নতুন যুগে এন্ট্রি মারবে ভারত, আকাশে তৈরি হবে ১২০০ কিমি রাস্তা, চেয়ে দেখবে গোটা বিশ্ব 

Published on:

Ropeway India

যত সময় এগোচ্ছে ততই ভারতীয় রেল ব্যবস্থা থেকে শুরু করে সড়ক ব্যবস্থায় একের পর এক ছক্কা হাঁকিয়েই যাচ্ছে কেন্দ্রীয় সরকার। বিগত কিছু বছরে একের পর এক বড় বড় এক্সপ্রেসওয়ে, হাইওয়ে বানিয়ে সকলের চিন্তা দূর করেছে সরকার। এখন অনেক জায়গায় ঘন্টার পর ঘন্টা ট্রাফিকে দাঁড়িয়ে থাকতে হয় না সাধারণ মানুষকে। রাস্তায় গাড়ি চালানো এখন যেন মাখনের মত হয়ে গেছে তবে এবার কেন্দ্রীয় সরকারের তরফে এমন এক উদ্যোগ নেওয়া হয়েছে যা আগে হয়তো কখনো নেওয়া হয়নি।

এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন যে কেন্দ্রীয় সরকার কী এমন সিদ্ধান্ত নিয়েছে? তাহলে বিশদে জানতে এই চোখ রাখুন আজকের এই প্রতিবেদনটির ওপর। কানাঘুষো শোনা যাচ্ছে যে আগামী পাঁচ বছরের মধ্যেই দেশের সড়ক ব্যবস্থায় এমন এক পরিবর্তন ঘটাতে চলেছে সরকার যা আগে কখনো করা হয়নি। মূলত আর কোনোরকম ট্রাফিক থাকবে না, কোনওরকম যানজটেরও সৃষ্টি হবে না কারণ একটি বড় সড়ক প্রোজেক্ট- হাত দিয়েছে সরকার বলে খবর। ১.২৫ লক্ষ কোটি টাকা খরচ করে কেন্দ্র হাওয়ার ওপর রীতিমতো সড়ক তৈরি করবে বলে খবর।

বিশেষ বিষয় হলো, এই প্রকল্পের আওতায় শহরগুলোর ওপর দিয়ে ‘রাস্তা’ পাতা হবে এবং মানুষ রীতিমতো আকাশপথে যাতায়াত করবে। কী শুনে চমকে গেলেন তো? কিন্তু এটাই সত্যি। একটি বা দুটি শহরে নয়, প্রায় ২০০টি শহরে এই ধরনের প্রকল্প তৈরি করা হবে। ইতিমধ্যে ৩০টি প্রকল্পের কাজ শুরু হয়েছে। এর মোট দৈর্ঘ্য প্রায় ১২০০ কিলোমিটার বলে অনুমান করা হয়। আসলে ভারতমালা প্রকল্পের আওতায় সারা দেশে ২০০টি রোপওয়ে প্রকল্প চালানোর পরিকল্পনা নিয়েছে সরকার। এমনিতে বাড়ি থেকে বেরিয়ে রোজকার ট্রাফিক দেখলে সকলেরই মুড বিগড়ে যায়। তবে আর চিন্তা নেই, কারণ স্কেলের কষ্ট লাঘব করতে বিশেষ পরিকল্পনা গ্রহণ করেছে সরকার।

এই প্রসঙ্গে কেন্দ্রীয় পরিবহণমন্ত্রী নীতিন গড়করি জানিয়েছেন, এই প্রকল্পে মোট ১.২৫ লক্ষ কোটি টাকা খরচ হবে। এর মধ্যে ৬০ শতাংশ অর্থ দেবে কেন্দ্রীয় সরকার, বাকিটা বেসরকারি খাতের বিনিয়োগ থেকে জোগাড় করা হবে। এ পর্যন্ত দেশে ১২০ কিলোমিটার দৈর্ঘ্যের ৩০টি রোপওয়ে প্রকল্পের কাজ শুরু হয়েছে। উল্লেখ্য, দেশে প্রথমবারের মতো রোপওয়ে যাত্রা শুরু হয় ১৯৬৮ সালে, তখন এর মোট দৈর্ঘ্য ছিল ৬৫ কিলোমিটার। সরকার মনে করছে, ২০২৬ সালের মধ্যে ৮টি প্রকল্পও শুরু হবে। প্রকল্পগুলি আগামী ৫ বছরের মধ্যে শেষ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

