শ্বেতা মিত্র, কলকাতাঃ প্যান কার্ড (Permanent Account Number)… গুরুত্বপূর্ণ একটি জিনিস। এটি এমন একটি নথি যা জীবনে চলার ক্ষেত্রে খুবই জরুরি। এটি ছাড়া অনেক কাজ আছে যা হয় না। তবে এই PAN কার্ড নিয়ে এখন সকলের আলোচনা তুঙ্গে রয়েছে। সবথেকে বড় কথা, সবকিছুতে স্বচ্ছতা আনতে কেন্দ্রের তরফে প্যান কার্ড 2.0 এর অনুমোদন দেওয়া হয়েছে। যাকে ঘিরে সকলেই আলোচনা করছেন। তবে এবার প্যান নিয়েই বড় খবর প্রকাশ্যে উঠে এল, যা শুনলে আঁতকে উঠবেন আপনিও। এই নতুন প্যান কার্ডের জন্য আবেদন করতে গিয়ে এক ব্যক্তি কয়েক লক্ষ টাকা হারিয়ে সর্বশান্ত হয়ে গেলেন। হ্যাঁ ঠিকই শুনেছেন।
নতুন প্যান কার্ড নিয়ে প্রকাশ্যে ভয়ঙ্কর অভিযোগ
এমনিতে যত সময় এগোচ্ছে ততই ভারত ডিজিটাল হয়ে উঠছে। এদিকে ডিজিটাল হওয়ার সঙ্গে সঙ্গে বাজারে পাল্লা দিয়ে বাড়ছে স্ক্যামারের সংখ্যাও। কীভাবে মানুষকে ফাঁদে ফেলে প্রতারণা করা যায় সে বিষয়ে নিত্যনতুন ফন্দি আটছে সকলে। তবে এখন একটি নতুন জালিয়াতির খবর সামনে এসেছে যেটি সম্পর্কে কেউ হয়তো ভাবতেও পারেননি। অনলাইনে নতুন প্যান কার্ডের জন্য আবেদন করতে গিয়ে কয়েক লক্ষ টাকা খোয়ালেন বৃদ্ধ।
৭. ৭০ লক্ষ টাকা খোয়ালেন বৃদ্ধ
কানপুরের এক বৃদ্ধ তাঁর নাতির জন্য অনলাইনে নতুন প্যান কার্ড করাতে গিয়ে ৭ লক্ষ ৭০ হাজার টাকা প্রতারণার শিকার হয়েছেন বলে অভিযোগ। সর্বোদয় নগরের নভশীল মোতি বিহারের বাসিন্দা সুরেশ চন্দ্র শর্মা সংযুক্ত আরব আমিরশাহীতে বসবাসকারী তাঁর নাতি কনিষ্ক পান্ডের জন্য প্যান কার্ডের জন্য আবেদন করার চেষ্টা করছিলেন। ১০ নভেম্বর ওই বৃদ্ধ প্যানের জন্য আবেদন করার জন্য একটি হেল্পলাইন নম্বরে ফোন করেন এবং প্রতারকরা প্রতারণা করে তার আধার কার্ড, প্যান কার্ড এবং ব্যাঙ্কিংয়ের বিশদ জানতে চায়। দুটি জালিয়াতি লেনদেনের মাধ্যমে তারা ১,৪০,০৭১ টাকা এবং ৬,৩০,০৭১ টাকা তুলে নেয়, যার ফলে মোট ৭.৭ লক্ষ টাকার ক্ষতি হয়। অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়ার পরে বৃদ্ধ লোকটি জালিয়াতির বিষয়টি বুঝতে পারেন। কিন্তু ততক্ষণে সব শেষ হয়ে গিয়েছে।
অনলাইনে প্রতারণার হাত থেকে বাঁচার উপায়
১) সবসময় ওয়েবসাইট বা গ্রাহক পরিষেবা নম্বরগুলির সত্যতা ডাবল-চেক করুন। প্যান কার্ড সম্পর্কিত পরিষেবাগুলির জন্য এনএসডিএল বা ইউটিআইআইটিএসএলের মতো অফিসিয়াল সরকারী পোর্টাল ব্যবহার করুন।
২) আধার বা প্যান কার্ডের বিশদ বিবরণ এবং ব্যাঙ্কিং শংসাপত্রের মতো সংবেদনশীল তথ্য কোনও অপরিচিত ব্যক্তি বা প্ল্যাটফর্মের সঙ্গে ভাগ করবেন না।
৩) গ্রাহকের সমর্থন দাবি করে অযাচিত কল বা বার্তাগুলি থেকে সাবধান থাকুন।
৪) সন্দেহের হলে বা আপনি যদি কোনও কেলেঙ্কারির শিকার হন তবে এটি পুলিশ বা সাইবার ক্রাইম রিপোর্টিং পোর্টালে রিপোর্ট করুন – cybercrime.gov.in।