বিনামূল্যে সহজেই এখানে অভিযোগ করুন ব্যাঙ্কের বিরুদ্ধে, সমাধান না হলে কঠোর শাস্তি দেবে RBI

Published on:

rbi ombudsman complain for bank and nbfc

পার্থ সারথি মান্না, কলকাতাঃ আজকের দিনে দাঁড়িয়ে ব্যাঙ্কিং অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পরিষেবা হয়ে গিয়েছে। প্রাত্যহিক টাকার লেনদেন থেকে শুরু করে ভবিষ্যতের জন্য সঞ্চয় কিংবা টাকার দরকারে লোন নেওয়ার জন্য ব্যাঙ্কের প্রয়োজন। অথচ অনেকেই অভিযোগ করেন যে অযথা চার্জ কাটা হয়েছে, বা লোনের ইন্টারেস্ট হটাৎ করেই বাড়িয়ে দেওয়া হয়েছে যার ফলে EMI বেড়ে গিয়েছে। এছাড়াও আরও অনেক ধরণের সমস্যার সম্মুখীন হতে হয় গ্রাহকদের। এক্ষেত্রে সমস্যার সমাধানের জন্য অভিযোগ করতে হয়। কীভাবে কমপ্লেন করবেন? আজকের প্রতিবেদনে দেখে নিন সহজ পদ্ধতি।

কীভাবে ব্যাঙ্কের বিরুদ্ধে অভিযোগ করবেন?

WhatsApp Community Join Now

যদি আপনি ব্যাঙ্কে কোনো অভিযোগ করেন আর সেটার ৩০ দিন পেরিয়ে গেলেও কোন সমাধান না হয়ে থাকে তাহলে আপনি আরও উঁচু স্তরে অভিযোগ জানাতে পারেন। দেশের সর্বোচ্চ ব্যাঙ্ক রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India) এর কাছে এই অভিযোগ করতে হবে। এমনকি এরপরেও যদি আপনি আপনার সমস্যার উপযুক্ত সমাধান না পান তাহলে সোজা RBI এর সাথে যোগাযোগ করতে পারেন। কিভাবে RBI Ombudsman Scheme এ ও RBI এর পোর্টালে অভিযোগ নথিভুক্ত করবেন? সেই পদ্ধতি নিচে জানানো হল।

ওম্বাডসমানে অভিযোগ করার পদ্ধতি | How to Register Complaint in Ombudsman Scheme?

আরবিআই এর নির্দেশ অনুযায়ী প্রতিটা ব্যাঙ্ক তাদের গ্রাহকদের জন্য একটি অভিযোগ প্রতিকারের অনলাইন সিস্টেম করেছে। এরসাথেই রয়েছে ওম্বাডসমান স্কিম ২০২১। এই স্কিমের আওতায় গ্রাহকেরা ব্যাঙ্ক বা NBFC সংক্রান্ত অভিযোগ জানাতে পারেন, এর জন্য আলাদা কোন চার্জ লাগে না। তবে এক্ষেত্রে মনে রাখতে হবে ব্যাঙ্ক বা NBFCতে অভিযোগ জানানোর ৩০ দিন পর্যন্ত কোনো সমাধান না পেলে তবেই এই পোর্টালে যোগাযোগ করা উচিত।

আরও পড়ুনঃ সুপ্রিম কোর্টে DA মামলার শুনানির আগেই বড় পদক্ষেপ, চাপে পড়বে রাজ্য সরকার

  • আপনি যদি অভিযোগ নথিভুক্ত করতে চান তাহলে প্রথমেই অফিসিয়াল ওয়েবসাইট (https://rbi.org.in/Scripts/Complaints.aspx) এ চলে যেতে হবে।
  • এরপর Bank বা NBFC সিলেক্ট করতে হবে। এরপর যে ব্যাঙ্ক বা প্রতিষ্ঠানের সম্পর্কে কমপ্লেন করবে সেটা বেছে নিতে হবে। তাহলেই ‘Grievance Redressal’ এর জন্য বিস্তারিত তথ্য পেয়ে যাবেন।
  • এবার আপনার সমস্যা Grievance Redressal এ ফোন কল বা ইমেলের মাধ্যমে কমপ্লেন নথিভুক্ত করতে পারবেন।

আরও পড়ুনঃ DA বৃদ্ধির আগেই কপাল খুলল সরকারি কর্মীদের, গ্র্যাচুইটির ঊর্ধ্বসীমা বেড়ে হল ২৫ লক্ষ টাকা

প্রসঙ্গত, ২০২৩ সালে এই সিস্টেমের মাধ্যমে মোট ৭ লক্ষ ৩ হাজার অভিযোগ জানানো হয়েছিল। যেটা আগের বছর অর্থাৎ ২০২২ সালের তুলনায় অনেকটাই বেড়ে গিয়েছে। এমনকি আগামী দিনগুলিতে মানুষ জট সচেতন হবে তত এই সংখ্যা বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। এই সিস্টেমের মাধ্যমে যে সমস্যার সমাধান পেতে মাসের পর মাস সময় লেগে যেত তা এখন অনেক কম সময়েই পাওয়া যায়।

সঙ্গে থাকুন ➥
X