লটারি লাগল পাকিস্তানের, হাতে এল অমূল্য ধন! এবার তরতরিয়ে এগোবে অর্থনীতি

Published on:

shehbaz-sharif-pakistan

দীর্ঘ কয়েক বছর ধরে অর্থকষ্টে ভুগছে ভারতের প্রতিবেশী দেশ পাকিস্তান। লাগাতার মুদ্রাস্ফীতির মারে দেশবাসীর হাল এক কথায় বেহাল হয়ে গেছে। দেউলিয়া হয়ে গেছে রীতিমতো এই দেশ। তবে এবার প্রকাশ্যে এমন একটি খবর উঠে এল যেটা জানার পর মনে হচ্ছে পাকিস্তানের ভাগ্য একপ্রকার সদয় হতে চলেছে। কপাল খুলে যেতে চলেছে এই দেউলিয়া হয়ে যাওয়া দেশের।

শুনতে অবাক লাগলেও এটাই একপ্রকার সত্যি। জানা যাচ্ছে, মাটির নিচে দীর্ঘদিন ধরে লুকিয়ে থাকা এক জিনিস হাতের নাগালে পেয়েছে এই দেশ, ফলে ভাগ্য ফিরে যাবে বলে মনে হচ্ছে সেই দেশের সরকার থেকে শুরু করে সেই দেশের মানুষের।

খনি পেল পাকিস্তান

জানা গিয়েছে, তেল ও গ্যাসের ভান্ডারের রীতিমতো খনি পেয়েছে কাঙাল পাকিস্তান। মারি পেট্রোলিয়াম কোম্পানি লিমিটেড (এমপিসিএল) সোমবার সিন্ধু প্রদেশের দাহারকি জেলায় উল্লেখযোগ্য তেল ও গ্যাসের মজুদ আবিষ্কারের কথা ঘোষণা করেছে। একটি কূপে দীর্ঘদিন ধরে খনন চালানো হচ্ছিল। চলতি বছরের জানুয়ারি মাস থেকে এই খনন চলছিল। ২০২৪ সালের জানুয়ারিতে খনন করা শাভাল-১ কূপটি মোট ১,১৩৬ মিটার গভীরতায় পৌঁছেছে বলে জানিয়েছে মারি পেট্রোলিয়াম কোম্পানি লিমিটেড।

আরও পড়ুনঃ বাদ হার্দিক! T20 বিশ্বকাপের জন্য চূড়ান্ত হল দল? দেখুন কে কে আছেন টিম ইন্ডিয়ায়

এই কূপটি থেকে প্রতিদিন ১ হাজার ৪০ ব্যারেল তেল ও ২৫ লাখ ঘনফুট প্রাকৃতিক গ্যাস উৎপন্ন হচ্ছে। এমপিসিএলের সিইও ফাহিম হায়দার এই সাফল্যকে ভূ-পৃথিবী অনুসন্ধানে সর্বশেষ প্রযুক্তি ব্যবহারকারী সমস্ত ভূ-বিজ্ঞানী এবং ইঞ্জিনিয়ারদের জন্য একটি মাইলফলক হিসাবে বিবেচনা করেছেন। দেশটির রাষ্ট্রীয় মালিকানাধীন পেট্রোলিয়াম জায়ান্ট পাকিস্তান পেট্রোলিয়াম লিমিটেড (পিপিএল) ২০২৩ সালের নভেম্বরে সিন্ধুর সজল জেলায় যথেষ্ট প্রাকৃতিক গ্যাসের মজুদ আবিষ্কারের ঘোষণা করেছিল। পিপিএল ঝুম ইস্ট ওয়ান অবস্থানের শাহ বন্দরে ২,৫৪৫ মিটার গভীরতায় ড্রিলিং অপারেশন চালানোর সময় এই সাফল্য এসেছিল।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X