WhatsApp Community Join Now

কোথায় কোথায় এই প্রোজেক্ট-এর কাজ শুরু হয়েছে? জানলে খুশি হবেন, ভারতমালা প্রকল্পের আওতায় বারাণসীতে দেশের প্রথম আরবান রোপওয়ে প্রকল্পের কাজ শেষ হচ্ছে। বারাণসীর সবচেয়ে যানজটে ভরা জায়গা হল গোদৌলিয়া চক, এখানে রোপওয়ে নির্মাণের কাজ জোরকদমে চলছে। বর্তমানে বারাণসীতে যে দূরত্ব অতিক্রম করতে ১ ঘণ্টা সময় লাগে, রোপওয়েতে তা সম্পূর্ণ করতে সময় লাগবে মাত্র ১৫ মিনিট। বারাণসী রেলওয়ে স্টেশন থেকে কাশী বিশ্বনাথ মন্দির পর্যন্ত যাত্রা ট্র্যাফিক জ্যাম ছাড়াই যাত্রা সম্পন্ন করা যেতে পারে। এই রোপওয়ের দূরত্ব হবে ৪ কিলোমিটার। প্রায় ৬৫০ কোটি টাকা ব্যয়ে নির্মিত এই প্রকল্পের কাজ শেষ হবে ২০২৫ সালের মার্চে। যাত্রাপথে মত ৫টি স্টেশন থাকবে। এগুলি হল বিদ্যাপীঠ, রথযাত্রা ও গির্জা, রেল স্টেশন ও কাশী বিশ্বনাথ মন্দির।

এছাড়া দ্বিতীয় আরবান রোপওয়ে প্রকল্পটি হরিয়ানার মহেন্দ্রগড় জেলার কুলতাজপুর গ্রাম থেকে দোশি হিলটপ পর্যন্ত নির্মিত হচ্ছে। আপাতত এই দূরত্ব অতিক্রম করতে ১ ঘণ্টা সময় লাগে, কিন্তু রোপওয়ের মাধ্যমে এবার মাত্র ৩ মিনিটেই যাত্রা শেষ করতে সক্ষম হবেন মানুষ। আগামী ২০২৫ সালের ডিসেম্বরের মধ্যে কাজ শেষ হবে এবং ৯০০ মিটার দীর্ঘ এই প্রকল্প থেকে প্রতিদিন ৫ হাজার যাত্রী যাতায়াত করতে পারবে।

অন্যদিকে সঙ্গমে ২ কিলোমিটার দীর্ঘ রোপওয়ে তৈরি করা হবে। উত্তরপ্রদেশের প্রয়াগরাজে সঙ্গমের তীরে ২ কিলোমিটার দীর্ঘ রোপওয়ে তৈরি করা হচ্ছে, যা ২০২৬ সালের জানুয়ারির মধ্যে প্রস্তুত হয়ে যাবে। শঙ্কর বিমান মণ্ডপম থেকে ত্রিবেণী পুষ্প পর্যন্ত তৈরি এই রোপওয়ে দিয়ে প্রতিদিন ৩০ হাজার মানুষ যাতায়াত করতে পারবেন। বর্তমানে এই দূরত্ব অতিক্রম করতে সময় লাগে ৩০ মিনিট, কিন্তু রোপওয়ে প্রোজেক্ট শেষ হলে এই যাত্রা মানুষ মাত্র ৭ মিনিটের মধ্যে সেরে ফেলতে পারবেন।

আরো বেশ কিছু রুটে এই রোপওয়ে প্রোজেক্ট-এর কাজে হাত লাগাতে চলেছে সরকার।গৌরীকুণ্ড থেকে কেদারনাথ পর্যন্ত ১০ কিলোমিটার দীর্ঘ কেবল কার তৈরি করা হচ্ছে, যা মাত্র ৩০ মিনিটে ৮ ঘণ্টার দূরত্ব সম্পন্ন করবে। প্রকল্পটি ২০২৯ সালের মধ্যে শেষ হবে এবং প্রতিদিন ৩৬,০০০ যাত্রী যাতায়াত করতে পারবেন। এ ছাড়া হেমকুন্ড সাহিবের জন্য ১২ কিলোমিটার দীর্ঘ রোপওয়ে তৈরি করা হচ্ছে। এর ফলে গোবিন্দ ঘাট থেকে হেমকুণ্ডের দূরত্ব মাত্র ৩ ঘণ্টায় শেষ করা যাবে, যা করতে এখন সময় লাগে ৩ দিন।

সঙ্গে থাকুন ➥
X