দেশগুলির দেখাদেখি চালকদের বাড়বাড়ন্ত আটকাতে কঠোর পথে হাঁটতে চলেছে ভারতও।
কীভাবে কাজ করবে এই নেগেটিভ পয়েন্ট সিস্টেম (DL)?
বেশ কয়েকটি সংবাদ মাধ্যম সূত্রে খবর, জাতীয় সড়ক মন্ত্রকের বেশ কয়েকজন কর্মকর্তা নাকি জানিয়েছেন, আগামী দু-তিন মাসের মধ্যেই ট্রাফিক আইন সংশোধনের মাধ্যমে এই নতুন নিয়মটি চালু করবে সরকার। জানা যাচ্ছে, নতুন নিয়মের দৌলতে ট্রাফিক আইন লঙ্ঘনকারীরা ডিমেরিট পয়েন্ট পাবেন। সূত্র বলছে, ট্রাফিক আইন লঙ্ঘনের সাথে সাথেই বাড়বে ডিমেরিয়েট পয়েন্ট, আর এই নেগেটিভ পয়েন্ট যত বেশি হবে চালকের ড্রাইভিং লাইসেন্স জব্দ বা বাতিল হওয়ার সম্ভাবনা থাকবে তত বেশি।
তবে এই ডিমেরিট পয়েন্ট নিয়মের খারাপ দিকের পাশাপাশি কিছু ভাল দিকও রয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানিয়েছেন, ডিমেরিট পয়েন্টের পাশাপাশি দেশের দায়িত্ববান চালকরা যদি ট্রাফিক আইন মেনে নির্দিষ্ট গতিতে গাড়ি চালান সে ক্ষেত্রে তাঁদের ড্রাইভিং লাইসেন্সে পজিটিভ পয়েন্ট যুক্ত হবে। যার দরুণ ট্রাফিক আইনের ক্ষেত্রে একাধিক ছাড় পাবেন তাঁরা।
এবার আসা যাক কীভাবে কাজ করবে এই ডিমেরিট পয়েন্ট সিস্টেম, সে বিষয়ে। ট্রাফিক আইন রক্ষাকারী কর্মীদের বেশিরভাগেরই দাবি, দায়িত্বপ্রাপ্ত সংস্থাগুলিকে হ্যান্ডহেল্ড ডিভাইস ব্যবহার করে রিয়েল-টাইমে পেনাল্টি পয়েন্টগুলি ট্র্যাক করার অনুমতি দেবে সরকার। মূলত উন্নত প্রযুক্তি ব্যবহার করে চালকদের ট্রাফিক আইন লঙ্ঘনের বিষয়টিকে সামনে রেখে রিয়েল টাইম পেনাল্টি পয়েন্ট যোগ করবে সংখ্যাগুলি।
অবশ্যই পড়ুন: বিহার ছাড়ছেন বৈভব সূর্যবংশী? পাকাপাকিভাবে আসছেন বাংলায়! IPL-র মাঝেই বড় খবর
প্রসঙ্গত, 2021 সালে প্রথমবারের জন্য প্রাক্তন সড়ক পরিবহন সচিব এস সুন্দরের নেতৃত্বে মোটর ভেহিক্যাল আইন পর্যালোচনার জন্য ও সড়ক দুর্ঘটনা নিয়ন্ত্রণের স্বার্থে পেনাল্টি পয়েন্ট সিস্টেম চালু করার সুপারিশ করা হয়েছিল। নেগেটিভ পয়েন্ট পদ্ধতি চালু করার সুপারিশের পাশাপাশি বলা হয়েছিল, যদি কোনও চালক ট্রাফিক আইন লঙ্ঘন করে 12 ডিমেরিট পয়েন্ট সংগ্রহ করেন সেক্ষেত্রে তাঁর ড্রাইভিং লাইসেন্স 1 বছরের জন্য বাতিল করা হবে। তবে ওই একই চালক যদি ফের একই ভুলের পুনরাবৃত্তি করেন সেক্ষেত্রে আজীবনের জন্য তাঁর লাইসেন্স বাতিল করা উচিত হবে বলেই জানানো হয়েছিল। মনে করা হচ্ছে প্রাক্তন জাতীয় সড়ক পরিবহন মন্ত্রক সচিবের পথেই এবার হাঁটতে চলেছে সরকার!