১০ মিনিটের আইডিয়াতে আজ ৩৬০০ কোটির সম্পত্তি! জানুন দেশের সবথেকে যুব ধনকুবেরের কাহিনী

Published on:

zepto co founders

কলকাতাঃ কথায় বলে, ইচ্ছে থাকলেই উপায় হয়। কিন্তু ইচ্ছেগুলোকে শুধুমাত্র মনের মধ্যে রাখলেই উপায় বেরিয়ে আসবে না। ইচ্ছেপূরণের নেশা থাকাটাও জরুরি। আর সেই নেশায় নিজেকে নিমজ্জিত করে আজ মাত্র ২১ বছর বয়সেই ভারত তথা বিশ্বের অন্যতম ধনী ব্যক্তিত্ব হয়ে উঠেছেন এক যুবক। আজ তাঁর সম্পত্তির পরিমান ৩,৬০০ কোটি টাকার বেশি। এই বয়সে এসে যখন অন্য যুবক ও যুবতীরা চাকরি পাওয়ার জন্য চেষ্টা শুরু করেন, সেই বয়সে কৈবল্য ভোহরা নামের এই যুবক এক সফল ব্যবসায়ী হয়ে উঠেছেন। তাঁর গল্পটা অনেকের কাছেই অনুপ্রেরণা হয়ে উঠতে পারে।

কৈবল্য ভোহরা ও তাঁর সহযোগী আদিত্য দামানি ২০২১ সালে Zepto নামের একটি কোম্পানি প্রতিষ্ঠা করেন। এই স্টার্টআপটি ভারতের খাদ্যসামগ্রী ও মুদিখানার সামগ্রী সরবরাহের খাতে বৈপ্লবিক পরিবর্তন আনে। বিশেষত এই কোম্পানির ‘১০ মিনিটে ডেলিভারি’ পরিষেবা সবথেকে বেশি জনপ্রিয়তা পেয়েছিল। Zepto’র নামকরণ করা হয় ‘Zeptosecond’ শব্দ থেকে হয়, যার অর্থ একটি সেকেন্ডের এক ট্রিলিয়নতম অংশ। চলুন, এই কোম্পানির প্রতিষ্ঠার গল্পটা এবার জেনে নেওয়া যাক।

যেভাবে শুরু হল Zepto প্রতিষ্ঠার যাত্রা

কৈবল্য ভোহরা এবং আদিত্য দামানি নামের দুই যুবক স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির ছাত্র ছিলেন। তাঁরা একে অপরকে চিনতেন এবং তাঁদের মধ্যে একসঙ্গে কাজ করার অভিজ্ঞতাও ছিল। কোভিড-১৯ মহামারির সময় যখন এই দুই তরুণ ভারতে ফিরে আসেন, তখন অনলাইন বিভিন্ন সামগ্রী সরবরাহের ক্ষেত্রে বিভিন্ন সমস্যা দেখতে পান। এই সমস্যা সমাধানের লক্ষ্যে তারা তাদের বিশ্ববিদ্যালয়ের পড়া ছাড়েন এবং Zepto প্রতিষ্ঠা করেন। প্রথমে মুম্বইয়ে এই দুই তরুণ Zepto-র কাজ শুরু করেন। পরে দিল্লি, বেঙ্গালুরু, চেন্নাই, এবং হায়দরাবাদের মতো মেট্রোপলিটান শহরগুলোতে Zepto-র পরিষেবা ছড়িয়ে পড়ে।

কিভাবে সফল ব্যবসায় পরিণত হল Zepto?

Zepto ডার্ক স্টোর মডেল ব্যবহার করে, যেখানে তারা ছোট ছোট গুদাম স্থাপন করে। এইসব গুদাম কেবলমাত্র অনলাইন অর্ডার পূরণের জন্য ব্যবহৃত হয়। এই গুদামগুলি শহরের কেন্দ্রস্থলে অবস্থিত থাকে, যাতে সরবরাহের সময় কমানো যায়। এছাড়াও Zepto অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে তাদের সরবরাহ চেইনকে স্বয়ংক্রিয় করে তোলে। এই প্রযুক্তি গ্রাহকের অর্ডার এবং নিকটবর্তী ডার্ক স্টোরের মধ্যে একটি দ্রুত সংযোগ স্থাপন করে, যা তাদের দ্রুত ডেলিভারি নিশ্চিত করে। পাশাপাশি, Zepto গ্রাহকদের প্রয়োজনীয়তার প্রতি বিশেষ গুরুত্ব দেয় এবং সময়মতো ডেলিভারি করে। আর এইসব কারণেই আজ সফল ব্যবসায় পরিণত হয়েছে Zepto।

WhatsApp Community Join Now

প্রচুর টাকা রোজগার করছে Zepto সংস্থা

এই কুইক কমার্স সাইট ব্যবসা শুরু করে ভারতে এক বিরাট পরিবর্তন এনেছেন কৈবল্য ভোহরা এবং আদিত্য দামানি। শুধু তাই নয়, সেই সঙ্গে প্রচুর টাকার ব্যবসা করছে তাঁদের কোম্পানি। জানা গেছে, কোম্পানির সহ প্রতিষ্ঠাতা কৈবল্য ভোহরা বর্তমানে প্রায় ৩,৬০০ কোটি টাকার মালিক। অন্যদিকে Zepto কোম্পানির বর্তমান মূল্য ৫ বিকিয়ন ডলার।

সঙ্গে থাকুন ➥
X