শ্বেতা মিত্র, কলকাতাঃ যত সময় এগোচ্ছে ততই দেশবাসীর মধ্যে বুলেট ট্রেন (Bullet Train) নিয়ে উত্তেজনা বাড়ছে। কবে ভারতের বুক চিড়ে এই ট্রেন ছুটবে সেই অপেক্ষায় দিন গুনছেন সকলে। এদিকে রীতিমতো যুদ্ধকালীন তৎপরতার সঙ্গে ভারতের প্রথম বুলেট ট্রেন প্রকল্পের কাজ চলছে। প্রকাশ্যে আসছে একের পর এক আপডেট এবারও সেটার ব্যতিক্রম ঘটল না। তবে এবার বুলেট ট্রেন সম্পর্কিত খবর সামনে এল যেটি সম্পর্কে জানলে আপনি আর নিজের খুশি ধরে রাখতে পারবেন না বৈকি।
বুলেট ট্রেন প্রকল্পে নয়া আপডেট
মঙ্গলবার ন্যাশনাল হাই-স্পিড রেল কর্পোরেশন লিমিটেড (National High Speed Rail Corporation Limited) জানিয়েছে, মুম্বাই-আহমেদাবাদ বুলেট ট্রেন প্রকল্পের জন্য গুজরাটের ৪৮ নম্বর জাতীয় সড়ক অতিক্রম করে ২১০ মিটার দীর্ঘ সেতু তৈরির কাজ শেষ হয়েছে। একটি সরকারী বিবৃতি অনুসারে, গুজরাটের ভালসাদ জেলার পাঞ্চালাইয়ের কাছে ওয়াঘলধারা গ্রামে জাতীয় সড়ক -৪৮ (দিল্লি-চেন্নাই) অতিক্রম করার জন্য ডিজাইন করা ২১০ মিটার দীর্ঘ পিএসসি (প্রি-স্ট্রেসড কংক্রিট) সেতুটি ২ জানুয়ারি, ২০২৫ সালে সম্পন্ন হয়েছে। হ্যাঁ ঠিকই শুনেছেন। আর এই ঘটনা ভারতের বুলেট ট্রেন প্রকল্পের মুকুটে নয়া পালক তা আর নতুন করে বলার অপেক্ষা রাখে না।
কী জানাল NHSRCL?
ওয়াঘলধারার কাছে নবনির্মিত সেতুটি ভাপি এবং বিলিমোড়া বুলেট ট্রেন স্টেশনের মধ্যে অবস্থিত। যেহেতু এনএইচ -৪৮ ভারতের ব্যস্ততম মহাসড়কগুলির মধ্যে একটি, তাই যানবাহন ও শ্রমিক উভয়ের সুরক্ষা নিশ্চিত করতে নিরবচ্ছিন্ন ট্র্যাফিক প্রবাহ বজায় রাখতে এবং জনসাধারণের অসুবিধা কমানোর লক্ষ্যে নিখুঁতভাবে নির্মাণের পরিকল্পনা করা হয়েছিল।
নির্মাণের সময় ঝুলন্ত লোডের নিচ দিয়ে বা এক মিটারের ছায়াসীমার মধ্যে যানবাহন চলাচল করতে না পারে সেজন্য মহাসড়কের উভয় পাশে অতিরিক্ত লেন তৈরি করা হয়েছে। মহাসড়ক ট্র্যাফিকের কোনও ব্যাঘাত এড়াতে পর্যায়ক্রমে ট্র্যাফিক ডাইভারশন পরিকল্পনাটিও নজরদারিতে রাখা হয়েছিল।