জীবন যুদ্ধে হার টিম ইন্ডিয়ার কিংবদন্তির, ক্যানসারে আক্রান্ত হয়ে প্রয়াত অংশুমান গায়কোয়াড়

Published on:

anshuman gaekwad

কলকাতাঃ দীর্ঘদিন ধরে কর্কট রোগে আক্রান্ত টিম ইন্ডিয়ার প্রাক্তন কোচ তথা কিংবদন্তি ভারতীয় প্লেয়ার অংশুমান গায়কোয়াড় প্রয়াত হয়েছেন। ৭১ বছর বয়সী এই কিংবদন্তি ক্রিকেটার ব্ল্যাড ক্যানসারে আক্রান্ত ছিলেন। দীর্ঘ সময় ধরে ক্যানসারের বিরুদ্ধে লড়াইয়ের পর অবশেষে জীবন যুদ্ধে হার মানেন তিনি। প্রাক্তন ভারতীয় প্লেয়ারের মৃত্যুতে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ট্যুইটারে শোকজ্ঞাপন করেছেন।

নরেন্দ্র মোদী ট্যুইটারে লেখেন, ‘ভারতীয় ক্রিকেটে গায়কোয়াড়ের যোগদান সর্বদা মনে রাখা হবে। তিনি একজন কিংবদন্তি ব্যটার ও তুখোড় কোচ ছিলেন। আমি ওনার মৃত্যুতে গভীরভাবে শোকাহত, ওনার পরিবার আর অনুগামীদের প্রতি সমবেদনা ব্যক্ত করি।’

অংশুমান গায়কোয়াড় নিজের ১২ বছরের ক্রিকেট কেরিয়ারে ৪০টি টেস্ট ম্যাচ আর ১৫টি একদিনের ম্যাচে ভারতীয় দলে প্রতিনিধিত্ব করেছেন। নিজের টেস্ট কেরিয়ারে ৩০.০৭ গড়ে ২ টি শতরান ও ১০ টি অর্ধ শতরানের মাধ্যমে ১৯৮৫ রান করেছিলেন। এছাড়াও ১৫টি ওয়ানডে ম্যাচে ২০.৬৯ গড়ে ২৬৯ রান করেছিলেন। ১৯৮৩ সালে পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট ম্যাচে অংশুমানের ২০১ রানের ইনিংস এখনও স্মরণ করা হয়। ২০০০ সালে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতে ভারতীয় দলের কোচ ছিলেন গায়কোয়াড়।

WhatsApp Community Join Now

গায়কোয়াড় লন্ডনের কিংস কলেজ হাসপাতালে চিকিৎসারত ছিলেন। দীর্ঘদিন লন্ডনে চিকিৎসা করানোর পর গত মাসেই ভারতে ফিরেছিলেন গায়কোয়াড়। বিসিসিআই এর তরফে গায়কোয়াড়ের চিকিৎসার জন্য ১ কোটি টাকা অনুদানও করা হয়েছিল। বলে দিই, গায়কোয়াড় ১৯৮৩ সালে বিশ্বকাপজয়ী ভারতীয় দলের সদস্যরাও ওনার চিকিৎসার জন্য সাহায্য করেছিলেন।

গায়কোয়াড়ের কোচিং জীবনও বেশ সাফল্যের। ওনার কোচিংয়ের সময়েই ভারতীয় ক্রিকেটের আরেক কিংবদন্তি অনিল কুম্বলে দিল্লির ফিরোজশাহ কোটলায় পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট ম্যাচে ১০ উইকেট নিয়েছিলেন। এছাড়াও ১৯৯৮ সালে শারজায় তাঁরই কোচিংয়ে ত্রিপাক্ষিক সিরিজে অস্ট্রেলিয়াকে হারিয়ে ট্রফি টোলে ভারত।

সঙ্গে থাকুন ➥
X