আর হবে না দুর্ঘটনা! হাওড়া থেকে দিল্লি, চেন্নাই রুটে বড় পদক্ষেপ রেলের, বসছে Kavach 4.0

Published on:

kavach 4.0

শ্বেতা মিত্র, কলকাতাঃ ভারতীয় রেল (Indian Railways) ব্যবস্থা নিয়ে বড় মন্তব্য করল কেন্দ্রীয় সরকার। বিশেষ করে যাত্রী নিরাপত্তার কথা মাথায় রেখে এবার চরম সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে দাবি কেন্দ্রের। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, আগামী ৬ বছরের মধ্যে দেশের সমগ্র রেল নেটওয়ার্কে কবচ বসানো হবে। হ্যাঁ ঠিকই শুনেছেন। আরও বিশদে জানতে চোখ রাখুন আজকের এই প্রতিবেদনটির ওপর।

বড় দাবি রেলমন্ত্রীর

WhatsApp Community Join Now

কেন্দ্রীয় রেলমন্ত্রী জানিয়েছেন, আর্মার সিস্টেমটি অন্যান্য দেশের তুলনায় খুব দ্রুত এবং সর্বনিম্ন ব্যয়ে ইনস্টল করা হচ্ছে। জিরো ট্রেন দুর্ঘটনা ও জিরো ট্রেন লাইনচ্যুত, এই লক্ষ্যমাত্রা নিয়ে আগামী দিনে রেল রেকর্ড গড়বে বলে ইঙ্গিত দিয়েছে কেন্দ্রীয় সরকার। জানা গিয়েছে, ভারতীয় রেলের একটি লোকোমোটিভ ইঞ্জিনে কবচ-৪ বসাতে সময় লাগে মাত্র ২২ ঘণ্টা। বর্তমানে সারা দেশে ৬৮টি লোকোমোটিভ রক্ষণাবেক্ষণ ওয়ার্কশপে কবচ-৪ বসানোর কাজ চলছে। সারাদেশে প্রতিদিন ২০০টি লোকোমোটিভ ট্রেনের ইঞ্জিনে ‘কবচ’ সিস্টেম বসানো হচ্ছে।

কবচ নিয়ে বড় সিদ্ধান্ত রেলের

লোকোমোটিভ ও ট্র্যাকে কবচ-৪ বসানোর কাজ দ্রুত গতিতে করা হচ্ছে। দেশের ৬৮টি লোকোমোটিভ রক্ষণাবেক্ষণ ওয়ার্কশপে কবচ-৪ ইনস্টলের কাজ চলছে। আগে একটি লোকোমোটিভে কবচ বসাতে প্রায় ১৫ দিন সময় লাগতো, যা কমিয়ে ৬ দিন করা হয়েছে। এখন মাত্র ২২ ঘণ্টায় একটি লোকোমোটিভে বসানো হচ্ছে কবচ-৪।

সবথেকে বড় কথা, এর আওতায় সর্বাধিক ব্যস্ত রেলপথ হিসাবে দিল্লি-হাওড়া এবং দিল্লি মুম্বই রুটকে প্রকল্প রূপায়ণের জন্য চিহ্নিত করা হয়েছে। এছাড়াও, অতি ব্যস্ত দুই রেল রুট – হাওড়া-চেন্নাই এবং মুম্বই-চেন্নাই পথেও আগামী ৩ বছরের মধ্যেই কবচ ব্যবস্থাপনা বসিয়ে ফেলার পরিকল্পনা করেছে রেল।

রেলের রয়েছে ১৮ হাজার বৈদ্যুতিক ইঞ্জিন

রেলমন্ত্রী বলেন, দেশের প্রতিটি ওয়ার্কশপে দৈনিক ১০ থেকে ১২টি লোকোমোটিভে বসানোর সক্ষমতা রয়েছে। রেলওয়ের অপারেশনের উপর নির্ভর করে কোন ওয়ার্কশপে দিনে কতগুলি লোকোমোটিভ বহরগুলি যেতে সক্ষম। সম্প্রতি রেল মন্ত্রকের তরফে এই নির্দেশ জারি করা হয়েছে।

তিনি বলেন, গ্রাউন্ড ওয়ার্ক ও কারিগরি সুবিধা মজবুত করার পর যারা বিদ্যুতায়িত লোকোমোটিভ রক্ষণাবেক্ষণের জন্য ২৪ ঘণ্টার বেশি লোকো ওয়ার্কশপে আসবেন, তাদেরও ওই লোকোমোটিভ ইঞ্জিনে কবচ-৪ স্থাপন করতে হবে। ভারতীয় রেল মন্ত্রকের তথ্য অনুযায়ী, রেলের কাছে মোট ১৮ হাজার বৈদ্যুতিক ইঞ্জিন রয়েছে। এসব ইঞ্জিনে দুই বছরে ১০ হাজার লোকোমোটিভে কবচ বসানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আগামী চার বছরের মধ্যে, কবচ ৪ সারা দেশে সমস্ত বৈদ্যুতিক ইঞ্জিন এবং বৈদ্যুতিক রেল ট্র্যাকগুলিতে ইনস্টল করা হবে। ভারতীয় রেল বড় আকারে ‘কবচ’ স্থাপনের জন্য ৯,০০০ রেলকর্মীকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

সঙ্গে থাকুন ➥
X