শ্বেতা মিত্র, কলকাতাঃ ভারতের প্রথম বুলেট ট্রেন (Bullet Train) প্রকল্পে বিরাট আপডেট প্রকাশ্যে এল। আর এই আপডেট সম্পর্কে শুনলে গর্বে বুক ফুলে যাবে আপনারও। মুম্বই-আহমেদাবাদ বুলেট ট্রেন প্রকল্পের কাজ দ্রুতগতিতে এগিয়ে চলেছে। ইতোমধ্যে ১০৩ কিলোমিটার দীর্ঘ ভায়াডাক্টের উভয় পাশে ২ লাখেরও বেশি নয়েজ ব্যারিয়র স্থাপন করে প্রকল্পের আওতায় একটি উল্লেখযোগ্য মাইলফলক অর্জন করেছে রেল। এই ব্যারিয়র ট্রেনের উচ্চ গতির কারণে নির্গত শব্দকে অনেকাংশে হ্রাস করতে সহায়তা করবে বলে দাবি করা হয়েছে।
বুলেট ট্রেন প্রকল্পের মুকুটে নয়া পালক
বুলেট ট্রেন রুটে প্রতি ১ কিলোমিটারের জন্য ভায়াডাক্টের উভয় পাশে ২,০০০ নয়েজ ব্যারিয়র বসানো হয়েছে। ন্যাশনাল হাই স্পিড রেল কর্পোরেশন (এনএইচএসআরসিএল) সোমবার এক আপডেটে জানিয়েছে, ট্রেন ও কাঠামো থেকে নির্গত শব্দ কমাতে শব্দ প্রতিরোধকগুলি ডিজাইন করা হয়েছে।
২ মিটার উঁচু নয়েজ ব্যারিয়র
এই জিনিস ট্রেনের শব্দের পাশাপাশি ট্র্যাকগুলিতে চলমান চাকাগুলি থেকে নির্গত শব্দকে প্রতিফলিত করে এবং বিতরণ করে। প্রতিটি ব্যারিয়রের উচ্চতা ২ মিটার এবং প্রস্থ ১ মিটার, ওজন প্রায় ৮৩০-৮৪০ কেজি। আবাসিক ও শহরাঞ্চলে ৩ মিটারের উঁচু এই সিস্টেম ইনস্টল করা হয়েছে। এর মধ্যে রয়েছে ২ মিটার কংক্রিট ব্যারিয়ারের ওপর অতিরিক্ত ১ মিটার স্বচ্ছ পলিকার্বোনেট প্যানেল। এই জিনিস সকলের ট্রেন যাত্রার অভিজ্ঞতাকে একদম অন্য মাত্রায় পৌঁছে দেবে।
এসব প্রতিবন্ধকতা সৃষ্টির জন্য ছয়টি কারখানাও নির্মাণ করা হয়েছে। এর মধ্যে তিনটি কারখানা রয়েছে আহমেদাবাদে এবং একটি করে সুরাট, ভদোদরা ও আনন্দে। মুম্বাই-আমেদাবাদ বুলেট ট্রেন প্রকল্পটি অন্যান্য অনেক বড় নির্মাণ কাজেও উল্লেখযোগ্য অগ্রগতি করেছে। এর আওতায় ২৪৩ কিলোমিটারের বেশি ভায়াডাক্ট নির্মাণের কাজ শেষ হয়েছে।