পাকিস্তানের সাথে হয়ে গেল খেলা! চ্যাম্পিয়নস ট্রফি নিয়ে বড় ঘোষণা ICC-র, কী করবে PCB?

Published on:

champions trophy india pakistan

ইন্ডিয়া হুড ডেস্কঃ আগামী বছর মানে ২০২৫-এ পাকিস্তানে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির আয়োজন হওয়ার কথা। কিন্তু ভারত খেলতে না যাওয়ার কথা বলতেই ঘোর সংকটে পড়েছে প্রতিবেশী দেশ। পাকিস্তান ক্রিকেট বোর্ড যেভাবেই হোক আইসিসি ও বিসিসিআইকে তুষ্ট করার চেষ্টা করছে যাতে ভারতীয় দল তাঁদের মাটিতে খেলতে যায়। এদিকে বিসিসিআইও নাছোড়বান্দা। আর যার কারণে আইসিসিও হাত তুলে দেওয়ার পরিস্থিতিতে দাঁড়িয়ে। বলে দিই, এর আগে এশিয়া কাপের আয়োজনও পাকিস্তানে হয়েছিল। কিন্তু ভারত খেলতে না যাওয়ায়, বেশীরভাগ ম্যাচ শ্রীলঙ্কায় হয়েছিল। আর বড় আর্থিক ক্ষতির মুখে পড়তে হয়েছিল পিসিবিকে।

তবে এই টানাপড়েনের মধ্যেই চ্যাম্পিয়নস ট্রফি নিয়ে বড় খবর সামনে আসছে। বিভিন্ন মিডিয়া রিপোর্টে দাবি করা হচ্ছে যে, ICC আসন্ন চ্যাম্পিয়নস ট্রফির জন্য বাজেট বরাদ্দ করে ফেলেছে। ইন্টারন্যাশানাল ক্রিকেট কাউন্সিল এই ট্রফির জন্য ৬৫ মিলিয়ন মার্কিন ডলার বরাদ্দ করেছে। কিন্তু এখানেই রয়েছে বড় গল্প। আইসিসি এই বাজেট বরাদ্দের মধ্য দিয়েই পাকিস্তানের সাথে বড় গেম খেলে দিয়েছে বলে জানা যাচ্ছে।

ভারতীয় দল যে চ্যাম্পিয়নস ট্রফি খেলতে পাকিস্তানে যাচ্ছে না, তা প্রায় নিশ্চিত। যদিও এই নিয়ে অফিসিয়াল কোনও ঘোষণা হয়নি। BCCI এশিয়া কাপের মতোই চ্যাম্পিয়নস ট্রফিও হাইব্রিড মডেলে করাতে চাইছে। এই মডেলে ভারতীয় দল তাঁদের সব ম্যাচই পাকিস্তানের বাইরে অন্য কোনও দেশে খেলবে। শোনা যাচ্ছে যে, ভারতের সব ম্যাচ শ্রীলঙ্কায় আয়োজিত হতে পারে। কিছুদিন আগে এই নিয়ে শ্রীলঙ্কায় একটি বৈঠকও হয়েছে। বিসিসিআইয়ের দাবি মতো চ্যাম্পিয়নস ট্রফি পাকিস্তানের বাইরে বা হাইব্রিড মডেলে হলে, খরচ আরও বেড়ে যাবে।

WhatsApp Community Join Now

শোনা যাচ্ছে যে, এই হাইব্রিড মডেলের কথা মাথায় রেখেই নাকি ICC ৬৫ মিলিয়ন মার্কিন ডলার বাজেট রেখেছে। যাতে পাকিস্তানের বাইরে খেলার খরচও নাকি এতে অন্তর্ভুক্ত রয়েছে। ভারতীয় দল নিজেদের সব ম্যাচই শ্রীলঙ্কা বা UAE-তে খেলতে পারে। আর সেই কথা মাথায় রেখেই নাকি এবার আইসিসি এই টুর্নামেন্টের জন্য প্রয়োজনের থেকে বেশি বাজেট বরাদ্দ করেছে। যদিও, এই নিয়ে এখনও অবধি কোনও অফিসিয়াল ঘোষণা হয়নি।

এদিকে পাকিস্তান চ্যাম্পিয়নস ট্রফির জন্য শিডিউল জারি করেছে। পিসিবির শিডিউল অনুযায়ী, ১৯ ফেব্রুয়ারি ২০২৫-এ টুর্নামেন্ট শুরু হবে। প্রথম ম্যাচ নিউজিল্যান্ড আর আয়োজক পাকিস্তানের মধ্যে হবে। ভারত ২০ ফেব্রুয়ারি বাংলাদেশের বিরুদ্ধে প্রথম ম্যাচ খেলবে। পিসিবির শিডিউল অনুযায়ী, ভারতের সব ম্যাচই লাহোরে অনুষ্ঠিত হবে। ফাইনাল ৯ মার্চ। একদিন রিজার্ভ ডে রাখা হয়েছে ফাইনাল ম্যাচের জন্য।

সঙ্গে থাকুন ➥
X