নতুন কোম্পানি বানালেন গৌতম আদানি, ১০০ টাকারও কমে মিলছে শেয়ার

Published on:

gautam adani

কলকাতাঃ গৌতম আদানি ভারতের একজন বিশিষ্ট শিল্পপতি এবং আদানি গ্রুপের প্রতিষ্ঠাতা। তিনি বিদ্যুৎ উৎপাদন খাতে ভারতের অন্যতম প্রভাবশালী একজন ব্যবসায়িক ব্যক্তিত্ব হিসেবে পরিচিত। আদানি গ্রুপ ভারতের অন্যতম বৃহত্তম বিদ্যুৎ উৎপাদনকারী শিল্পগোষ্ঠী। এই ব্যবসায়িক গোষ্ঠী কয়লা, সৌর এবং বায়ু বিদ্যুৎ উৎপাদন করে। আদানি পাওয়ার হল ভারতের সর্ববৃহৎ বেসরকারি বিদ্যুৎ উৎপাদনকারী কোম্পানি। এই সংস্থার ১৫ গিগাওয়াটের বেশি বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা রয়েছে। এই সংস্থা ভারতজুড়ে বিদ্যুৎ সরবরাহের পরিকাঠামো তৈরি করেছে, যা ভারতের বিভিন্ন রাজ্যে বিদ্যুৎ সরবরাহের মানোন্নয়ন করেছে।

এবার একটি খবর সামনে এসেছে যে গৌতম আদানি একটি নতুন কোম্পানি তৈরি করেছেন। আদানি গ্রুপের অন্তর্গত আদানি পাওয়ার লিমিটেড এবার সংযুক্ত আরব আমিরশাহীর গুরুত্বপূর্ণ শহর আবুধাবিতে একটি সম্পূর্ণ মালিকানাধীন সহায়ক সংস্থা গঠন করেছে। এর নাম দেওয়া হয়েছে আদানি পাওয়ার মিডল ইস্ট লিমিটেড। কোম্পানি বিদ্যুৎ সরবরাহ এবং সংশ্লিষ্ট খাতে বিনিয়োগ করবে। আদানি পাওয়ার মিডল ইস্ট কোম্পানিড অনুমোদিত শেয়ার মূলধন হল ২৭,০০০ মার্কিন ডলার৷ অর্থাৎ, এই কোম্পানির প্রতিটি শেয়ারের দাম পড়ছে ১ মার্কিন ডলার।

অত্যাধুনিক পদ্ধতিতে বিদ্যুৎ তৈরি করে আদানি পাওয়ার লিমিটেড

আদানি পাওয়ার লিমিটেড ভারতের বৃহত্তম বেসরকারি তাপবিদ্যুৎ উৎপাদনকারী কোম্পানি। এই সংস্থার বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ১৫,২৫০ মেগাওয়াট। গুজরাট, মহারাষ্ট্র, কর্ণাটক, রাজস্থান, ছত্তিশগড়, মধ্যপ্রদেশ এবং ঝাড়খণ্ডে এই কোম্পানির তাপবিদ্যুৎ কেন্দ্র রয়েছে। এটি গুজরাটে একটি ৪০ মেগাওয়াট সৌর শক্তি প্রকল্পও পরিচালনা করে। কোম্পানিটি দেশে এবং বিদেশে তাপবিদ্যুত সরবরাহ করেও থাকে। সংস্থার দাবি, এটি বিশ্বের প্রথম সংস্থা যা কিয়োটো প্রোটোকল অনুসারে ক্লিন ডেভেলপমেন্ট মেকানিজমের অধীনে কয়লা থেকে সুপারক্রিটিক্যাল তাপবিদ্যুৎ তৈরির জন্য আধুনিক প্ল্যান্ট তৈরি করেছে।

বিদ্যুৎ সরবরাহের কাজে গৌতম আদানির গুরুত্বপূর্ণ ভূমিকা

সম্প্রতি আদানি পাওয়ার লিমিটেড, তাঁদের সহযোগী কোম্পানি মহান এনার্জিন লিমিটেড ও ভারত হেভি ইলেকট্রিক্যাল লিমিটেডের সাথে ১১,০০০ কোটি টাকার একটি চুক্তি স্বাক্ষর করেছে৷ এর মধ্যে তিনটি সুপারক্রিটিক্যাল তাপবিদ্যুৎ প্রকল্পের উন্নয়ন অন্তর্ভুক্ত রয়েছে। এই প্রকল্পগুলির প্রতিটির ক্ষমতা হবে ১,৬০০ মেগাওয়াট এবং এই প্রকল্পগুলি উন্নত সুপারক্রিটিক্যাল প্রযুক্তি ব্যবহার করা হবে। প্রকল্পগুলো তিনটি জায়গায় গড়ে তোলা হবে। এর মধ্যে রয়েছে রাজস্থানের কাওয়াই ফেজ-২ এবং কাওয়াই ফেজ-৩ এবং মধ্যপ্রদেশের মহান ফেজ-৩।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X