মাত্র ৫,০০০ টাকায় বাড়িতে খুলুন পোস্ট অফিসের ফ্র্যাঞ্চাইজি! আয়ের দারুণ সুযোগ

Published on:

india post franchise

দেবপ্রসাদ মুখার্জী: ভারতে বর্তমানে ১.৫৫ লক্ষ পোস্ট অফিস রয়েছে, যেগুলির মাধ্যমে ভারতীয় ডাক বিভাগের সমস্ত কাজ পরিচালিত হয়। প্রতি বছর পোস্ট অফিসের পরিষেবা বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে, ভারত সরকার পোস্ট অফিসের নেটওয়ার্ক এবং প্রযুক্তির উন্নতিতে বিশেষ গুরুত্ব আরোপ করেছে। ভারত সরকারের প্রতি পাঁচ কিলোমিটার দূরত্বে ব্যাঙ্কিং পরিষেবা প্রদানের লক্ষ্যমাত্রা নিয়েছে। পোস্ট অফিসের মাধ্যমে এই লক্ষ্য পূরণ করা হবে। সেই কারণে এবার পোস্ট অফিস ফ্র্যাঞ্চাইজি খোলার সুযোগ দেওয়া হচ্ছে যোগ্য নাগরিকদের। আপনিও এই সুবিধা পেতে পারেন। কিভাবে এই সুবিধা মিলবে? কিভাবেই বা এর থেকে রোজগার করা সম্ভব? এই সব প্রশ্নের উত্তর জেনে নিন নিবন্ধের বাকি অংশটি থেকে।

মাত্র ৫০০০ টাকা দিয়ে পোস্ট অফিসের ফ্র্যাঞ্চাইজি পাবেন

ভারতীয় ডাকবিভাগ নেটওয়ার্ক সম্প্রসারণের জন্য ফ্র্যাঞ্চাইজি মডেলে কাজ শুরু করেছে। আপনিও বাড়িতে বসে পোস্ট অফিসের ফ্র্যাঞ্চাইজি খুলতে পারেন এবং মাসে ভালো রোজগার করতে পারেন। এটি এমন একটি ব্যবসায়িক মডেল যেখানে প্রাথমিকভাবে মাত্র ৫০০০ টাকা বিনিয়োগ করতে হয়। দেশের ৯০ শতাংশ পোস্ট অফিস গ্রামীণ অঞ্চলে অবস্থিত। তাই আপনি যদি গ্রামীণ এলাকার নাগরিক হন, তাহলে আপনার জন্য এটি দারুন উপযোগী হতে পারে।

পোস্ট অফিসের ২ রকম ফ্র্যাঞ্চাইজি নিতে পারেন

(১) আপনি ফ্র্যাঞ্চাইজি আউটলেট খুলতে পারেন এর মাধ্যমে টাকা রোজগার করতে পারেন। যেখানে পোস্ট অফিসের নিজস্ব নেটওয়ার্ক নেই, কিন্তু পোস্টাল পরিষেবার প্রয়োজন রয়েছে, সেখানে ফ্র্যাঞ্চাইজি মডেল শুরু করা যেতে পারে।

(২) ভারতীয় ডাকবিভাগের এজেন্ট হয়ে বিভিন্ন জায়গায় ঘুরে পোস্টাল পরিষেবা প্রদান করে কমিশনের মাধ্যমে রোজগার করতে পারেন। এই এজেন্টরা স্ট্যাম্প এবং অন্যান্য পোস্টাল সামগ্রী বিক্রি করতে পারেন।

WhatsApp Community Join Now

পোস্ট অফিস ফ্র্যাঞ্চাইজিতে কি কি পরিষেবা দেওয়া হবে?

(১) ফ্র্যাঞ্চাইজি আউটলেট মডেলে শুধুমাত্র কাউন্টার পরিষেবা প্রদান করা যাবে। ডেলিভারি এবং ট্রান্সমিশন ভারত পোস্টের নিজস্ব নেটওয়ার্ক দ্বারা পরিচালিত হবে।

(২) এই মডেলের অধীনে স্ট্যাম্প এবং অন্যান্য স্টেশনারি সামগ্রী বিক্রি করা যাবে। এছাড়া পার্সেল, মানি অর্ডার, ই-পোস্ট পরিষেবাও পাওয়া যাবে।

(৩) ফ্র্যাঞ্চাইজি আউটলেট থেকে কমপক্ষে ১০০ টাকার মানি অর্ডার পাঠানো যাবে এবং পোস্টাল লাইফ ইন্স্যুরেন্স স্কিমও বিক্রি করা যাবে।

কারা পোস্ট অফিস ফ্র্যাঞ্চাইজি নিতে পারেন?

(১) পোস্ট অফিসের ফ্র্যাঞ্চাইজি নিতে গেলে প্রার্থীর ন্যূনতম বয়স ১৮ বছর হতে হবে

(২) প্রার্থীকে ন্যূনতম অষ্টম শ্রেণী পাশ হতে হবে।

(৩) কম্পিউটার সম্পর্কে সাধারণ জ্ঞান থাকলে তা আরো ভালো হয়।

(৪) আবেদনকারীর এলাকায় সহজেই পৌঁছানোর জন্য যোগাযোগ মাধ্যম থাকতে হবে।

(৫) ফ্র্যাঞ্চাইজির জন্য ন্যূনতম ৫০০০ টাকা সিকিউরিটি মানি হিসেবে জমা দিতে হবে।

পোস্ট অফিসের ফ্র্যাঞ্চাইজি থেকে কিভাবে রোজগার হবে?

ফ্র্যাঞ্চাইজি খুলতে হলে বিভাগের প্রধানের কাছে আবেদনপত্র জমা দিতে হবে। প্রার্থী সঠিকভাবে যোগ্য হলে আবেদনপত্র জমা দেওয়ার ১৪ দিনের মধ্যে উত্তর পাওয়া যাবে। তবে ফ্র্যাঞ্চাইজি মডেলে কোনো বেতন দেওয়া হয় না। কমিশনের ভিত্তিতে রোজগার হয়।

সঙ্গে থাকুন ➥
X